বাংলাদেশ প্রতিবেদক: দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে গত ৫ বছরে ভারত থেকে আমদানি হয়েছে ৮৮ লাখ ৮৯ হাজার ৮১১ মেট্রিক টন বিভিন্ন ধরণের পণ্য। বিপরীতে একই সময়ে বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হয়েছে ১৮ লাখ ৭২ হাজার ২১০ মেট্রিক টন পণ্য।

বেনাপোল বন্দর কর্তৃপক্ষ জানায়, এ বন্দর দিয়ে ভারত থেকে আমদানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামাল, তৈরি পোশাক, কেমিক্যাল, মেশিনারিজ যন্ত্রাংশ, সুতাসহ নানা জাতের খাদ্যপণ্য।

বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাটজাত পণ্য, মাছ, মেলামাইন, তৈরি পোশাক ও বসুন্ধরা টিস্যু উল্লেখযোগ্য।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক মামুন কবীর তরফদার সময় সংবাদকে বলেন, ২০১৫-১৬ অর্থবছর ভারত থেকে আমদানি হয় ১২ লাখ ৮৮ হাজার ৯৩৮ মেট্রিক টন বিভিন্ন পণ্য। একই সময় ভারতে রপ্তানি হয় ৪ লাখ ৭৫ হাজার ৭৩৯ মেট্রিক টন পণ্য।

২০১৬-১৭ অর্থবছর ভারত থেকে আমদানি হয় ১৩ লাখ ৯৩ হাজার ৩২৯ মেট্রিক টন বিভিন্ন পণ্য। একই সময় ভারতে রপ্তানি হয় ৩ লাখ ২৫ হাজার ৩৮১ মেট্রিক টন পণ্য।

২০১৭-১৮ অর্থবছর ভারত থেকে আমদানি হওয়া ১৯ লাখ ৮৮ হাজার ৩৫৯ মেট্রিক টন বিভিন্ন পণ্যের বিপরীতে রপ্তানি হয় ৩ লাখ ৫২ হাজার ৯৬৩ মেট্রিক টন পণ্য।

২০১৮-১৯ অর্থবছর আমদানি হয় ২১ লাখ ৮১ হাজার ১২৩ মেট্রিক টন পণ্যের বিপরীতে রপ্তানি হয় ৪ লাখ ১ হাজার ১১৭ মেট্রিক টন পণ্য।

২০১৯-২০ অর্থবছর আমদানি হয় ২০ লাখ ৩৮ হাজার ৬৪ মেট্রিক টন পণ্যের বিপরীতে বাংলাদেশ থেকে রপ্তানি হয় ৩ লাখ ১৬ হাজার ৯৫০ মেট্রিক টন পণ্য।

এছাড়া ২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৬ মাসে আমদানি হয়েছে ১৭ লাখ ০৫ হাজার ১১৩ মেট্রিক টন পণ্য। বিপরীতে রপ্তানি হয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৯৫ মেট্রিক টন পণ্য।

বতর্মানে ভারতে সাথে রেলপথেও সব ধরণের পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম চলছে। প্রতিবছর এ বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৪০ হাজার কোটি টাকার পণ্য আমদানি হলেও বাংলাদেশ রপ্তানি করতে পারে মাত্র ৮ হাজার কোটি টাকার পণ্য রপ্তানি হয়ে থাকে। আমদানি করা পণ্যের বিপরীতে সরকার রাজস্ব পায় প্রায় ৫ হাজার কোটি টাকা।

Previous articleবিশ্ববিদ্যালয় ছাত্রীর মৃত্যু: ৫ বন্ধু মিলে মদের পার্টি করেছিল রেস্টুরেন্টে
Next articleদেশে-বিদেশে অপপ্রচার ও ষড়যন্ত্র চলছে: প্রধানমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।