শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাসংবাদের সন্ধানে সাংবাদিক কামাল আতাতুর্ক

সংবাদের সন্ধানে সাংবাদিক কামাল আতাতুর্ক

ওসমান গনি: অন্যায় অত্যাচারের বিরুদ্ধে জীবনভর সংগ্রাম করছেন কুৃমিল্লার সাংবাদিকতা জগতের উজ্জ্বল নক্ষত্র বিশিষ্ট্য সাংবাদিক কামাল আতাতুর্ক মিসেল। হাটি হাটি পা পা করে ৩৯তম বছরে পদার্পণ করলেন সাংবাদিক মিসেল। গত ১ জুন ছিল তার জন্মদিন।

১৯৮৩ সালের এইদিনে ( ১ জুন) তিনি কুৃমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জের ঐতিহ্যবাহী মুন্সী বাড়ীতে সম্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা প্রয়াত কামাল হোসেন মুন্সী এবং মা জাহানারা বেগম। পাঁচ ভাই বোনের মধ্যে মুন্সী কামাল আতাতুর্ক মিসেল পঞ্চম। ছাত্রজীবন থেকেই তার সংবাদপত্র পড়া ও লেখালেখি করার সখ ছিল। সেই সখ থেকেই কামাল আতাতুর্ক মিসেল এর সাংবাদিকতা জগতে পদার্পণ। এবং আজকে বাংলাদেশ জাতীয় সংবাদ সংস্থা `বাসস’ এর একজন গর্বিত কলম সৈনিক। কামাল আতাতুর্ক মিসেল ২০০০ সালে কুমিল্লার স্থানীয় দৈনিক রুপসী বাংলা পত্রিকায় প্রথম সাংবাদিকতা জীবন শুরু করেন। পরবর্তীতে তিনি দৈনিক ভোরের ডাক এর নিজস্ব প্রতিবেদক, দৈনিক পূর্বশার চীফ রিপোর্টার, বাংলাদেশের জাতীয় সংবাদ সংস্থা `বাসস’ এর কুমিল্লা জেলা প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি জাতীয় দৈনিক ইনকিলাব পত্রিকায় ভ্রাম্যমান সংবাদদাতা হিসেবে কাজ করছেন। এই সুবাধে তিনি দেশের প্রত্যন্তঞ্চলে ঘুরে ঘুরে দেশের চলমান সমস্যা ও দেশের অসহায় মানুষের কল্যাণে লেখার মাধ্যমে মানবসেবা করে যাচ্ছেন।

মুক্তিযদ্ধের উপরে বিভিন্ন ফিচার লিখে বেশ জনপ্রিয়তা লাভ করেন। তাঁর কর্মমুখর সাংবাদিকতা জীবন বহুমাত্রিকতায় পরিপূর্ণ। সাংবাদিকতার প্রথম পর্যায়ে তিনি ব্যতিক্রমী বিভিন্ন প্রতিবেদন ও ফিচার লিখে খ্যাতি অর্জন করেন। এছাড়া তিনি মহান মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া পাক হানাদার বাহিনীর নির্যাতনের বিষয়গুলো প্রতিবেদন আকারে বিভিন্ন পত্রিকায় প্রকাশ করেছেন। যা পাঠক সমাজে ব্যাপক সারা জাগায়। সাংবাদিকতায় গৌরবজনক অবদানের স্বীকৃতি হিসেবে কামাল আতাতুর্ক মিসেলকে জাতীয় দৈনিক মুক্তির লড়াই পত্রিকা ২০১২ সালে এবং রোটারী ক্লাব অফ কুমিল্লা লালমাই সংগঠনের পক্ষ থেকে ২০১৯ সালে সেরা ফিচার লেখক হিসেবে’ ক্রেষ্ট প্রদান করা হয়েছে।

সাংবাদিক নেতা হিসেবেও রয়েছে তাঁর ব্যাপক খ্যাতি। তিনি বিগতদিনে সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত থেকে বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়েছেন। করোনাকালীন সময়ে তার নিজ জেলা কুমিল্লার প্রায় আড়াইশ সাংবাদিকের সরকারী অনুদান পাবার বিষয়ে তার অগ্রনী ভুমিকা ছিল। তিনি আর্ন্তজাতিক সামাজিক সংগঠন রোটারী ক্লাব অফ কুমিল্লা লালমাই এর ২০১২ সাল থেকে সদস্য হিসেবে যুক্ত রয়েছেন, পরবর্তীতে ২০১৯-২০ সেশনে রোটারী ক্লাব অফ লালমাই এর পরিচালনা বোর্ডের বুলেটিং এডিটর হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির লাইফ মেম্বার হিসেবে নিজেকে নিয়োজিত রেখেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথেও যুক্ত রয়েছেন। ২০১৪ সালে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গ্র্যাজুয়েশান (ডিগ্রী) করেছেন। ব্যক্তিগত জীবনে কামাল আতাতুর্ক মিসেল এক সন্তানের জনক। তাঁর স্ত্রী ফারজানা আক্তার একটি বেসরকারী স্কুলের সিনিয়র শিক্ষক হিসেব কর্মরত আছেন। কামাল আতাতুর্ক মিসেল বিভিন্ন সময়ে বিশ্বের ভারত, ভূট্রান, থাইল্যান্ড, মালোশিয়া, সিঙ্গাপুর ও চীনসহ আরও অনেক দেশ ভ্রমন করেন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments