শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলারংপুরে ১৫ কোটি টাকা নিজস্ব ব্যায়ে নির্মান হচ্ছে অপু মুনশি মেমোরিয়াল ট্রাষ্ট...

রংপুরে ১৫ কোটি টাকা নিজস্ব ব্যায়ে নির্মান হচ্ছে অপু মুনশি মেমোরিয়াল ট্রাষ্ট ক্যানসার হাসপাতাল: বাণিজ্যমন্ত্রী

জয়নাল আবেদীন: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন আন্তর্জাতিক বাজারে যে জিনিসের দাম বেড়ে যায়, দেশের বাজারে তার প্রভাব পড়ে। আর ফ্রি মার্কেট ইকোনমিতে এটা তো হবেই। আমরা চেষ্টা করছি যাতে সাধারণ মানুষের কাছে টিসিবি ও ওএমএসের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় পণ্য পৌঁছে দেওয়া যায়।

মন্ত্রী বলেন আশা করি রমজানের সময় এক কোটি পরিবার সহযোগিতা পাবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, তেলের দাম আন্তর্জাতিক বাজারে বাড়ছে বলেই বাড়ছে। পেঁয়াজের দামতো একসময় ২শ টাকা উঠেছিল। অনেক ভর্তুকি দিয়ে তো তা সামাল দেয়া গেছে । গত সপ্তাহে কৃষিমন্ত্রী আমাকে বলেছিলেন-টিপু ভাই ২৫ টাকা কেজি পেঁয়াজ বিক্রি করে কৃষকরা কিন্তু ক্ষতিগ্রস্ত হচ্ছে। অতএব কমছে না, তা কিন্তু না। আজকে বেসিক যেটা থিউরি সাপলাই এবং ডিমান্ড। এই দুইটার সঙ্গে ব্যালেন্স করে দাম বাড়বে। তবে তেল, চিনি ও ডালের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে কমে-বাড়ে। যেহেতু আমাদের ৯০ শতাংশ ডিপেন্ড করতে হয় বাইরের ওপরে, যেহেতু বাহিরে দাম বাড়ার কারণে আমাদের দেশের ব্যবসায়ীরা সেভাবে ব্যবসা করে। আমাদের দায়িত্ব হলো যেখানে সমস্যা, সেখানে ভর্তুকি দিয়ে টিসিবির মাধ্যমে চেষ্টা করা। আমাদের পরিকল্পনা ছিল ৫০ লাখ মানুষকে টিসিবি পণ্য দেওয়ার, কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী আমাকে এক কোটি মানুষের জন্য আয়োজনের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন দেশে পর্যাপ্ত আলু উৎপাদন হয়েছে। আলুর ন্যায্যমূল্য নিশ্চিত করতে রপ্তানি বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশে রপ্তানি দিন দিন বাড়ছে। এ বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সরকার আলু উৎপাদন, ব্যবহার ও রপ্তানির বিষয়ে সজাগ রয়েছে । শুক্রবার সকাল সাড়ে ১০টায় রংপুর সার্কিট হাউসে রোটারী ক্লাব অফ উত্তরার আয়োজনে অপু মুনশি মেমোরিয়াল ট্রাষ্ট ক্যানসার হাসপাতাল প্রকল্পের উপর সংবাদ সম্মেলন শেষে এসব কথা বলেন তিনি ।

এর আগে সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন রংপুর সিটি কর্পোরেশন এলাকার শেষাংশে রংপুর কুড়িগ্রাম প্রধান সড়কের নবদীগঞ্জ এলাকায় ২ একর জমির উপর ১৫ কোটি টাকা ব্যায়ে নির্মাণ করা হচ্ছে ৫০ শয্যার অপু মুনশি মেমোরিয়াল ট্রাষ্ট ক্যানসার হাসপাতাল । ৪০ হাজার স্কয়ার ফিট ৫তলা বিশিষ্ট ভবন এটি নির্মান কাজ আগামি ১ বছরের মধ্যে শেষ হবে । মা ও শিশু বিশেষ করে ব্রেষ্ট ক্যান্সার চিকিৎসার জন্যই এই হাসপাতাল নির্মানের উদ্দ্যোগ নেয়া হয়েছে । এছাড়ার এই প্রকল্পের মধ্যে রয়েছে হাসপাতালে আউটডোর চিকিৎসা প্রদান, বিদ্ধাশ্রম, নার্সিং ইন্সটিটিউট । ৭ সদস্যের ট্রাষ্টি বোর্ডের মাধ্যমে এটি পরিচালিত হবে ।

রোটারী ক্লাব অফ উত্তরার প্রেসিডেন্ট এপি‘র সাংবাদিক জুলহাস আলমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জেলা প্রশাসক আসিব আহসান,রংপুর মেডিকেল অধ্যক্ষ প্রফেসর ডা: বিমল চন্দ্র রায় , উপ পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন, রোটারীর পাষ্ট প্রেসিডেন্টডা: জাহিদুল ইসলাম রোমেল, কামিং প্রেসিডেন্ট শামসুল ইসলাম রুকু । এসময় রোটারী ক্লাব অব রংপুর সেন্ট্রালের লেফটেনেন্ট গর্ভণর রফিকুল ইসলাম ফরহাদ, গভর্ণরস স্পেশাল এইডস সিদ্দিক আবু সাঈদ বাচ্চু সহ রোটারী ক্লাব অব উত্তরা ঢাকার ২২ সদস্য‘র একটি দল উপস্থিত ছিলেন । তাদের মধ্যে থেকে এক রোটারী দম্পতি ক্যানসার হাসপাতাল প্রকল্পে ৫লাখ টাকার চেক হস্তান্তর করেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments