সোমবার, মে ২০, ২০২৪
Homeসারাবাংলাটাঙ্গুয়ার হাওরে জীববৈচিত্র্য রক্ষায়,প্রশাসনের সাঁড়াশি অভিযান শুরু

টাঙ্গুয়ার হাওরে জীববৈচিত্র্য রক্ষায়,প্রশাসনের সাঁড়াশি অভিযান শুরু

আহম্মদ কবির: মা মাছের অভয়ারণ্য খ্যাত প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা টাঙ্গুয়ার হাওরের পানি কমে যাওয়ায়,মাছের অভয়াশ্রমসহ বিভিন্ন বিলে মশারি নেট জালের বাঁধ দিয়ে মাছের চলাচলের পথ বন্ধ করে,চায়না দুয়ারি জাল দিয়ে মৎস্য নিধন ও রাতের বেলা পাখি শিকারে মেতে উঠেছে অসাধু মৎস্য ও পাখি শিকারীরা। এছাড়াও হাওরের সংরক্ষিত এলাকায় গরু মহিষ ও হাঁসের অবাধ বিচরণ হচ্ছে, যা দেশীয় ও পরিযায়ী জলজ পাখির খাদ্য সংকট, হাওরের পানি দুষন, জলজ উদ্ভিদ ও তৃণভূমির পাখি আবাসস্থল ধ্বংসের অন্যতম কারন। প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য ধ্বংসাত্মক এমন কর্মকাণ্ড রুখতে সাবেক মন্ত্রী পরিষদের সচিব ও ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান কবির বিন আনোয়ার মহোদয় এর পরামর্শে সুনামগঞ্জ জেলা প্রশাসকের নির্দেশে সাঁড়াশি অভিযান চালিয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক সমর কুমার পাল।জানাযায় এ অভিযানে স্থানীয় এলাকাবাসী অত্যন্ত আন্তরিকতার সাথে অংশগ্রহণ করেছে এবং এ অভিযানের সাফল্য কামনা করেন তারা।

বুধবার (৭ফেব্রুয়ারি)সকাল থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত টাঙ্গুয়ার হাওর এলাকার রৌহা,লেছুয়ামারা, রুপাবুই,চটানিয়া,তেকুইন্যা, বেরবেরিয়া সহ কয়েকটি হাওরে এ অভিযান পরিচালনা করেন তিনি।এ সময় টাঙ্গুয়ার হাওরের সংরক্ষিত এলাকায় থাকা হাঁসের খামারের স্থাপনা উচ্ছেদ,এবং হাওরের অভয়াশ্রম সহ বিভিন্ন বিলে অবৈধভাবে মৎস্য আহরণকারীদের মশারি নেট জাল ও চায়না দুয়ারি জাল জব্দ করে আগুনে পুড়ে ভস্মীভূত করা হয়।

এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান রনি,ইসাবেলা ফাউন্ডেশনের বণ্যপ্রাণী গবেষক শোয়েব আলী ,শ্রীপুর দক্ষিণ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশ্বজিৎ সরকার,শ্রীপুর ডিহিভাটি ইউনিয়ন ভূমি তহসিলদার রুহুল আমিন,উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার বাবুল চন্দ্র দাশ,ইসাবেলা ফাউন্ডেশনের টাঙ্গুয়ার হাওর ক্যাম্প ইন-চার্জ অকিল চন্দ্র সরকার,সাংবাদিক আহম্মদ কবির,টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি বজলুর রহমান সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ইসাবেলা ফাউন্ডেশনের বন্যপ্রাণী গবেষক শোয়েব আলী জানান প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা টাঙ্গুয়ার হাওরে মশারি নেট জাল দিয়ে মাছের চলাচলের পথ বন্ধ করে চায়না দুয়ারি জাল দিয়ে অবৈধভাবে মৎস্য নিধন ও হাওরের সংরক্ষিত এলাকায় গরু মহিষ ও হাঁসের খামার অবাধে বিচরণ বন্ধে,সাবেক মন্ত্রী পরিষদের সচিব ও ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান কবির বিন আনোয়ার স্যার এর মহান উদ্যোগে ,সুনামগঞ্জ জেলা প্রশাসন গত কয়েকদিন ধরে যে সাঁড়াশি অভিযান শুরু করেছেন তাতে আগামী দু-এক দিনের মধ্যে টাঙ্গুয়ার হাওর পরিস্কার হয়ে যাবে এবং খুব দ্রুত পূর্বের রূপ-যৌবন ফিরে পাবে।

এ বিষয়ে শ্রীপুর দক্ষিণ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশ্বজিৎ সরকার জানান ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান কবির বিন আনোয়ার স্যার এর নির্দেশে টাঙ্গুয়ার হাওরে সুনামগঞ্জ জেলা অতিরিক্ত জেলা প্রশাসক সমর কুমার পাল এর নেতৃত্বে আজকের এই অভিযান অত্যন্ত প্রশংসনীয়। আশাকরি আগামী কয়েক দিনের মধ্যে টাঙ্গুয়ার পরিস্কার হয়ে যাবে। এবং হাওর তার পূর্বের রূপ-যৌবন ফিরিয়ে পাবে।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা অতিরিক্ত জেলা প্রশাসক সমর কুমার পাল জানান সুনামগঞ্জ জেলা প্রশাসকের নির্দেশে গতকাল থেকে যে সাঁড়াশি অভিযান শুরু হয়েয়ে টাঙ্গুয়ার হাওর পরিস্কার না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments