শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
Homeশিক্ষাশাহজাদপুরে দু'দিন ব্যাপী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব শুরু 

শাহজাদপুরে দু’দিন ব্যাপী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব শুরু 

বিমল কুন্ডুঃ ঊর্ধ্বপানে চলি, আকাশেরে ছাড়ি’ এ প্রতিপাদ্য নিয়ে সিরাজগঞ্জের শাহজাদপুরে বর্ণাঢ্য আয়োজনে দুইদিন বাপী ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব ২০২৩’ শুরু হয়েছে । বিশ্বকবির নামে স্থাপিত রবীন্দ্র  বিশ্ববিদ্যালয় বর্ণাঢ্য ও জমকালো এ উৎসবের আয়োজন করেছে ।
আজ ৮ ডিসেম্বর শুক্রবার আনন্দ শোভাযাত্রার মধ্যদিয়ে দু’দিন ব্যাপী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসবের শুভ সূচনা হয়। এদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১ থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অ্যাকাডেমিক ভবন-৩  শেষ হয়।
পরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ আজম বিশ্ববিদ্যালয়ের  অ্যাকাডেমিক ভবন-৩ এর শুভ  উদ্বোধন করেন।
এরপর বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। নবীনদের বরণ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য  বলেন, বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালিত্বের চেতনাকে উজ্জীবিত করার লক্ষ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক ও শিক্ষার্থীর যৌথ অংশগ্রহণের মধ্য দিয়ে একটি নতুন শিক্ষা-সংস্কৃতি নির্মাণের জন্য কাজ করছে। এই ধারায় শীতের শুরুতে আমরা এই উৎসবের আয়োজন করেছি। একটি অন্তর্ভুক্তিমূলক শিক্ষা পরিবেশ গড়ে তুলতে দুই দিনব্যাপী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব এর আয়োজন করা হয়েছে  যা আমার জন্য অত্যন্ত আনন্দের। ‘ঊর্ধ্বপানে চলি, আকাশেরে ছাড়ি’ শীর্ষক শ্লোগানকে সামনে নিয়ে আমরা বলতে চাই, আমরা শিক্ষা, গবেষণা ও মানবিক উন্নয়নে বদ্ধপরিকর। আমাদের এই অগ্রযাত্রায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে যারা সহযোগিতা করেছেন তাদের সবাইকে ধন্যবাদ।
অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থী,  গুণীজন, কর্মকর্তা – কর্মচারী ও  বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সহ সিরাজগঞ্জ এবং শাহজাদপুরে কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভা  শেষে দুদিন ব্যাপী পিঠা উৎসবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীদের মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে দিয়ে  প্রথম দিনের কর্মসূচি শেষ হয় ।
আগামীকাল ৯ ডিসেম্বর শনিবার উৎসবের দ্বিতীয় দিনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় লেডিস ক্লাব উদ্যোগে নারী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়াও এদিন নারীদের অনুপ্রেরণা ও উৎসাহ প্রদানের জন্য সংগীত পরিবেশন করবেন নারী নেতৃত্বে গঠিত জনপ্রিয় ব্যান্ডদল ‘চিরকুট’।
আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments