বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলারংপুরের পল্লীতে ভুট্টাগাছ বা নেপিয়ার ঘাস মাড়াই করে গুড় তৈরি

রংপুরের পল্লীতে ভুট্টাগাছ বা নেপিয়ার ঘাস মাড়াই করে গুড় তৈরি

জয়নাল আবেদীন: রংপুরের নিভৃত পল্লীতে ভুট্টাগাছ বা নেপিয়ার ঘাস মাড়াই করে গুড় তৈরি করছেন মোহাম্মদ আলী ভুট্টু নামের এক কৃষক । তবে এই গুড়ের কোন পাশর্^প্রতিক্রিয়া আছে কিনা মানবদেহে ক্ষতির আশংকা আছে কিনা তা পরীক্ষা কওে দেখা দরকার ।

রংপুরের পীরগঞ্জ উপজেলার চৈত্রকোল ইউনিয়নের ঝাড়বিশলা গ্রামের বাসিন্দা মোহাম্মদ আলী ভুট্টু‘র উদ্ভাবিত এ গুড় ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেমন সাড়া ফেলেছে, তেমনি হৃদয় কেড়েছে গ্রামের মানুষের। নতুন এ গুড়ের স্বাদে তৃপ্ত হয়েছেন স্থানীয়রাও। এক বছর ধরে বাড়ির পাশের একটি গরু খামারে কাজ করছেন ভুট্টু। সেখানে নিয়মিত নেপিয়ার ঘাস ও ভুট্টাগাছ মেশিনে কেটে খামারের গরুকে খাওয়াতে গিয়ে হঠাৎ ব্যতিক্রম চিন্তা চেপে বসে কৃষক ভুট্টুর মাথায়।এরপর যেই ভাবনা সেই কাজ করে বসেন তিনি। ভুট্টাগাছ ও নেপিয়ার ঘাসের পাতা ও কান্ড (ডালপালা) জড়ো করে রস মাড়াই করেন। সেই রস চুলায় জ্বালান। রসের কষ জমাট বেঁধে তৈরি হয় গুড়। একইভাবে আরেক দফায় আরো বেশি করে ঘাসের ডাটা ও ভুট্টাগাছ অন্যের আঁখ মেশিনে মাড়াই থেকে রস দিয়ে গুড় তৈরি করেন।

ভুট্টাগাছ থেকে ভুট্টুর গুড় তৈরি দেখতে কৌতুহলী গ্রামবাসী তার বাড়িতে ভিড় করেন। ভিন্ন স্বাদের গুড় তৈরির প্রসঙ্গে মোহাম্মদ আলী ভুট্টু বলেন, আমি এক বছর ধরে গরুর খামারে কাজ করি। সেখানে ভুট্টাগাছ-ঘাস কেটে কেটে গরুকে খাওয়াতে হয়। কিন্তু গরুতো ভুট্টাগাছের ডাটা খায় না। আমি কয়েকদিন ওই ডাটা কেটে কেটে দাঁতে চিবিয়ে দেখেছি। ভুট্টাগাছের রস মিষ্টি লাগত। তখনই ভাবতে থাকি, আঁখ থেকে যদি গুড় হয়, তাহলে ভুট্টা থেকে হবে না কেন? এরপর ভুট্টার গাছসহ নেপিয়ার ঘাস গাছ মাড়াই করে রস থেকে গুড় তৈরি করি।

কৃষক ভুট্টু বলেন, আমি গরির মানুষ। এই গুড় তৈরির বিষয়টি যদি সরকার গুরুত্বসহ দেখে তাহলে ভুট্টাগাছ এবং ঘাস গাছ থেকেও গুড় তৈরি সম্ভব হবে। আমাকে যদি সহযোগিতা করা হয়, তাহলে আমি ভালোভাবে সংসার চালাতে পারব। আমাকে যদি এই গুড় তৈরি এবং বাজারজাত করার সুযোগ করে দেয়া হয়, তাহলে সবাই উপকৃত হবে। গুড়ের চাহিদা পূরণে আমি ভূমিকা রাখতে পারব। এজন্য আমি সরকারের কাছে সহযোগিতা চাই।প্রতিবেশীরা বলছেন ওই গুড় তৈরি করা দেখেছি। পরে অন্যদের মতো আমি নিজেও খেয়ে দেখেছি। আঁখ, তাল, খেঁজুরের গুড়ের মতোই আমি ভুট্টা গাছের গুড়েও একই স্বাদ পেয়েছি। নতুন এ গুড় অনেকেই খেয়েছেন। কারো পেট খারাপ হয়নি।

স্থানীয় সাংবাদিকরা বলেছেন ঘটনাটি জানার পর সেখানে গিয়ে ভুট্টাগাছ এবং নেপিয়ার ঘাস গাছের রস থেকে গুড় করতে দেখেছি।প্রথমে একটু পাগলামি মনে হয়েছে। কিন্তু পরে রস তৈরি করা গুড় খেয়ে দেখেছি, এটা অন্য গুড়ের মতোই। স্বাদেও একটু ভিন্নতা আছে তবে মিষ্টি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি এটাকে গুরুত্ব দিয়ে দেখেন তাহলে হয়তো এ গুড় বাজারজাত করা সম্ভব হবে। কৃষিবিদ ড. মো. ছাদেকুল ইসলাম বলেছেন তার উদ্যোগটি খুবই ভালো। তবে ভুট্টাগাছ এবং নেপিয়ার ঘাস যেহেতু ফোডার ক্রপ হিসেবে ব্যবহৃত হয়। সেখান থেকে গুড় তৈরি হওয়াতে এটি পরীক্ষা নিরীক্ষার ব্যাপার রয়েছে। ল্যাব টেস্টের মাধ্যমে মানুষের মানবদেহে বা স্বাস্থ্যের জন্য এটি ঝুঁকিপূর্ণ কিনা আগে সেটা নিশ্চিত হতে হবে। তারপর বাজারজাত করণ বিষয়টি ভাবা যেতে পারে

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments