সোমবার, মে ২০, ২০২৪
Homeসারাবাংলারংপুরে দরিদ্র পরিবারের ৩০ সন্তানকে একসঙ্গে যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন

রংপুরে দরিদ্র পরিবারের ৩০ সন্তানকে একসঙ্গে যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন

জয়নাল আবেদীন: রংপুরে মঙ্গলবার রাতে শেখ রাসেল ইনডোর স্টেডিয়ামে দরিদ্র পরিবারের ৩০ সন্তানকে একসঙ্গে যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন করা হয়েছে । আনুষ্ঠানিকতা শেষে নব দম্পতিদের স্বাবলম্বী করতে নগদ অর্থ, ভ্যান, সেলাই মেশিনসহ সংসারের নানা উপকরণও তুলে দেওয়া হয়। ভ্যান, সেলাই মেশিন, গ্যাসের চুলা, বালতি, প্লেট—গ্লাস, জগ, তোশকসহ সংসারের প্রয়োজনীয় আসবাবপত্র।

প্রতিটি ভ্যানে এক—দুই করে নম্বর সাটিয়ে দেওয়া রয়েছে। ইনডোর স্টেডিয়াম ভবনের সামনে ফুলে সজ্জিত গেট। সিঁড়ি মাড়িয়ে স্টেডিয়ামের ভেতরে ঢুকতেই দেখা মেলে রাজকীয়ভাবে সাজানো মঞ্চে সারি করে বিয়ের পাঞ্জাবী, পায়জামা, জুতা, পাগড়ি পড়ে বসে আছে ১৫ জন বর। অপর আরেকটি ঘরের ভেতরে বিয়ের সাজে ১৫ জন কনে। সকলেরই হাস্যোজ্জ্বল মুখ। মঞ্চের বিপরীতে বসে ছিল ৩০ পরিবারের সদস্যরা। আরও ছিলেন রংপুর বিভাগীয় প্রশাসনের কর্মকর্তা, সুশীল সমাজ, সাংবাদিকসহ নানা শ্রেণি পেশার মানুষ। সবাই রাতে বর—কনের পরিবারসহ বিয়েতে আসা ৩ শতাধিক অতিথি পোলাও, মুরগির রোস্ট, গরুর মাংস, জর্দা পোলাওসহ নানা খাবার খেয়েছে ।

এই বিয়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন— রংপুর অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান, রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুল হাসান রুমি, বিসিবির পরিচালক, জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাড. আনোয়ারুল ইসলাম, সরকারি বেগম রোকেয়া কলেজের শিক্ষক আজহারুল ইসলাম দুলাল, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরিনা লাভলীসহ বিভিন্ন পেশার সুধীজন। রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান বলেন, যৌতুক নেওয়া রাষ্ট্রীয়ভাবে বেআইনি কাজ। তবে সমাজে ব্যাধি হয়ে এটি এখনও রয়েছে। বেসরকারী সংস্থার যে উদ্যোগ গ্রহণ করেছে আমি তার সাধুবাদ জানাই। যেহেতু যৌতুক বেআইনি কাজ, এটি বন্ধ করা পুলিশের কাজ। আমি মনে করি এ আয়োজনের মধ্য দিয়ে একটি সুস্থ ধারার সূচনা হলো। আমরা এ কাজকে শুধু সমর্থনই করি না। মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে আমরা নব—দম্পতির জন্য উপহার দিয়েছি। আশা করছি ভবিষ্যতে সব বিয়েই যৌতুকবিহীন হবে।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর বলেন, আজকের যৌতুকবিহীন বিয়ের বিষয়টি ব্যাপকভাবে প্রচার হলে সমাজ থেকে যৌতুক ব্যক্তি দূর হবে। যৌতুক প্রথা বন্ধে এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সরকারি—বেসরকারি, ব্যক্তি উদ্যোগে এমন আয়োজন হলে প্রশাসন সব সময় তাদের পাশে থাকবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments