শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাসেমিনার ও ভাষাসংগ্রামী সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠিত

সেমিনার ও ভাষাসংগ্রামী সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠিত

বাংলাদেশ প্রতিবেদক : গতকাল বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে একুশে চেতনা পরিষদ, যুক্তরাষ্ট্রের উদ্যোগে সেমিনার ও ভাষাসংগ্রামী সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠিত হয়। সংগঠনটির আয়োজনে এটি সপ্তম সেমিনার। ভাষাসংগ্রামীদের সম্মাননা প্রদান সংগঠনটির একটি নিয়মিত কর্মসূচি।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক এম এম আকাশ। তিনি দেশের বাইরে থাকায় সেটি পাঠ করা হয়। আলোচনা করেন ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.প্রহ্লাদ রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.শামীম রেজা, অধ্যাপক ড. মোহাম্মদ আজম, ড.এম আবদুল আলীম প্রমুখ। সভাপতিত্ব করেন একুশের চেতনা পরিষদ যুক্তরাষ্ট্রের আহ্বায়ক ড. ওবায়েদুল্লাহ মামুন।

এবার ছয়জন ভাষাসংগ্রামী ও গবেষককে সম্মাননা জানানো হয়। তারা হলেন, ড. হালিমা খাতুন, মমতাজ বেগম, এম এ ওয়াদুদ, মুহাম্মদ সুলতান, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এবং ভাষা আন্দোলন গবেষক ও কথাশিল্পী বশীর আল হেলাল। বাংলা ভাষার মর্যাদা সমুন্নত রাখতে তাদের রয়েছে কালোত্তীর্ণ অবদান। সম্মাননাপ্রাপ্ত তিনজনের ভাষাসৈনিকের পরিবারের সদস্যগণ অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। ভাষা সৈনিক ও জাতীয় অধ্যাপক, নজরুল ইন্সটিটিউটের ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলামের ক্রেস্টটি তাঁর পরিবারের সদস্যদের অবর্তমানে আল মেরাজ, ডঃ হালিমা খাতুনের পক্ষে মহুয়া বাবর এবং এম এ ওয়াদুদের পক্ষে আককাস মাহমুদ গ্রহণ করেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন খোশরোজ সামাদ ও রফিক সুলায়মান। অনুষ্ঠানে একুশের কবিতা আবৃত্তি করেন জনাব জাহিদ রেজা নূর ও আল মেরাজ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments