বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Homeসারাবাংলাভারতে লোকসভার নির্বাচনের কারণে হিলি স্থলবন্দর দিয়ে পাসপোর্টে চলাচলে বিধি-নিষেধ, আমদানি-রপ্তানি বন্ধ

ভারতে লোকসভার নির্বাচনের কারণে হিলি স্থলবন্দর দিয়ে পাসপোর্টে চলাচলে বিধি-নিষেধ, আমদানি-রপ্তানি বন্ধ

তাছির উদ্দিন বাপ্পি: ভারতে ১৮তম লোকসভা নির্বাচনের কারণে বাংলাদেশ-ভারতের মধ্যে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সব-ধরণের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ঘোষনা করা হয়েছে। এছাড়া চেকপোস্ট দিয়ে শুধুমাত্র মেডিকেল ভিসাধারী যাত্রীরা ভারতে যেতে পারবেন। অন্য সব ভিসাধারী যাত্রীরা পারাপার করতে পারবেন না। বুধবার ভারতের দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন একপত্রের মাধ্যমে এই নির্দেশনা জারী করেন।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, গত ১৯ এপ্রিল থেকে ভারতে লোকসভার নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। আগামী ২৬ এপ্রিল পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। একারণে ভারতের ব্যবসায়ীরা হিলি স্থলবন্দর দিয়ে এই দুই দেশের মধ্যে বুধবার থেকে ২৬ এপ্রিল পর্যন্ত এই ৩দিন সব ধরণের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিন্ধান্ত নেয়। বিষয়টি তারা আমাদের পত্রের মাধ্যমে জানিয়েছেন। এরফলে বুধবার সকাল থেকে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ হয়ে গেছে। তবে শুধুমাত্র আজ পচণশীল কয়েকটি পণ্যবাহী ট্রাক প্রবেশ করছে।

হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার ইনচার্জ (ওসি) শেখ আশরাফুল জানান, ভারতের হিলি ইমিগ্রেশন কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন গত ১৯ এপ্রিল থেকে ভারতে লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। আগামী ২৬ এপ্রিল দক্ষিণ দিনাজপুর জেলায় ভোট হবে। ফলে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশ ও ভারতে পাসপোর্টযাত্রী চলাচলে কিছু নির্দেশনা জারী করেছে। বুধবার থেকে ২৬ এপ্রিল পর্যন্ত এই ৩দিন বাংলাদেশে অবস্থানকারী ভারতীয়রা নিজ দেশে ফিরতে পারবেন এবং বাংলাদেশ থেকে জরুরী চিকিৎসাসেবা নিতে পাসপোর্ট যাত্রীরা ভারতে যেতে পারবেন।

তিনি আরও জানান, এই ৩দিন টুরিস্টসহ অন্য পাসপোর্ট যাত্রীরা যাতায়াত করতে পারবেন না। আগামী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টা থেকে আগের মতো পাসপোর্টযাত্রীরা পারাপার করতে পারবেন।

এদিকে ভারতের হিলি ইমিগ্রেশন চেপোস্টের ইনচার্জ দিলীপ সরকার জানান, ভারতে ১৮তম লোকসভা নির্বাচনে ২৬ এপ্রিল দক্ষিণ দিনাজপুর জেলা সহ কয়েকটি জেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হরে। একারণে হিলি চেকপোস্ট দিয়ে ৩দিনের জন্য পাসপোর্ট যাত্রী পারাপার সাময়িক বন্ধ থাকবে। তবে শুধুমাত্র মেডিকেল ভিসা নিয়ে বাংলাদেশি যাত্রীরা এবং বাংলাদেশে অবস্থান করা ভারতীয় পাসপোর্টযাত্রী ভারতে আসতে পারবেন। অন্য ভিসায় কোন পাসপোর্টযাত্রী আসতে পারবেন না। এই সংক্রান্ত একটি পত্র গতকাল বুধবার আমাদের দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন থেকে পেয়েছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments