বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Homeঅর্থনীতিসাগরে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ আন্তর্জাতিক কোম্পানি

সাগরে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ আন্তর্জাতিক কোম্পানি

বাংলাদেশ প্রতিবেদক: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এখন পর্যন্ত ৭টি আন্তর্জাতিক কোম্পানি দেশের সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে অংশ নিতে দরপত্র কিনেছে। বুধবার রাজধানীর একটি হোটেলে এক সেমিনার শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। গত মার্চে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করে পেট্রোবাংলা ৷

নসরুল হামিদ বলেন, বাংলাদেশের সমুদ্রে কাজ করার অনেকেই আগ্রহ প্রকাশ করেছে, করছে। আজকের সেমিনারেও ১৫টির বেশি আন্তর্জাতিক কোম্পানি অংশ নিয়েছে।

তিনি বলেন, দরপত্রে দেশের স্বার্থের পাশাপাশি বিনিয়োগকারী কোম্পানির স্বার্থও দেখা হয়েছে। ফলে এবারের দরপত্র নিয়ে বেশ আশাবাদী।

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, আগের দরপত্রের তুলনায় নতুন দরপত্রে অনেক পার্থক্য। এখন অনেক সুবিধা বেড়েছে। এখন দুই পক্ষের জন্যই লাভজনক চুক্তি করা হচ্ছে।

তিনি বলেন, ‘আমরা মধ্যম পন্থা অবলম্বন করে একটি পিএসসি (উৎপাদন বন্টন চুক্তি) করেছি।’

তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, জ্বালানির দাম আন্তর্জাতিক বাজারে অস্থির থাকলেও দক্ষিণ এশিয়া অনেক শান্তিপূর্ণ একটি এলাকা। যারা দীর্ঘমেয়াদি বিনিয়োগ চিন্তা করেন, তারা এগুলো বিবেচনা করবেন। আমাদের সমুদ্রের আশেপাশেই গ্যাসের অনেক বড় বাজার আছে। তুলনামূলক এই এলাকায় বিনিয়োগ করা কম ঝুঁকিপূর্ণ। সার্বিক দিক বিবেচনায় আমাদের মনে হচ্ছে অনেকেই দরপত্র প্রক্রিয়ায় অংশ নেবেন।

তিনি বলেন, ‘শেভরন দেশে নতুন করে ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এটাই প্রমাণ করে আমাদের দেশ কতটা সম্ভাবনাময়।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments