বুধবার, মে ১৫, ২০২৪
Homeসারাবাংলামৌলভীবাজারে ঐতিহ্যবাহী নৌকাবাইচে চ্যাম্পিয়ন শাহ মোস্তফার তরী

মৌলভীবাজারে ঐতিহ্যবাহী নৌকাবাইচে চ্যাম্পিয়ন শাহ মোস্তফার তরী

মোঃ জালাল উদ্দিনঃ মৌলভীবাজারে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা ২০২৩ এর বিজয়ী হয়েছে কাবুল ইসলামের নৌকা শাহ মোস্তফার তরী। প্রতিযোগিতায় অংশ নেয়া নয়টি নৌকাকে হারিয়ে প্রথম স্থান অধিকার করেছেন শাহ মোস্তফার তরীর বাইচালরা।
বুধবার বিকেল এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। মৌলভীবাজার পৌরসভার আয়োজনে মনু নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। এ নৌকাবাইচকে কেন্দ্র করে নদীর উভয় পাড়ে হাজার হাজার দর্শকের ভিড় জমে।
বিকেলে প্রতিযোগিতা শেষে বিজয়ী কাবুল ইসলামের হাতে পুরষ্কার তুলে দেন মৌলভীবাজার ৩ আসনের সাংসদ নেছার আহমদ এমপি। বিজয়ী দলকে এসময় উপস্থিত জনতা হৈ-হুল্লোড়ের মধ্য দিয়ে অভিবাদন জানান। কাবুল ইসলাম রাজনগরের বরগাঁও গ্রামের মরহুম আব্দুর রউফ চেয়ারম্যানের ছেলে।
নৌকাবাইচ প্রতিযোগিতায় ব ন্দু ক নামের নৌকাটি দ্বিতীয় হয়েছে। ব ন্দু ক নৌকা দিশালোকের সুমন তরফদারের। আর তৃতীয় স্থান অধিকার করেছে রাজনগরের পাঁচগাঁওয়ের শাহ পরানের তরী। এটির মালিক ইয়ামিন আহমদ।
বুধবার দুপুর দুইটার কিছু পরে শুরু হয় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। বুধবার সকাল থেকেই মৌলভীবাজার সদরের চাদনীঘাট ব্রীজ, শান্তিবাগের ওয়াকওয়ে, নদীর দুই পাড়ে সমবেত হচ্ছিলেন বিভিন্ন এলাকা থেকে আসা মানুষ।
নৌকাবাইচ প্রতিযোগিতা শুরু হতেই সমবেত মানুষের ঢল রূপ নেয় মহাসমাবেশের মতো। মৌলভীবাজার পৌর মেয়র ফজলুর রহমান বলেন, করোনাসহ বিভিন্ন কারণে গত কয়েক বছর মনু নদে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়নি। গ্রামবাংলার ঐতিহ্যকে ধরে রাখতে মৌলভীবাজার পৌরসভা অতীতের ঐতিহ্য ধরে রেখে এবারও নৌকা বাইচের আয়োজন করেছে।
বাইচের আয়োজনকে স্বাগত জানিয়ে তা উপভোগ করতে ইতিমধ্যে অনেকেই দূরদূরান্ত থেকে শহরের আত্মীয়-স্বজনের বাসাবাড়িতে আসছেন। মনু নদীর দু’পাড়ের বাসিন্দাদের মাঝে উৎসবের আমেজ বইছে।
প্রতিযোগিতায় অংশ নিতে ইতিমধ্যে মৌলভীবাজার ছাড়াও বিভিন্ন এলাকা থেকে নানা আকর্ষণীয় নামের দৃষ্টিনন্দন নৌকা প্রতিযোগিতার স্থানে এসে পৌঁছেছে।
মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলর ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক মোঃ জালাল আহমদ জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ বুধবার এ জেলার অন্যতম নদী মনু নদীতে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।
এ বাইচের প্রথম পুরস্কার একটি মোটরসাইকেল, ২য় পুরস্কার একটি ফ্রিজ ও তৃতীয় পুরস্কার ১টি টেলিভিশন। শহরের মনু নদীর চাঁদনীঘাট ব্রিজ এলাকা থেকে নৌকা বাইচ শুরু হয়ে শেষ হয়েছে বড়হাট বলিয়ারভাগ খেয়াঘাট এলাকায়।
তিনি আরও জানান, বাইচ উপভোগ করতে নদীর দুই পাড়ে হাজার হাজার দর্শকের ভিড় জমবে। মনু নদীর শান্তিবাগ এলাকায় নদীর পাড়ে দৃষ্টিনন্দন ওয়াকওয়ে নির্মাণ করায় দর্শকদের সুবিধা আরও বৃদ্ধি পেয়েছে এ বছর।
আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments