শুক্রবার, মে ৩, ২০২৪
Homeসারাবাংলাপ্রাণভিক্ষা চাইলেও জেলেদের উদ্ধার করেনি তারা, এখনো নিখোঁজ ২০

প্রাণভিক্ষা চাইলেও জেলেদের উদ্ধার করেনি তারা, এখনো নিখোঁজ ২০

বাংলাদেশ প্রতিবেদক: ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে সমুদ্র উত্তাল থাকায় উপকূলে ফিরে আসার সময় পিছন থেকে এফবি সামছুন্নাহার নামের ট্রলারটিকে সমুদ্রে থাকা ফিসিং ভ্যাসেল (মাছধরা ট্রলি) পিছন থেকে হঠাৎ ধাক্কা দেয়। সাথে সাথে ট্রলারটি ডুবে যায়। এসময় তারা লাইট মেরে ট্রলারে থাকা জেলেদের ভাসতে দেখেন। ট্রলারে থাকা জেলেরা নদীতে হাবুডুবু খেতে থাকেন এবং তাদের কাছে প্রাণভিক্ষা চেয়ে বাঁচতে চাইলেও তারা উদ্ধার না করে দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

সমুদ্রে ১৫ ঘণ্টা ভেসে থাকা পর পাথরঘাটা উপজেলা চেয়ারম্যানের মালিকাধীন এফবি সাফওয়ান নামে মাছধরা ট্রলারের মাঝি মো: মহসিন ভেসে থাকা জেলে হাফিজুর রহমানকে ভাসমান অবস্থায় উদ্ধার করে নিয়ে আসেন। তবে এখনো তাদের ২০ জন জেলে নিখোঁজ রয়েছেন। তারা বেঁচে আছেন কিনা তাও জানা যাচ্ছে না।

উদ্ধার হওয়া ওই মাঝি সূত্রে মঙ্গলবার দুপুর ২টার দিকে নয়া দিগন্তকে কথাগুলো জানিয়েছেন বাংলাদেশ ফিসিং বোট মালিক ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী।

এর আগে গত রোববার দিবাগত রাত ৯টার দিকে বরগুনার পাথরঘাটা থেকে প্রায় ৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে সোনার চর এলাকায় এ ঘটনা ঘটে। তবে দায়ী ফিসিং ভ্যাসেলটির নাম রাতের আঁধারে শনাক্ত করা যায়নি।

তিনি জানান, ক্ষতিগ্রস্ত এফবি সামছুন্নাহার ট্রলারের মালিক আবুল কালামের বাড়ি ভোলার চরফ্যাশন উপজেলার আমিরাবাদ গ্রামে। ট্রলারটি ডুবে যাওয়ার ১৫ ঘণ্টা পর এক জেলে উদ্ধার হলেও এখনো ২০ জন নিখোঁজ রয়েছেন। তিনি নিখোঁজ জেলেদের জীবন নিয়ে শঙ্কিত।

গোলাম মোস্তফা চৌধুরী আরো বলেন, এর আগে গত অক্টোবরের ২ তারিখ দিবাগত রাত ৮টার দিকে বঙ্গোপসাগরের গভীরে মাছ ধরার সময় সি হার্ট-৬ নামের একটি ফিসিং ভ্যাসেলের বিরুদ্ধে এফবি শাহনাজ নামের একটি মাছধরা ট্রলারের ওপর হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। জাহাজ থেকে লোহার পাইপ ও পাথর নিক্ষেপের কারণে পাঁচজন জেলে আহত হয়েছেন। পরে আট লাখ টাকার জাল ও মাছ লুট করে নিয়ে যায় তারা। আমরা বুঝি না কেন আমাদের ট্রলারগুলোর ওপর তারা বারবার হামলা করছে? কেন এই ছোট ট্রলারগুলোর প্রতি তাদের এমন ক্ষোভ? প্রায়ই আমাদের ট্রলারের ওপর হামলার এমন ঘটনা ঘটিয়ে যাচ্ছে তারা। বিষয়টি নিয়ে এর আগেও জাহাজ মালিকদের সাথে কথা বলেছি, আবারো কথা বলবো তাদের সাথে।

এ বিষয়ে কোস্টগাডের অপারেশন অফিসার লেফটেন্যান্ট সাফকাত মুঠোফোনে নয়া দিগন্তকে জানান, ট্রলারডুবি ও জেলে নিখোঁজের ঘটনার খবর পাওয়ার সাথে সাথেই কোস্টগার্ড উদ্ধার অভিযানে নেমেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত জেলে ও ট্রলারের সন্ধান পাওয়া যায়নি। তাদের উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments