বাংলাদেশ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে প্রমোশনের যে নতুন নিয়ম হয়েছে, তা বাতিলের দাবি জানিয়ে তিন দিনের আলটিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

বুধবার (৯ ডিসেম্বর) দুপুরে ঢাকা কলেজের সামনে আয়োজিত এক মানববন্ধনে প্রমোশনের নতুন নিয়মটি বাতিলসহ ছয় দফা দাবি জানান তারা।

তাদের অভিযোগ, নতুন এই নিয়মে পরীক্ষার খাতার যথাযথভাবে মূল্যায়ন হচ্ছে না; ফলে তারা গণহারে অকৃতকার্য হচ্ছে। এ সময় তারা দাবি মানতে তিন দিনের সময় বেঁধে দেন। এর মধ্যে দাবি বাস্তবায়ন না হলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে ঢাকা কলেজের সামনে হওয়া মানববন্ধনটি সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পুলিশের অনুমতি না পেয়ে দুপুরে ঢাকা কলেজের সামনে এই মানববন্ধনটি করেন শিক্ষার্থীরা। মানববন্ধন থেকে সাত কলেজের এই শিক্ষার্থীরা মোট ছয় দফা দাবি জানিয়েছেন।

ছয় দফা দাবিগুলো হলো:

১. ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সিজিপিএ ২/২.২৫/২.৫০ পয়েন্টে পরবর্তী বর্ষে প্রমোশনের নিয়ম বাতিল করতে হবে এবং সর্বনিম্ন তিন বিষয় পর্যন্ত অকৃতকার্য শিক্ষার্থীদের প্রমোশনের দিতে হবে।

২. স্নাতক ২০১৬-১৭ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষের মানোন্নয়ন পরীক্ষা এক মাসের মধ্যে নিতে হবে এবং তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা অতি দ্রুত নিয়ে ফল প্রকাশ করতে হবে।

৩. ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অতি দ্রুত পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করতে হবে।

৪. সব বর্ষের ফলাফল সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে প্রকাশ করতে হবে, একটি শিক্ষাবর্ষে একাধিক বর্ষের শিক্ষার্থী রাখা যাবে না।

৫. ডিগ্রি ২০১২-১৩ শিক্ষাবর্ষের চলমান বিশেষ পরীক্ষা অতি দ্রুত নিয়ে এক মাসের মধ্যে ফল প্রকাশ করতে হবে।

৬. সব মানোন্নয়ন পরীক্ষা অতি দ্রুত নিতে হবে এবং ডিগ্রি-স্নাতক-স্নাতকোত্তরসহ সব বর্ষের ফলাফলে শিক্ষার্থীদের গণহারে অকৃতকার্য হওয়ার কারণসহ খাতা পুনর্মূল্যায়ন করতে হবে।