সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরসভার নিজস্ব কসাইখানা (স্লাটার হাউজ) নেই। পৌরসভার খলিসাগাড়ী বিল এলাকার নগরবাড়ী মহাসড়কের ধারে খোলা জায়গায় গরু জবাই করা হয়।

সেখানকার পরিবেশ নিয়ে অনেকেরই অভিযোগ রয়েছে। প্রথম শ্রেনীর উল্লাপাড়া পৌরসভার কসাইখানা পরিদর্শকও নেই। পৌর কর্তৃপক্ষ জানিয়েছে এতোদিন না থাকলেও কসাইখানা এখন হবে। বিগত ১৯৯৪ সালে উল্লাপাড়া পৌরসভা গঠন হয়েছে। এ হিসেবে পৌরসভা গঠনের প্রায় ২৭ বছর চলছে। এটি এখন প্রথম শ্রেনীর একটি পৌরসভা । পৌর এলাকায় প্রতিদিন সকাল থেকে টানা রাত সাতটা অবধি নিয়মিত বাজার চলে। এছাড়া সপ্তাহের দ্#ু৩৯;দিন শুক্রবার ও সোমবার হাট বসে। পৌর বাজারে প্রতিদিন ৮ থেকে ১০টি গরুর ও কম করে হলেও মাঝারী মাপের ১০ টি ছাগলের মাংস বিক্রি হয়ে থাকে। মাংস বিক্রেতার হিসাবে প্রতিদিন বাজারে প্রায় ২৫ মণ গরুর মাংস বিক্রি হয়। হাটবার দ্#ু৩৯;দিনে বেশী মাংস বিক্রি হয়। উল্লাপাড়া পৌর বাজারে বিক্রি হওয়া গরুগুলো নগরবাড়ী মহাসড়কের পাশে ভোরে জবাই করা হয় । এরপর তা বিক্রির জন্য বাজারে নেওয়া হয়। গরু জবাই করা জায়গায় রক্তসহ অন্যান্য বর্জ্যে সেখানকার পরিবেশ দূষিত ও সব সময় দুর্গন্ধ ছড়ায়। এদিকে ছাগলগুলো বাজার এলাকাতেই জবাই করা হয়ে থাকে। মহাসড়কে গরু জবাই করা জায়গা হয়ে বিভিন্ন বাহনে চলাচলকারীরাসহ আলম প্রামানিকসহ আরো ক্#৩৯;জনের কথায় পরিবেশ নোংরাসহ সব সময় সেখান থেকে দুর্গন্ধ ছড়ায় বলে নাক চেপে চলতে হয়। পৌর বাজারের মাংস বিক্রেতা আঃ খালেক প্রায় পয়ত্রিশ বছর ধরে এ পেশায় আছেন। তার নিজের দ্#ু৩৯;তিনটি গরু প্রতিদিন জবাই ও মাংস বিক্রি করে থাকেন। তিনিসহ আরো আরো ক্#৩৯;জন কসাই ও মাংস বিক্রেতা জানান, পৌরসভা গঠনের পর থেকেই নিজস্ব কসাইখানা না থাকায় তারা নগরবাড়ী মহাসড়কের পাশে গরুগুলো জবাই করে সে মাংস এনে বাজার বিক্রি করেন। নিজস্ব কসাইখানা না থাকায় তাদের বেশ সমস্যা আর দুর্ভোগ পোহাতে হচ্ছে । আর মহাসড়কের একেবার পাশে হওয়ায় দুর্ঘটনার ঝুঁকি নিয়েই তারা গরুগুলো জবাই করে থাকেন। গত বছর গরু জবাইকালে তাদের একজন ওসমান মিয়া গাড়ী দুর্ঘটনায় নিহত হয়েছেন। পৌর মেয়র এস এম নজরুল ইসলাম বলেন পাবনা ও বগুড়া প্রকল্পে পৌরসভার নিজস্ব কসাইখানার জন্য একটি প্রকল্প জমা দেওয়া হয়েছে । এছাড়া পৌর এলাকার ফুলঝোড় নদী পাড়ে জায়গা চিহ্নিত করা হয়েছে । প্রকল্পটি অনুমোদন ও অর্থ বরাদ্দ হলেই এর বাস্তবায়ন করা হবে।

Previous articleমোটরসাইকেলের তেলের ট্যাংকে গাঁজা! যুবক আটক
Next articleনোয়াখালীতে বিয়েতে যাওয়ার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ যুবকের মৃত্যু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।