বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪
Homeসারাবাংলাকটিয়াদীতে ভুট্টার ফলন ও ভালো মূল্য থাকায় কৃষকের মুখে হাসি

কটিয়াদীতে ভুট্টার ফলন ও ভালো মূল্য থাকায় কৃষকের মুখে হাসি

রতন ঘোষ: কিশোরগঞ্জের কটিয়াদীতে চলতি মৌসুমে ভুট্টার ভালো ফলন হয়েছে। বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা থাকায় কৃষক তাদের উৎপাদিত ভুট্টা চড়া দামে বিক্রি করে অপ্রত্যাশিত লাভবান হচ্ছেন। গত বছর এ সময় প্রতি মন ভুট্টা ৬৫০থেকে ৭০০ টাকা দরে বিক্রি হলেও এবছর তারা এই ভুট্টাই বিক্রি করছেন প্রতি মন ১২৫০ টাকা থেকে ১৩০০ টাকা দরে। ভুট্টার ভালো ফলন ও মূল্য দ্বিগুন পেয়ে কৃষকের মুখেও হাসি ফুটেছে।

কৃষকরা জানান রবি মৌসুমে চিরাচরিত বোরো ধান চাষে লাভ কম কিন্তু খাটুনি বেশি। অপরদিকে কম খরচ ও কম পরিশ্রমে এবং অল্প পুঁজিতে ভুট্টা চাষে লাভ হচ্ছে কয়েকগুণ বেশি। ফলে ধারাবাহিকভাবে ভুট্টা চাষের দিকে কৃষকদের আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি অফিসার সূত্রে জানা যায় চলতি মৌসুমে উপজেলার ২৫০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। যা গত বছরের চেয়ে দ্বিগুণ। উপজেলার নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভার মধ্যে জালালপুর ও লোহাজুড়ী ইউনিয়ন এবং কটিয়াদি পৌরসভায় এবার বেশি ভুট্টা চাষ হয়েছে । সরজমিনে ঘুরে দেখা যায় যে, ভুট্টা মারাই ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন এখানকার কৃষকরা। কৃষকদের ভুট্টা শুকানো দেখে বাড়িতেই ফরিয়া ও দালালরা ভুট্টা ক্রয় করতে আগ্রহ প্রকাশ করছেন।তাছাড়া কৃষকরা জানান ভুট্টার সবকিছুই কাজে লাগে। ভুট্টার গাছের সবুজ পাতা পশুর সুষম খাদ্য, এবং শুকনো গাছ জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। আগে যে সমস্ত জমিতে বোরো ধান চাষ হতো এখন সেই সমস্ত জমিতেই কৃষকরা আবাদ করছেন ভুট্টা।

উপজেলা পৌর সদরের বাগরাইট গ্রামের কৃষক আব্দুল মান্নান বলেন, ৩বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন যার খরচ হয়েছে প্রায় ১০-১২ হাজার টাকা যা ভুট্টার মুচা ও গাছ বিক্রি থেকে উঠে আসবে। ফলন পেয়েছি ৯৫ মন, সেই উৎপাদিত ভুট্টা বর্তমান বাজারদরে লাখ টাকার উপরে বিক্রি হবে যার সবটাই থাকবে লাভ। এবার ভুট্টা চাষ করে আমি সংসারে সচ্ছলতা এনেছি। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ শফিকুল ইসলাম বলেন, এবছর উপজেলায় ভুট্টার বাম্পার ফলন হয়েছে ও আশানুরূপ মূল্য পাওয়ায় কৃষকরা খুবই খুশি। প্রচলিত পদ্ধতিতে ভুট্টা মাড়াই করা অত্যন্ত কঠিন কাজ।কৃষি বিভাগ কর্তৃক ভুট্টা মারাই যন্ত্র বিতরণের ফলে কাজটি সহজ হয়েছে। ফলে কৃষকরা বেশি আগ্রহী হচ্ছে ভুট্টা চাষে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments