বৃহস্পতিবার, মে ২, ২০২৪
Homeসারাবাংলাগাজীপুর জেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা

গাজীপুর জেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা

সুমন গাজী: গাজীপুরের শ্রীপুরের নয়াপাড়া গ্রামে ঢাকা বিভাগের সর্ববৃহৎ প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্পের ছিন্নমূল গৃহহীন ১৪২টি ঘর হস্তান্তরের মাধ্যমে গাজীপুর জেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ১৪২টি উপকারভোগী পরিবারের কাছে জমির দলিলসহ পাকাঘর হস্তান্তর করেন।

প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে উপজেলার গাজীপুর ইউনিয়নের নয়াপাড়া গ্রামের ঢাকা বিভাগের সর্ববৃহৎ আশ্রয়ণ প্রকল্পটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।উপকার ভোগীদের মধ্যে ঘর হস্তান্তর কালে প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়েছেন, জাতির পিতা শুরু করেছিলেন গৃহহীনদের আশ্রয় দেয়া, কিন্তু তিনি শেষ করতে পারেনি, জাতির পিতা শুধুঘর দেননি, সবই দিয়েছেন আমাদের, তিনি যে পরিকল্পনা করেছিলেন তা বাস্তবায়ন করতে পারলে আরও আগেই ক্ষুদা দারিদ্র্য মুক্ত বাংলাদেশ হতো। জাতির পিতা সরকারী খাস জমি উদ্ধারের মাধ্যমে ভূমিহীনদের জমি হস্তান্তর শুরু করেন। ১৯৯৬ সালে অর্থনৈতিক অবস্থা খারাপ ছিলো, বাংলাদেশ একটি মানুষও ভূমিহীন থাকবে না, আমরা আরেকটা উদ্যোগ নিয়েছিলাম, সেটা হলো যাদের জমি আছে তাদের ঘর করে দেয়া, আমরা শুধু ঘরবাড়ি দিচ্ছি না, খাদ্য চিকিৎসা বাসস্থানের ব্যবস্থা করে দিচ্ছি। বিএনপির প্রসঙ্গে এনে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯১ সালে একটি ঘুর্ণিঝড় হয়, সে সময় উপকূলীয় অঞ্চল তছতন হয়ে যায়, সে সময় আমার দল আওয়ামীগ সাহায্যের হাত বাড়িতে দেয়। তখন বিএনপি জানতো না দেশের উপকূলীয় অঞ্চলের খবর। তিনি আরও বলেন, আমরা ইতিমধ্যে সকলকে ঘরবাড়ি দিয়েছি। তারপরও যদি কেউ ভূমিহীন থাকে তাদেরকেও ঘরবাড়ি করে দিবো।

এ সময় গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন আট একর জমির উপর ১৪২টি পরিবারের আশ্রয় হয়েছে। এ প্রকল্পটি নির্মাণ করা হয়েছে ৮ একর ৯০শতাংশ জমির উপর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার ভার্চুয়ালী যুক্ত হয়ে এ আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন করেন, পাশাপাশি গাজীপুর জেলাকে গৃহহীন ও ভূমিহীন হিসেবে ঘোষণা করেন। জেলা প্রশাসক আরো জানান, জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে এ প্রকল্পসহ গাজীপুরে “ক” শ্রেণীর অর্ন্তভুক্ত ১হাজার ৮১৭টি ভূমি ও গৃহহীন পরিবারকে জমিসহ পাঁকা ঘর দেয়া হয়েছে। সরকারী এ প্রকল্পটি বাস্তবায়ন করতে ভূমি অবৈধদখলমুক্ত করে পরিকল্পনা অনুযায়ী আধুনিক সুযোগ সুবিধা নিয়ে গড়ে তোলা হয়েছে। দারিদ্র বিমোচনে শেখ হাসিনা মডেলের পূর্ণাঙ্গ প্রদর্শন এখানে করা হয়েছে। কর্মসংস্থানের সুবিধা, মসজিদ, কবরস্থান, কমিউনিটি সেন্টার, প্রাথমিক বিদ্যালয় পর্যায়ক্রমে গড়ে তোলা হবে। আমরা এখন বলতে পারছি গ্রামের ভেতর পূর্ণাঙ্গ এক শহর গড়ে উঠছে এ আশ্রয়ণ প্রকল্পটির মাধ্যমে। এ প্রকল্পের প্রতিটি ঘর তৈরীতে সরকারী ভাবে ব্যয় হয়েছে ২লাখ ৬৪হাজার টাকা। এ আশ্রয়ন প্রকল্পের রয়েছে স্কুল, মসজিদ, খেলার মাঠ, সুপেয় পানি ও বিদ্যুতের ব্যবস্থা।

এসময় উপস্থিত ছিলেন, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য ও যুব ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর -৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, গাজীপুর- ৪ আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, সংরক্ষিত নারী সংসদ সদস্য শামসুন্নাহার, রুমানা আলী টুসি, গাজীপুর জেলা প্রশাসন আনিসুর রহমান, ঢাকা রেঞ্জের ডিআইজি মোহাম্মদ নূরুল ইসলাম, গাজীপুর পুলিশ সুপার কাজী শফিকুল আলম, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মো. তরিকুল ইসলামসহ বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও জেলা উপজেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তা রাজনৈতিক দলের নেতৃবৃন্দু, মুক্তিযুদ্ধা, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments