স্বপন কুমার কুন্ডু: দুধ ও মাংসে দেশকে স্বয়ং সম্পন্ন করতে এই প্রথম প্রাণী সম্পদ অধিদপ্তর মহিষ প্রদর্শনের আয়োজন করে। ৬ মার্চ (রবিবার) মৎস্য ও প্রাণি সম্পদ অধিদপ্তরের মহিষ উন্নয়ন প্রকল্পের উদ্যোগে ঈশ্বরদীর আলহাজ্ব স্কুল মাঠে দিনব্যাপী এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

প্রাণী সম্পদ অধিদপ্তরের কৃত্রিম প্রজননের পরিচালক ডা. ভবতোষ কান্তি সরকার এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

উপজেলা নির্বাহী অফিসার পিএম ইমরুল কায়েসের সভাপতিত্বে মূখ্য আলোচক ছিলেন মহিষ উন্নয়ন প্রকল্পের পরামর্শক প্রফেসর ড.ওমর ফারুক।
বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় প্রাণী সম্পদ পরিচালক ডাঃ আব্দুল মজিদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান নায়েব আলী বিশ্বাস, পৌরসভার মেয়র ইছাহক আলী মালিথা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আল মামুন হোসেন মন্ডল প্রমূখ। সঞ্চালনা করেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা নাজমুল হোসেন।

মূখ্য আলোচক বলেন, দেশে এ প্রথম মহিষ প্রদর্শনীর ব্যতিক্রমী আয়োজন করা হয়েছে। ঈশ্বরদীর পদ্মা নদীর চরাঞ্চলে বড় বড় মহিষের খামার রয়েছে। এখানকার মহিষের দুধ দেশের অন্যান্য এলাকার চেয়ে সুস্বাদু ও পুষ্টিকর। তাই ঈশ্বরদীকে মহিষ প্রদর্শনীর জন্য বেছে নেয়া হয়েছে। আমাদের দেশকে মাংস ও দুধে স্বয়ং সম্পন্ন করতে বর্তমান সরকার বহুমূখী উদ্যোগ গ্রহণ করেছে। কৃত্রিম প্রজনের মাধ্যমে উন্নত জাতের মহিষ উৎপন্ন এবং মহিষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও চিকিৎসার জন্য প্রাণী সম্পদ অধিদপ্তর পদক্ষেপ গ্রহণ করেছে। আগামীতে মহিষ পালনের জন্য সরকার খামারী ও সাধারণ কৃষকদের সার্বিক সহযোগিতা করবেন।

পাবনা ও নাটোর জেলার খামারীরা তাদের মহিষ প্রদর্শনে আনেন। এছাড়াও প্রদর্শনীতে গবাদি পশুর খাদ্য ও ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো স্টল বরাদ্দ নিয়ে তাদের উৎপাদিত পশু খাদ্য ও ঔষধ প্রদর্শন করেন। পরে বিভিন্ন ক্যাটাগরিতে ৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

Previous articleনিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান ফখরুলের
Next articleবাউফলে জোড়া খুন মামলার আসামীদের হামলায় যুবক আহত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।