শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাচাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে চারটি বজ্রনিরোধক যন্ত্র স্থাপন

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে চারটি বজ্রনিরোধক যন্ত্র স্থাপন

ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে চারটি বজ্রনিরোধক যন্ত্র স্থাপন করা হয়েছে। এতে করে বজ্রপাতে প্রাণহানি কমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছরের চাঁপাইনবাবগঞ্জ ৪ অগাস্ট বজ্রপাতে একসঙ্গে ১৬ জনের মৃত্যু হয়েছিল। এরপর থেকে প্রায়ই এ এলাকায় বজ্রপাতে মানুষ মারা যাচ্ছে। প্রাণহানি কমাতে বজ্রনিরোধক যন্ত্র স্থাপন শুরু করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সম্প্রতি উপজেলার মানাকষা, পাকা ইউনিয়নে একটি করে, শিবগঞ্জ পৌর এলাকার জাল মাছমারি ও সোনা মসজিদ এলাকার দুটি বজ্রনিরোধক যন্ত্র স্থাপন করা হয়েছে।

পাকা ইউনিয়নের ইসমাইল, আনারুল, শাহীন, মোবারক জানান, বেশ কয়েক বছর ধরে এ এলাকায় বজ্রপাতে নিহতের সংখ্যা বাড়ছে। যদি এ যন্ত্রে বজ্রপাত আটকাতে পারে তাহলে আমাদের জীবনে স্বস্তি ফিরে আসবে।
মানবাধিকার কমিশনের শিবগঞ্জ উপজেলার সাংগঠনিক সম্পাদক আল-আমিন জুয়েল বলেন, আমার বাড়ি পাকা ইউনিয়নে। গত বছরের বজ্রপাতে এক সঙ্গে ১৬ জনের মৃত্যুর ঘটনার পর এলাকার মানুষ আতঙ্কিত ছিলেন। বজ্রনিরোধক এ যন্ত্র স্থাপনের পর একটু স্বস্তি পেয়েছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, ৩০ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে উপজেলায় চারটি বজ্রনিরোধক যন্ত্র স্থাপন করা হয়েছে। তবে উপজেলাটি বড় হওয়ায় চারটি বজ্রনিরোধন যন্ত্রে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। এ জন্য পর্যায়ক্রমে উপজেলার বিভিন্ন স্থানেই এ যন্ত্র স্থাপন করা হবে।

তিনি আরও বলেন, এ যন্ত্রের কারণে অন্তত ১০০ মিটারের মধ্যে কোনো বজ্রপাত হবে না বলে আশা করা হচ্ছে। যন্ত্রটি কতগুলো বজ্রপাত আটকাতে পেরেছে সেটি মোবাইলে দেখা যাবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments