শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলারংপুরে মাটির উর্বরতা রক্ষায় উদ্যোক্তা তৈরিতে কৃষক প্রশিক্ষণ

রংপুরে মাটির উর্বরতা রক্ষায় উদ্যোক্তা তৈরিতে কৃষক প্রশিক্ষণ

জয়নাল আবেদীন: সারা দেশেই অব্যাহত জনসংখ্যা বৃদ্ধিতে কমছে জমি। ভূউপরিস্থ মাটির যতেচ্ছো ব্যবহার ও রাসায়নিক সারের অল্প-প্রয়োগ এবং মাটির ক্ষয় ও জৈব উপাদানের ঘাটতিতে কমছে জমির উর্বরতা। কমছে ফসলের উপাদনশীলতা । ফলে বাড়ছে খাদ্য-পন্য চাহিদা।খাদ্য-পন্য আমদানিতে ব্যয় হচ্ছে বিপুল বৈদেশিক মুদ্রা। সেজন্য উচ্চ ফলনশীল বিভিন্ন ফসল উৎপাদনের মাধ্যমে স্বনির্ভরতা অর্জন,আমদানি হ্রাস এবং মাটির ক্ষয় রোধ ও জৈব উপাদান বাড়াতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট‘র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান গবেষক ডঃ মোঃ আজিজুল হক উদ্ভাবন করেছেন ফসকো ভার্মি কম্পোস্ট জৈব সার।

শনিবার দুপুওে রংপুরের বিনা উপকেন্দ্র তাজহাটে নতুন উদ্ভাবিত ফসকোভার্মিকম্পোস্ট জৈব সারের উৎপাদন কলাকৌশল এবং সম্মন্বিত পুষ্টি ব্যবস্থাপনায় ফসল উৎপাদন ও মাটির উর্বরতা রক্ষায় ক্ষুদ্র উদ্যোক্তা ও কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে রংপুরের বিভিন্ন এলাকার ১৫ জনভার্মিকম্পোস্ট উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোক্তা এবং ৩৫ জন কৃষক অংশ গ্রহণ করেন।

প্রশিক্ষণে ভার্চুয়ালী বিনা প্রধান কার্যালয় ময়মনসিংহ থেকে যুক্ত হন বিনার মহাপরিচালক ডঃ মির্জা মোফাজ্জল ইসলাম। বিনা রংপুর উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিনার উদ্ভাবক ডঃ মোঃ আজিজুল হক , বিনা ময়মনসিংহ এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোঃ মাহাবুবুর রহমান খান ও বিনা রংপুরের বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মাহামুদুল হাসান ও মোতাব্বের রহমান প্রশিক্ষণ প্রদান করেন।উদ্ভাবক বিনার প্রধান গবেষক ডঃ মোঃ আজিজুল হক বলেন, মাটির গুনাগুন রক্ষায় রাসায়নিক সার বিশেষত টিএসপি,ডিএপি ও এমওপি কারখানা এবং বিপুল অর্থ ব্যয় হয়। যা কৃষকের পক্ষে অসম্ভব। কিন্তু গোবর ও গূহজাত পচা আবর্জনা, কচুরিপানা,খড়ের সাথে রক ফস ফেটের সাথে মিশিয়ে সহজেই ফসকো ভার্মি কম্পোস্ট তৈরি করা যায়। এর প্রয়োগে মাটির ক্ষয় রোধ,জৈব পদার্থের ঘাটতি মিটে এবং মাটির উর্বরতা বাড়ে ও উৎপাদন ব্যয় হ্রাসপায়। পরে প্রশিক্ষার্ণীদের কলাকৌশল প্রদর্শণ উপকরণ বিতরণ করা হয় ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments