বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাপ্রকৃতি কন্যা টাঙ্গুয়ার হাওরের বুকে দানব যন্ত্র এস্কেভেটরের ছোবল

প্রকৃতি কন্যা টাঙ্গুয়ার হাওরের বুকে দানব যন্ত্র এস্কেভেটরের ছোবল

আহম্মদ কবির: প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা প্রকৃতি কন্যা টাঙ্গুয়ার হাওরের বুকে দানব যন্ত্র এস্কেভেটরের ছোবল,এতে ধ্বংস হচ্ছে সরকার ঘোষিত প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা, টাঙ্গুয়ার হাওরের বুকে জেগে উঠা সবুজাভ বনভূমি স্থানীয়দের ভাষায় কান্দা এবং হুমকিতে রয়েছে শত বছরের পুরনো কিছু গাছগাছালি।

সুনামগঞ্জ জেলাধীন গুরমার হাওর বর্ধিতাংশ উপ-প্রকল্পের বিভিন্ন হাওরের ফসল রক্ষা বাঁধের নির্মাণ কাজ সরেজমিনে ঘুরে দেখা যায় উপ-প্রকল্পের ২২নং প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি মুবাশ্বির আলম,প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা প্রকৃতিকন্যা টাঙ্গুয়ার হাওর পাড়ের জয়পুর গ্রামের সামনের কান্দাটি হতে যন্ত্রদানব এস্কেভেটর দিয়ে মাটি উত্তোলন করায় প্রাচীনতম কান্দাটি হারিয়ে যাওয়ার পথে।এবং কান্দায় প্রকৃতিকভাবে বেড়ে ওঠা প্রায় শত বছরের পুরনো কিছু হিজল করচের গাছের গোড়া হতে এক্সভেটর দিয়ে গর্ত করে মাটি সরিয়ে দেওয়ার কারণে গাছগুলো রয়েছে হুমকির মুখে যে কোন সময় ধসে পড়তে পারে গাছগুলো।একইভাবে ২৪ নং প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি নান্টু সরকার টাঙ্গুয়ার হাওর এলাকার বাঘমারা কান্দায় শতবছরের কিছু পুরনো গাছের গুড়া গর্ত করে মাটি সরিয়ে দেওয়ায় গাছ গুলো রয়েছে হুমকিতে। এছাড়াও ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজের জন্য হাওর এলাকার পাটলাই নদীর পারকেটে যেভাবে মাটি উত্তোলন করা হয়েছে এতে নদীর পারের সারিবদ্ধ করচের গাছগুলো ঠিকে থাকা নিয়েও স্থানীয়দের সন্দেহ রয়েছে।

স্থানীয় কৃষকরা জানান সরকার ফসল রক্ষার বিষয়টি গুরুত্ব দেওয়ায় প্রতিবছর প্রায় কোটি টাকা বরাদ্দ দেয়,তাহিরপুরে উপজেলায়,কিন্তু সরকারের এই গুরুত্ব কে তোয়াক্কা না করে,ফসল রক্ষা বাঁধ নির্মাণের কাজ কে ব্যবসায় পরিনত করে ফেলছে।ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতারা তাদের পছন্দের লোক দিয়ে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পি,আই,সি)গঠন করে অপরিকল্পিত ও অপ্রয়োজনীয় অনেক স্থানে প্রকল্প তৈরী করে বাঁধ দেওয়ার কারণে ক্ষতি হচ্ছে হাওরের প্রকৃতি পরিবেশ ও জীববৈচিত্র্য। এতে সরকারের অর্থের অপচয়ের সাথে হাওরের সর্বনাশ হচ্ছে।

এব্যাপারে ২২নং প্রকল্প বাস্তবায়ন কমিটি সভাপতি মুবাশ্বির আলম বলেন আমি কয়েকদিন যাবৎ অসুস্থ বলতে পারিনি কি হচ্ছে, আগামীকাল বাঁঁধে যাবো।

২৪নং প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি নান্টু সরকার বলেন বিষয়টি আমি দেখেছি এস্কেভেটরের লোকজন কে বলেছি ভরাট করে দিতে।

এ ব্যাপারে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক পিযুস পুরকায়স্থ টিটু বলেন, সরকার ঘোষিত একটি প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় এভাবে গাছের চারপাশ থেকে গর্ত করে মাটি কেটে নিয়ে,গাছগুলো কে হুমকিতে ফেলা সত্যি নিন্দনীয়।যে হাওরের জীববৈচিত্র্য রক্ষায় সরকার বিভিন্ন পরিকল্পনা করছে,সেই হাওরের বুকে দানব যন্ত্র এক্সভেটর ছোবল সত্যি আমি মর্মাহত। যারা বাঁধ নির্মাণের নামে টাঙ্গুয়ার হাওরের প্রাকৃতিক পরিবেশের ক্ষতি করছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান তিনি।

এ ব্যাপারে উপ-সহকারী প্রকৌশলী ও তাহিরপুর প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য সচিব আসাদুজ্জামান কে অবগত করলে উনি বলেন ঘটনাস্থলে এসে অভিযোগ করেন,আমরা মাঠে আছি।এতে উনাকে লোকেশন সহ উনাকে অবগত করা হয়।

এব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির সরেজমিনে এসে সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়ন কমিটি( পি,আই,সিদের গাছের গুড়া গুলো ভরাট করে দেওয়ার জন্য নির্দেশ দেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments