সোমবার, মে ২০, ২০২৪
Homeসারাবাংলারংপুর বিভাগে ৮শ ইটভাটার ৮০ শতাংশ অবৈধ

রংপুর বিভাগে ৮শ ইটভাটার ৮০ শতাংশ অবৈধ

জয়নাল আবেদীন: রংপুর বিভাগের আট জেলায় গড়ে তোলা হয়েছে অবৈধ ইটভাটা। কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই কৃষিজমি, জনবসতি ও শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে এসব ইটভাটা স্থাপন করা হয়েছে। এসব ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের কোনো অনুমোদন নেই। এ ছাড়া নেই প্রয়োজনীয় সব কাগজপত্রও। এসব ইটভাটা প্রতিনিয়ত পরিবেশ দূষণ করে চলেছে। এতে হুমকির মুখে পড়েছে কৃষিসহ জীববৈচিত্র্য। বিপন্ন হয়ে পড়েছে পরিবেশ ও ফসলের মাঠ। পাশাপাশি বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি।এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে পরিবেশ সংশ্লিষ্টরা ও সচেতন মহল। তারা এসব অবৈধ ইটভাটা বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। তবে জনবল সংকটের কারণে অভিযান চালাতে হিমশিম খাচ্ছে পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়।

এদিকে ৪ মার্চ রংপুর ও বরিশাল বিভাগের অবৈধ ৯২২টি ইটভাটা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক সম্পূরক আবেদনের শুনানি শেষে বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর আগে দেশের অবৈধ ইটভাটা উচ্ছেদে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ২০২২ সালের ১০ সেপ্টেম্বর রিট পিটিশন করেন। আদালত রুল জারি করে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে সব বিভাগের বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেন।ওই নির্দেশনা অনুযায়ী বরিশাল ও রংপুর বিভাগের বিভাগীয় প্রধানদের দেওয়া প্রতিবেদনে দেখা যায়, বিভাগ দুটি সম্পূর্ণরূপে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে ব্যর্থ হয়েছে। এ কারণে এইচআরপিবির পক্ষে এক সম্পূরক আবেদন করা হয়। শুনানি শেষে আদালত চার সপ্তাহের মধ্যে অবশিষ্ট অবৈধ ইটভাটা উচ্ছেদ করে ২৫ এপ্রিল আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দেন।আদালতের নির্দেশনা মোতাবেক বরিশাল ও রংপুর বিভাগের বিভাগীয় প্রধানদের দেওয়া প্রতিবেদনে দেখা যায়, বরিশাল বিভাগে ১২২টি ও রংপুর বিভাগে ৮০০টিসহ সর্বমোট ৯২২টি অবৈধ ইটভাটা এখনো বিদ্যমান রয়েছে। বিভাগ দুটি সম্পূর্ণরূপে অবৈধ ইটভাটা উচ্ছেদ করতে ব্যর্থ হয়েছে। সে কারণে এইচআরপিবির পক্ষে এক সম্পূরক আবেদন দাখিল করে অবৈধ ইট—ভাটাগুলো উচ্ছেদের আবেদন করা হয়। শুনানি শেষে আদালত আগামী চার সপ্তাহের মধ্যে অবশিষ্ট অবৈধ ইট—ভাটার উচ্ছেদ করে ২৫ এপ্রিল আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

পরিসংখ্যানে জানা যায়, রংপুর জেলাসহ বিভাগের আট জেলায় ১ হাজার ৩৭টি ইটভাটার মধ্যে বৈধ রয়েছে মাত্র ১৯৬টি। বাকি ৮৪১টি ইটভাটা সরকারি নিয়মনীতি না মেনে অবৈধভাবে গড়ে উঠেছে। যার মধ্যে রংপুর জেলায় সবচেয়ে বেশি অবৈধ ইটভাটা রয়েছে। আর সবচেয়ে কম রয়েছে পঞ্চগড়ে।পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, রংপুরের ২৪৭টি ইটভাটার মধ্যে অবৈধ ২১৫টি। বৈধ মাত্র ৩২টি। লালমনিরহাটে ৫৬টির মধ্যে ২৯ অবৈধ এবং বৈধ ২৭টি, দিনাজপুরে ২৬৩টির মধ্যে অবৈধ ২০০ আর বৈধ ৬৩টি, কুড়িগ্রামে ১১২টির মধ্যে ৭৯টি অবৈধ, পঞ্চগড়ের ৫০টি ইটভাটার মধ্যে অবৈধ ৩৯টি, ঠাকুরগাঁওয়ের ৮০টির মধ্যে ৭৩টি অবৈধ। এ জেলায় বৈধ ইটভাটা মাত্র সাতটি।নীলফামারীর ৫৬টির মধ্যে ৫০টি অবৈধ, বৈধ মাত্র ছয়টি এবং গাইবান্ধার ১৭৩টি ভাটার মধ্যে ১৫৬টিই অবৈধ। এ ছাড়া আইন অমান্য করে এসব ইটভাটায় জ্বালানি হিসাবে ব্যবহার করা হচ্ছে কাঠ। এতে পরিবেশের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে।পরিবেশ অধিদপ্তর বলছে, একেকটি ইটভাটা একবার করে পরিদর্শন করলে পুনরায় সেটি পরিদর্শন করা তিন—চার বছরেও সম্ভব হয় না। ফলে অভিযানের পর যে—সব ইটভাটা বন্ধ করে দেওয়া হয়, তা কিছুদিন পর আবার চালু হয়। শুধু তাই নয় রংপুর বিভাগে অধিদপ্তরে জনবল কম থাকার সুযোগ নিয়ে অসাধু চক্র সরকারি নির্দেশনা অমান্য করে ভাটায় কাঠ পুড়িয়ে ইট উৎপাদন ও বিপণন করছে।জানা গেছে, পরিবেশ অধিদপ্তরকে শিল্পপ্রতিষ্ঠানের দূষণ জরিপ, দূষণকারী শিল্পপ্রতিষ্ঠান চিহ্নিতকরণসহ নিয়ন্ত্রণের ব্যবস্থা, প্রয়োজন অনুসারে বিধি লঙ্ঘনকারী ব্যক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, মামলা করা, পরিবেশ দূষণকারীদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায়সহ বিভিন্ন কাজ নিয়মিত পরিচালনা করতে হয়। কিন্তু জনবল সংকটে অনেক কাজই করতে পারছে না এই পরিবেশ অধিদপ্তরের রংপুর কর্তৃপক্ষ।

অভিযোগ রয়েছে, নামমাত্র অভিযান, মামলা ও জরিমানার ধকল পার করে প্রকৃত বিভাগের বেশিরভাগ ভাটা মালিক দিব্যি তাদের ভাটায় ইট উৎপাদন কার্যক্রম অব্যাহত রেখেছেন। এতে যেমন পরিবেশ দূষণসহ কৃষির ক্ষতির অঙ্ক বাড়ছে, তেমনি লাভবান হচ্ছে মাসোয়ারায় পুষ্ট হওয়া সংশ্লিষ্ট কর্মকর্তারা।

অন্যদিকে সচেতন মহল বলছে, কৃষিজমির টপ সয়েলই হচ্ছে ইটভাটাগুলোর মাটির উৎস। যার কারণে একদিকে হাজার হাজার একর জমি পতিত হয়ে কৃষি খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে। কমছে কৃষিজমি। কৃষক ও স্থানীয়রা জানান, প্রশাসন সাময়িক জরিমানা করলে বা চিমনি ভেঙে দিলেও কয়েক দিনের মধ্যেই আবারও ইটভাটা প্রস্তুত হয়ে যায়। এসব ইটভাটার ছাই মিশ্রিত ধোঁয়া আম, কাঁঠাল, লিচুর মুকুল ও রবি শস্যের ব্যাপক ক্ষতি করছে।এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, বিভাগজুড়ে বিভিন্ন অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে। সম্প্রতি একটি ইটভাটার মালিক ও ম্যানেজারকে কারাদণ্ড দিয়ে জেলহাজতে পাঠানো হয়েছে। আগামী দিনে অভিযান আরও জোরদার করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments