শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাদানের গরুর হদিস মিলছে না পাঁচবিবির রামভদ্রপুর এতিমখানা মাদ্রাসায়

দানের গরুর হদিস মিলছে না পাঁচবিবির রামভদ্রপুর এতিমখানা মাদ্রাসায়

প্রদীপ অধিকারী: নিজের অসুস্থ্য স্ত্রীর সুস্থ্যতার জন্য আল্লাহর নামে একটি গরু মানত করেন স্থানীয় কছিম উদ্দিন নামের এক ব্যাক্তি। পরে স্ত্রী সুস্থ্য হলে সেই মানত অনুযায়ী প্রায় ৭ বছর আগে বাড়ি পাশে এতিমখানা ও মাদ্রাসার ছাত্রদের জবাই করে খাওয়ানোর জন্য একটি গরু দানও করেন তিনি। গরু দেওয়ার দীর্ঘ কয়েকবছর অতিবাহিত হলেও ছাত্রদের জবাই করে খাওয়ানো তো দূরের কথা, সেই দানের গরুর বিষয়ে নাকি কোন কিছুই জানেন না ঐ মাদ্রাসার কৃতপক্ষ।

তবে বিষয়টি এলাকায় চাউর হতে থাকলে প্রায় এক বছর আগে উপজেলার ত্রিপুরা গ্রামের মৃত তছের উদ্দিনের দান করা অন্য একটি গরু তরিঘড়ি করে জবাই করে ছাত্রদের খাওয়ান। সরেজমিনে গিয়ে জানা যায়, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলা সীমান্তবর্তী রহমতপুর (রামভদ্রপুর) দারুস সুন্নাহ এবতেদ্বাী ও হাফেজিয়া এবং এতিমখানায় ওই গ্রামের কসিম উদ্দীন তার স্ত্রীর অসুস্থ্যতার কারনে মানত করা একটি গরু এতিমখানার ছাত্রদের জবাই করে খাওয়ানোর জন্য মাদ্রাসার শিক্ষক আবু হোসেন ও আব্দুর রাজ্জাকের হাতে গরুটি বুঝিয়ে দেন। সেইদিন মাদ্রাসার পরিচালক ও মুহাতিম উপস্থিত না থাকায় ঐ দুই শিক্ষক পরামর্শ করে গরুটি মাদ্রাসার রান্নার কাজে নিয়োজিত রাধুনী জরিনা বেগমের বাড়ীতে রাখেন। এক সপ্তাহের মধ্যে রাধুনীর বাড়ীতে গরু থাকার জায়গা না থাকায় গরুটি মাদ্রাসায় পরিচালক ও মুহাতিম মাওলানা আব্দুল খালেকের নিকট দিয়ে দেন। এর পর গরুটির বিষয়ে আর কেই খোঁজ না নেওয়ায় কেটে যায় ৭বছর।

দীর্ঘ ৭বছর পর কছিম উদ্দিনের দান করা গরুটি নিয়ে এলাকায় চাউর হলে মাদ্রাসা কৃর্তপক্ষ তরিঘরি করে এক বছর আগে উপজেলার ত্রিপুরা গ্রামের মৃত তছের উদ্দিনের ছেলে আলম হোসেনের দান করা অপর একটি গরু জবাই করে শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করে। এতিমখানায় গরু দানকারী রামভদ্রপুর গ্রামের কসিম উদ্দীন বলেন, আমি এতিমখানায় ছাত্রদের জবাই করে গরু খাওয়ার জন্য দিয়েছি, বিক্রির জন্য নয়। মাদ্রাসার শিক্ষক আবু হোসেন বলেন, আমি ও অপর শিক্ষক আব্দুর রাজ্জাক দুজনেই কসিম উদ্দীনের থেকে গরুটি নিয়ে মাদ্রাসায় আসি। পরে মাদ্রাসার রান্নাবান্নার কাজে নিয়োজিত থাকা জরিনা বেগমকে লালন পালনের জন্য দেওয়া হয়। এরপর আমি ওই মাদ্রাসা থেকে চলে এসেছি আর কিছু জানিনা।

শিক্ষক আব্দুর রাজ্জাক বলেন, আমরা গরুটি নিয়ে জরিনাকে দেওয়া হয়েছে। এরপর আর কিছু জানিনা। বাঁকিটা মাদ্রাসার প্রধান আবদুল খালেক ও জরিনা ভালো বলতে পারবেন। এতিমখানা ও মাদ্রাসার প্রধান আবদুল খালেক বলেন, গরুর বিষয়ে কসিম উদ্দীন যখন আমাকে জিজ্ঞেস করে তখন বললাম আমি তো কিছুই জানিনা। তবে পরে খোঁজ নিয়ে জানতে পারি জরিনার বাড়ীতে গরুটি ছিলো, সেখানে দুটি বাচ্চা দেওয়ার পর জরিনা একটি গরুকে কুরবানি দিয়েছে বলেও জানান তিনি।

এতিমখানা ও মাদ্রাসার রান্নার কাজে নিয়োজিত থাকা জরিনা বগেম বলেন, আমাকে গরুটি দেওয়ার পরে বাড়ি নিয়ে আসলে আমার ছেলে গরুটি মাদ্রাসায় ফেরত দিতে বলে। তখন আমি ৭ দিন পরে গরুটি খালেক হুজুরকে দিয়ে আসি। এতিমখানা ও মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ইউনুস আলী বলেন, গরুর বিষয়ে আমি কিছু জানিনা। তবে আমি যেটুকু জানতে পেরেছি কসিম উদ্দীন গরুটি খালেককে দেননি। এবিষয়ে মাদ্রাসায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়ে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments