শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলা৩৭ কৃষকের ঋণের তদন্তে ঈশ্বরদীতে তদন্ত কমিটি

৩৭ কৃষকের ঋণের তদন্তে ঈশ্বরদীতে তদন্ত কমিটি

বাংলাদেশ প্রতিবেদক: ঈশ্বরদীর ভাড়ইমারি গ্রামের ৩৭ ঋণ খেলাপী কৃষকের বিষয়ে গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটি কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে তদন্ত করেছেন। সোমবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় তদন্ত কমিটির তিন সদস্য এবং সমবায় ব্যাংক লিমিটেড পাবনা শাখার কর্মকর্তারা ভাড়ইমারী উত্তরপাড়া সবজি চাষি সমবায় সমিতির সভাপতি বিলকিস নাহারের বাড়িতে যান।

এসময় উপস্থিত কৃষক আব্দুস সামাদ, মজনু প্রামানিক ও আতিয়ার রহমানের সাথে কথা বলেন। পরে কমিটির সদস্যরা ঋণ খেলাপী কৃষকদের বাড়িতে যান। তদন্ত কমিটির সদস্যরা ঋণখেলাপী কৃষকদের কাছে জানতে চান, ঋণের টাকা কেন তারা পরিশোধ করেননি ? ঋণের কিস্তি পরিশোধের রশিদ আছে কিনা এবং কার কাছে তারা কিস্তির টাকা জমা দিয়েছেন। এছাড়াও মামলা দায়েরের পূর্বে ব্যাংক তাদের ঋণ পরিশোধের কোন নোটিশ দিয়েছে কিনা।
বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের ডিজিএম (পরিদর্শন) আহসানুল গণির নেতৃত্বে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন উপ-ব্যবস্থাপক (পরিদর্শন ও আইন) আব্দুর রাজ্জাক ও সহকারী ব্যবস্থাপক (প্রকল্প ঋণ) আমিনুল ইসলাম রাজীব।

ঋণ খেলাপী কৃষকদের ঋণের টাকা পরিশোধের বিষয়ে কমিটি জানতে চাইলে কারাভোগের শিকার কৃষক আব্দুস সামাদ বলেন, সকল টাকা পরিশোধ করেছি। তারপরও কেন আমাকে তিন দিন কারাগারে থাকতে হলো। এ দায়ভার ব্যাংক কর্তৃপক্ষকে নিতে হবে। আমাদের হয়রানি করা হয়েছে সেজন্য দায়িত্বপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি।

কৃষক আব্দুল হান্নান বলেন, চল্লিশ হাজার টাকা ঋণ নিয়ে লভ্যাংশসহ পরিশোধ করেছি, এরপরও কারাগারে যেতে হয়েছে। এজন্য ব্যাংক কর্মকর্তারা দায়ী। যদি ঋণ পরিশোধ না করে থাকি তবে কেন আমাদের বিরুদ্ধে উকিল নোটিশ পাঠানো হলো না। উকিল নোটিশ পাঠালেই জানতে পারতাম ঋণ পরিশোধ হয়নি। কোথায় সমস্যা রয়েছে সেটা আমরা দেখতাম। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ তা না করে সরাসরি আমাদের বিরুদ্ধে মামলা করে এবং পুলিশ দিয়ে গ্রেফতার করে কারাগারে পাঠিয়ে দিলো। এরচেয়ে দুঃখজনক আর কিছু হতে পারে না।

ভাড়ইমারী উত্তরপাড়া সবজি চাষি সমবায় সমিতির সভাপতি বিলকিস নাহার জানান, ব্যাংকের মাঠকর্মীরা এসে কৃষকের নিকট থেকে কিস্তি গ্রহণ করেছেন। কিস্তির টাকা মাঠ কর্মীরা ব্যাংকে জমা দিয়েছেন কিনা তা আমি জানি না। ব্যাংক আমার বিরুদ্ধে চেক জালিয়াতির একটি মামলা করেছে। আমি সেই মামলায় নিয়মিত হাজিরা দিয়ে আসছি। ৩৭ জন কৃষকের নামে মামলা হয়েছে তা আমি জানতাম না। এমনকি মামলার আগে ব্যাংক কর্তৃপক্ষ কৃষকদের ঋণ পরিশোধের জন্য কোন নোটিশ দেয়নি।

স্থানীয় ইউপি সদস্য মহির মন্ডল জানান, এলাকার ৩৭ জন কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে এবং ১২ জন কৃষকদের গ্রেফতার করা হয়েছে। মামলার বিষয়ে কোন কৃষক আগে জানতো না। ঋণ পরিশোধের জন্য কৃষকদের নোটিশ দেয়া হয়নি। তদন্ত কমিটির কাছেও কৃষকদের বিরুদ্ধে মামলা দায়েরের পূর্বে নোটিশ দিয়েছেন এমন প্রমাণ ব্যাংক দেখাতে পারেননি। এই তদন্ত আইওয়াশ ছাড়া আর কিছু নয় বলে দাবি করেন তিনি।

তদন্ত কমিটির প্রধান ও বাংলাদেশ সমবায় ব্যাংক লিমিটেডের ডিজিএম (পরিদর্শন) আহসানুল গণি ঘটনা তদন্তের বিষয়ে বক্তব্য প্রদানে অপারগতা প্রকাশ করেন। তিনি বলেন, ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের নিদের্শনা রয়েছে, আমরা এ বিষয়ে গণমাধ্যমে কোন বক্তব্য দিতে পারবো না। তাই আমি দুঃখিত।

প্রসঙ্গত: ২০১৬ সালে ঈশ্বরদী উপজেলার ভাড়ইমারী গ্রামের ৪০ জন কৃষক দলগত ঋণ হিসেবে ১৬ লাখ টাকা গ্রহণ করেন। এর মধ্যে কেউ ২৫ হাজার, কেউ ৪০ হাজার টাকা করে ঋণ পান। ঋণ ও সুদের টাকা পরিশোধ না করায় ২০২১ সালে ৩৭ জন কৃষকের নামে ব্যাংক মামলা করে। সম্প্রতি আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে গত ২৫ নভেম্বর ১২ জন কৃষককে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠায় পুলিশ। বিষয়টি গণমাধ্যমে আসার পর দেশজুড়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। পরে ২৭ নভেম্বর পাবনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২ এর ভারপ্রাপ্ত বিচারক শামসুজ্জামান গ্রেপ্তারকৃত ১২ কৃষকসহ ৩৭ জনের জামিন মঞ্জুর করেন।

ভাড়ইমারী উত্তরপাড়া সবজি চাষি সমবায় সমিতি লিমিটেডের সদস্য কৃষকদের পে বিলকিস নাহার ২৯ নভেম্বর ৩৭ কৃষক তাদের সুদসহ ঋণের বাকি টাকা ও মামলা প্রত্যাহারের দাবি করে আবেদন করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments