সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeশিক্ষানতুন তিন বিভাগ নিয়ে যাত্রা শুরু জবির চারুকলা অনুষদের

নতুন তিন বিভাগ নিয়ে যাত্রা শুরু জবির চারুকলা অনুষদের

তাসদিকুল হাসান,জবি: আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। ১৪ই জানুয়ারি রোজ রবিবার বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীনে চারুকলা বিভাগকে অনুষদে উন্নীত করার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয়। এর আগে ২০২৩ সালের ১২ই ফেব্রুয়ারি নতুন এই অনুষদটিকে অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ক্লাসরুম সংকটসহ নানা জটিলতায় বিশ্ববিদ্যালয়ে অনুষদটি যাত্রা শুরু করতে পারেনি। ইউজিসির অনুমোদন অনুষদের অধীনে নতুন তিনটি বিভাগ চালুর সুযোগ পায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বিভাগগুলো হলো ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য।

২০১৮ সাল থেকে চারুকলা বিভাগকে অনুষদ করার দাবিতে সাবেক উপাচার্য বরাবর স্মারকলিপি দেয়াসহ দাবি জানিয়ে আসছিলেন বিভাগের শিক্ষার্থীরা। বর্তমানে বিভাগটিতে ১০ জন স্থায়ী ও ১০ জন খণ্ডকালীন শিক্ষক রয়েছেন। চারুকলা বিভাগকে অনুষদ করায় বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষদ হলো সাতটি। পাশাপাশি নতুন তিনটি বিভাগ যুক্ত করায় বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ৩৮টি বিভাগ হলো।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা নবনিযুক্ত ডিন ও অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জনাব মোহা: আলপ্তগীন, ছাপচিত্র বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. বজলুর রশীদ খান ও ভাস্কর্য বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান সহকারী অধ্যাপক জনাব ইমাম হোসেন।

অনুষদের আনুষ্ঠানিক যাত্রায় উপাচার্যকে ধন্যবাদ জ্ঞাপন করে নবনিযুক্ত ডিন এবং অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জনাব মোহাঃ আলপ্তগীন বলেন, ” আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদকে দেশে তথা বিশ্বের দরবারে আরো অলঙ্কৃত করে তুলে ধরার চেষ্টা করবো। তিনটি বিভাগকে নিয়ে কাজের নতুন মাত্রায় এগিয়ে যাবো।”

ছাপচিত্র বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক ড. বজলুর রশীদ খান, “আমাদের অনেক প্রচেষ্ঠার ফল এখন হাতে এসেছে। তিনটি বিভাগে ভাগ হওয়ায় এখন আসন সংখ্যাও বাড়বে। শিক্ষার্থীদের শেখানোও সহজ হবে এবং বিভাগে নতুন কর্মসংস্থানও হবে।”

ভাস্কর্য বিভাগের নবনিযুক্ত চেয়ারম্যান সহকারী অধ্যাপক জনাব ইমাম হোসেন বলেন,” অনুষদ হওয়ার আগেও আমরা তিনটি ভাগেই পাঠ্যক্রম পরিচালনা করছিলাম। তিনটি বিভাগ আকারে হওয়ায় এখন সার্টিফিকেটে মেজর মাইনর না রেখে বিভাগ এর নাম আসবে। শিক্ষার্থীদের শেখার ও দক্ষতা বাড়ানোও সহজ হবে। আমরাও বিভাগের সুবিধাগুলো পাবো।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments