বুধবার, মে ৮, ২০২৪
Homeসারাবাংলা৫৫ লাখ টাকার হাট মাত্র ২০ লাখ টাকায় বিক্রি : সরকার রাজস্ব...

৫৫ লাখ টাকার হাট মাত্র ২০ লাখ টাকায় বিক্রি : সরকার রাজস্ব হারাবে ৩৫ লাখ টাকা

জি.এম.মিন্টু: যশোরের কেশবপুরে বগা-শুড়িঘাটা পেরিফেরী প্রায় ৫৫ লাখ টাকার হাটটি এবছর গত ৮ মার্চ টেন্ডার দাখিলের মাত্র ২০ লাখ টাকায় বিক্রি করা হয়েছে। এতে সরকারের রাজস্ব ক্ষতি হবে প্রায় ৩৫ লাখ টাকা। সিন্ডিকেটের মাধ্যমে টেন্ডারে অংশ না নিতে প্রকাশ্যে হুমকি দেয়ায় হাটটি ওপেন টেন্ডারে অংশ নিতে পারেননি ক্রেতারা বলে অভিযোগ উঠেছে।

গত বছর ১৪২৯ বাংলা সনে শুড়িঘাটা হাটটি ৫৪ লাখ ৬০ হাজার ৩৬০ টাকায় খরিদ করেন জনৈক শহিদুজ্জামান সহিদ। যার মেয়াদ রয়েছে কেশবপুর উপজেলার পেরিফেরী হাট ইজারা কমিটি সুত্রে জানাগেছে, কেশবপুর উপজেলার বগা- শুড়িঘাটা পেরিফেরী হাটটি ১৪২৯ বাংলা সালে এক বছরের জন্য ৫৪ লেখ ৬০ হাজার ৩৬০ টাকায় ইজারা নিয়েছিলেন কেশবপুর পৌর শহরের আলতাপোল গ্রামের আলতাফ বিশ^াসের ছেলে কাউন্সিলর মোঃ শহিদুজ্জামান বিশ্বাস। এরই মধ্যে মেয়াদ শেষ হতে চলায় চলতি ১৪৩০ সালের জন্য কর্তৃপক্ষ পূনরায় টেন্ডার আহবান করেন। যা বিজ্ঞাপত্তির মাধ্যমে গত ৮ মার্চ টেন্ডার দাখিলের দিন ধার্যকরা হয়। টেন্ডার দাখিলের দিনে একটি প্রভাবশালী মহল বগা-শুড়িঘাটা বাজারে টেন্ডার দাখিলের সময়ে সিন্ডিকেট তৈরী করে। তারা বিক্রিয়কৃত সিডিউল গুলি হাতিয়ে নিয়ে জনৈক কবিরুল ইসলাম, আলাউদ্দিন, আব্দুল আলিম, ওয়াহেদুজ্জামান বিশ^াস ও সুজাউদ্দীনের নামে এক সাথে নিজেদের মতো করে টেন্ডার পুরন করে তা দাখিল করে। সেখানে সর্ব্বচ্চ দরদাতা হিসেবে কবিরুল ইসলামের টেন্ডার ফেলা হয় মাত্র ২০ লাখ টাকা। টেন্ডার দাখিলে কাউকে ইচ্ছেমত টেন্ডার জমাদিতে দেয়া হয়নি বলে জানা গেছে। এবিষয়ে ইজারা নিতে ইচ্ছুক আলতাপোল গ্রামের ওয়াহিদুজ্জামান বিশ্বাস বলেন, আমি নিদৃষ্ট দিনে টেন্ডার দাখিলের জন্য উপজেলা পরিষদে যাওয়ার পরে আমার নিকট থেকে টেন্ডারের কাগজপত্র জোরপূর্বক কেড়ে নেয়া হয়। এরপর তারা তাদের ইচ্ছেমত সিডিউলে কমরেট দিয়ে পুরন করে ওই টেন্ডার দাখিল করে।

এসময় সিন্টিকেটের মাধ্যমে তারা উপজেলার টিটা বাজিতপুর গ্রামের আব্দুল খালেক মোড়লের ছেলে কবিরুল ইসলামের নামে সর্ব্বচ্চ ২০ লাখ টাকায় টেন্ডার দাখিল করে তার নামে বগা-শুড়িঘাটা বাজারটি ইজারা নিয়ে নিয়েছে। এরফলে সরকারের রাজস্ব ক্ষতি হয়েছে প্রায় ৩৫ লাখ টাকা। অনেকেই বলছেন, ওই শুড়িঘাটা হাটের টেন্ডারটি বাতিল করে পুনরায় টেন্ডার আহবান করলে ৫৫ লাখ টাকার ওপরে হাটটি বিক্রয় হবে বলে অনেকেই মনে করছেন। সিন্ডিকেটের মাধ্যমে ৫৫ লাখ টাকার বগা-শুড়িঘাটা হাটবাজারটি মাত্র ২০ লাখ টাকায় ইজারা দেয়াই সরকার রাজস্ব হারাচ্ছে প্রায় ৩৫ লাখ টাকা। এলাকাবাসী ওই টেন্ডার বাতিলের দাবী জানিয়েছেন।

এবিষয়ে কেশবপুর উপজেলা পরিষদের সার্ট মুদ্রাক্ষরি কাম কম্পিউটার ম্যান ফজলুর রহমান বলেন, চলতি বছর ইজারাদারের লোকসান হয়েছে বলে আগামী বছরের জন্য এর বেশি কেউ ইজারা নিতে চায়নি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments