বাংলাদেশ প্রতিবেদক: ২০২২-২৩ অর্থবছরে কর ও করবহির্ভূত রাজস্বসহ রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা প্রস্তাব করেন।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড তিন লাখ ৭০ হাজার কোটি টাকা এনবিআর রাজস্ব হিসেবে সংগ্রহ করবে এবং বাকি ৬৩ হাজার কোটি টাকা অন্যান্য করবহির্ভূত রাজস্ব থেকে সংগ্রহ করবে।

এনবিআর রাজস্বের মধ্যে আয়কর, মুনাফা এবং মূলধন থেকে প্রাপ্ত লাভ, মূল্য সংযোজন কর (ভ্যাট), সম্পূরক কর (এসটি), আমদানি শুল্ক (আইডি), রপ্তানি শুল্ক, আবগারি শুল্ক (ইডি) এবং অন্যান্য কর অন্তর্ভুক্ত।

করবহির্ভূত রাজস্বের মধ্যে রয়েছে- লভ্যাংশ ও মুনাফা, সুদ, প্রশাসনিক ফি, ভাড়া এবং ইজারা, টোল, অ-বাণিজ্যিক বিক্রয়, মূলধন রসিদ, মোটর গাড়ির কর, ভূমি উন্নয়ন কর, স্ট্যাম্প বিক্রয় (অ-বিচারিক)), সারচার্জ এবং মাদকদ্রব্য এবং মদের শুল্ক।

রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরে এনবিআরের রাজস্ব সংগ্রহের লক্ষ্য ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

Previous articleপ্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগ নিয়ে শ্রীবরদীতে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
Next articleবাজেটে দাম কমছে যেসব জিনিসের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।