শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাটাঙ্গাইলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

টাঙ্গাইলে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

আবুল কালাম আজাদ: টাঙ্গাইলের দেলদুয়ারে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী উপজেলার ফাজিলহাটি ইউনিয়নের কয়েকটি গ্রামবাসীর যৌথ উদ্যোগে উপজেলার এলেংজানী নদীতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নৌকাবাইচ দেখতে সকল বয়সী হাজারো নারী-পুরুষ ভিড় জমায়।নৌকাবাইচে অংশ নেয়া নৌকার মাঝি-মাল্লাদের হৈ-হুল্লোর আর বৈঠার ছলাত-ছলাত শব্দ যেন একাকার। দর্শনার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে নদীর দুই পার। নদী আর নৌকার সাথে গ্রাম-বাংলার মানুষের মিতালী দীর্ঘকাল আগে থেকেই। একটা সময় ছিল নৌকা বাইচ গ্রাম বাংলার মানুষের বিনোদনের অন্যতম অংশ।আধুনিক নাগরিক সভ্যতার কারণে প্রায়ই হারিয়ে যাচ্ছে নৌকাবাইচের আয়োজন। হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে,করোনা-বন্যায় দীর্ঘদিন গৃহবন্ধি থাকা ও নদী ভাঙ্গনে বিপর্যস্ত ও মানুষের নির্মল আনন্দ ও বিনোদনের জন্য এ নৌকাবাইচের আয়োজন করা হয়।আশপাশের গ্রামসহ দুর দুরান্ত থেকে বিভিন্ন বয়সের হাজার হাজার মানুষ নৌকাবাইচ দেখতে আসে।কেউ বা আবার নৌকা ভাড়া করে পরিবার পরিজন নিয়ে বিলের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে উপভোগ করেন। জেলার বিভিন্ন উপজেলা থেকে সুসজ্জিত নৌকা আর বিভিন্ন রংয়ের বাহারি পোশাক পড়ে প্রতিযোগিতায় অংশ নেন মাঝি- মাল্লারা। বাদ্যযন্ত্রের তালে তালে আর বৈঠার ছলাত-ছলাত শব্দ যেন একাকার হয়ে যায়।এ ধরনের আয়োজনে খুশী দর্শনার্থী ও প্রতিযোগীরা।আগামীতে আরো বৃহৎ পরিসরে নৌকাবাইচ আয়োজনের কথা জানালেন আয়োজকরা।প্রতিযোগিতায় শতাধিক ছোট-বড় নৌকা অংশ নেয়। আয়োজন কমিটির সভাপতি ও দেলদুয়ার উপজেলা জাতীয় পার্টি সভাপতি মো.সবদের আলী মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়াম্যান মো.মাহমুদুল হাসান মারুফ,বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি ফজলুল হক,সাধারণ সস্পাদক লায়ন এম শিবলী সাদিক,সহ-সভাপতি এস প্রতাপ মুকুল প্রমুখ।শেষে বিজয়ী নৌকার মাঝি-মাল্লাদের হাতে আর্কষনীয় পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments