রবিবার, মে ১৯, ২০২৪
Homeসারাবাংলারংপুরে দু‘দিনের ভারী বর্ষণে তলিয়ে গেছে নগরীর নিম্নাঞ্চল 

রংপুরে দু‘দিনের ভারী বর্ষণে তলিয়ে গেছে নগরীর নিম্নাঞ্চল 

জয়নাল আবেদীন: রংপুরে দু‘দিন থেকে ভারী বর্ষণে তলিয়ে গেছে নগরীর নিম্নাঞ্চল। রংপুর আবহাওয়া অফিস
বলছে শনিবার বেলা ১২টা থেকে রোববার বেলা ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ১ হাজার ৩শ
মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নীলফামারীর সৈয়দপুরে, ৪১৫ দশমিক ৪ মিলিমিটার। আর শুধু রংপুরে ১৬২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে রংপুর অঞ্চলের নদ-নদীতে পানি বাড়তে শুরু করেছে। আবার কোথাও কোথাও দেখা দিয়েছে নদীভাঙন। টানা বৃষ্টিতে রংপুর নগরীর বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। অনুন্নত ড্রেনেজ ব্যবস্থার কারণে বিপাকে পড়েছেন সাধারণ মানুষজন। সড়কে যানবাহন চলাচল কিছুটা কমেছে। অবিরাম বৃষ্টির কারণে অনেক মার্কেটে খোলা হয়নি দোকানপাট। এদিকে কাজের অভাবে বিপাকে দিনমজুর ও শ্রমিকরা। নতুন ধান রোপণ করা কৃষকদেরও কপালে পড়েছে চিন্তায় ভাঁজ।রংপুর নগরীর পানি নিষ্কাশনের প্র্রবাহপ্রাণ শ্যামাসুন্দরী ও কেডি খাল। এই দুই খাল গেল কয়েক দিনের বৃষ্টির পানিতে উপচে গেছে । অনেক স্থানে জলাবদ্ধতায় বিড়ম্বনায় পড়েছে নগরবাসী ।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর নগরীর লালবাগ, খামার মোড়, নেসকো গেট, নূরপূর, কামাল কাছনা, মাহিগঞ্জ, বোতলা, নিউ জুম্মাপাড়া, পূর্ব জুম্মাপাড়া, তাজহাট, বাবুপাড়া, মহাদেবপুর, কামারপাড়া, শালবন, মিস্ত্রিপাড়া, দর্শনা, আশরতপুর, ধাপ এলাকা, মুন্সিপাড়া, হনুমানতলা, মুলাটোল, মেডিকেল পাকার মাথা ও জলকরসহ বিভিন্ন এলাকায় পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।রংপুর নগরীর মানুষজন ঠিকমতো চলাচল করতে পারছে না। ড্রেনের মুখগুলো ময়লা-আবর্জনায় বন্ধ হওয়াতে এ অবস্থা দেখা দিয়েছে।পত্রিকা বিক্রেতা মনজু মিয়া জানান, বৃষ্টির কারণে পত্রিকা বিলি করতে পারেনি । স্থানীয় ও জাতীয় দৈনিকগুলো হাতে থাকলেও পাঠকের দোরগোড়ায় পৌঁছাতে পারেনি। রংপুর সুপার মার্কেট ,প্রেসক্লাব বিপণী বিতান, সালেক মার্কেট , জামাল মার্কেট ,হাজাজ কোম্পানী শপিং কমপ্লেক্সসহ নগরীর বেশির ভাগ মার্কেটের দোকানপাট বন্ধ রয়েছে।এদিকে নগরবাসী
আতংকিত কারণ টানা বৃষ্টি হলে ২০২০ সালে অতি ভারী বর্ষণে পুরো রংপুর নগর পানিতে ডুবেছিল। সেবার রাত
থেকে বৃষ্টি শুরু হয়ে যা ক্রমেই ভয়াবহ রূপ নিয়েছিল। বিরতিহীনভাবে পরের দিন সকাল পর্যন্ত গড়ায়, যা
স্মরণকালেও ঘটেনি। এই সময়ে বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছিল ৪৪৭ দশমিক ৩ মিলিমিটার। আবহাওয়া
দফতরের বিগত এক শতাব্দীতে এমন বৃষ্টির রেকর্ড নেই।

রংপুর সিটি কর্পোরেশনের সচিব উম্মে ফাতিমা বলেন প্রকৃতির উপর কারো হাত নেই । ভারি বর্ষনে নগরির বিভিন্ন ওয়ার্ডে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে পাশাপাশি শ্যামা সুন্দরী খালের পানি উপচে যাওয়ায় নগরির বিভিন্ন ওয়ার্ডের নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে । জনদূর্ভোগ লাঘবে আমাদের জনবল কাজ করছেন । আমরা নগরবাসীর সেবায় নিয়োজিত । রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ওবায়দুর রহমান মন্ডল জবাবদিহিকে বলেন এখন ধানের মৌসুম। এই বৃষ্টি ধানের জন্য খুবই উপকারী। তবে বৃষ্টিপাত অব্যাহত থাকলে সবজি খেতে বিরূপ প্রভাব পড়তে পারে, যা পানি নেমে যাওয়ার পর বুঝা যাবে।

অন্যদিকে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে নদ-নদীতে পানি বাড়তে শুরু হলেও এখন পর্যন্ত
বন্যার কোনো আশঙ্কা নেই তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত
হচ্ছে। শনিবার একই পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ৬৫

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments