মঙ্গলবার, মে ১৪, ২০২৪
Homeসারাবাংলাযমুনায় ঝাটকা ইলিশ নিধনে মেতেছে জেলেরা, নিষেধ মানছে না কেউই

যমুনায় ঝাটকা ইলিশ নিধনে মেতেছে জেলেরা, নিষেধ মানছে না কেউই

আব্দুল লতিফ তালুকদার: টাঙ্গাইলের ভূঞাপুরের যমুনা নদীতে নিষিদ্ধ সময়ে ঝাটকা ইলিশ/পোনা নিধনে মেতেছে জেলেরা, বিক্রি হচ্ছে খোলা বাজারে। জাতীয় মৎস্য আইনে সরকারিভাবে ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা ইলিশ ধরা, ক্রয়, বিক্রি ও পরিবহণ নিষিদ্ধ থাকলেও মৎস্য অফিসের চোখ ফাঁকি দিয়ে জেলারা দেধারচ্ছে আহরণ ও বিক্রি করছে খোলা বাজারে।

বুধবার ১৩ মার্চ যমুনা তীরবর্তী গোবিন্দাসী ঘাট ও মাছ বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায় নদী থেকে ভোর সকালে নৌকা করে অসাধু জেলেরা ২-৬ ইঞ্চি আকারের ছোট ছোট ইলিশের পোনা বা ঝাটকা পাতিল বোঝাই করে ঘাট ও হাট বাজারে মাছের আরতদারের কাছে বিক্রি করছে। এদিকে স্থানীয় লোকজন বলেন, গেল এক সপ্তাহের ধরে যমুনা নদী থেকে প্রচুর ঝাটকা ইলিশ এই বাজারে বিক্রি হয়েছে। তারা আরও বলেন, প্রশাসনের গাফেলতির কারনে এসব জেলোরা জাটকা শিকার করতে সাহস পাচ্ছে।

মাছ ব্যবসায়ী নারায়ন চন্দ্র নারু বলেন, আমরা তো ঝাটকা মারি না, বাজারে চরের কিছু জেলেরা নিয়ে আসে তাই বিক্রি করি। তবে জাটকা বিক্রি করা ঠিক না। আমরা আর বিক্রি করবো না। উপজেলা মৎস্য কর্মকর্তা সুদ্বীপ ভট্টাচার্জ বলেন, ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত জাটকা আহরণ পরিবহন বিক্রি নিষেধ। এ সময়ে যেসব জেলেরা ঝাটকা নিধন করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তবে আমরা মৎস্য অফিস থেকে নিয়মিত অভিযান চালাচ্ছি। অভিযান আরো জোরদার করা হোক।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments