কাগজ ডেস্ক: ভারত-পাকিস্তান সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। চলছে পাল্টাপাল্টি হুঙ্কার। এমর পরিস্থিতির মধ্যেই পাকিস্তান সেনাবাহিনীর চীফ অফ আর্মি স্টাফ এবং সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেছেন, উত্তেজনার পালে হাওয়া দিচ্ছে ভারত, যার কারণে পরবর্তীতে এই ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ আকর্ষিত হয়েছে।
বৃহস্পতিবার পাকিস্তান সেনাবাহিনীর কমান্ডারদের সাথে অনুষ্ঠিত এক সম্মেলনে দেশটির সেনাপ্রধান বলেন, ভারত অধিকৃত কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনীর অব্যাহত বর্বরতা ও নৃশংসতার কারণে সেখানে এই উত্তেজনা ও অস্থিরতা সৃষ্টি হয়েছে। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষার স্বার্থেই ভারতকে বর্বরতা ও নৃশংসতা বন্ধ করতে হবে।
পাকিস্তান আইএসপিআর’র বিবৃতি অনুযায়ী সেনাপ্রধান বাজওয়া আরো বলেন, ‘সেনাবাহিনীসহ অন্যান্য নিরাপত্তাবাহিনী কিভাবে ও কোন নীতিতে ব্যবহার করা হবে তা কেবল রাষ্ট্রের অধিকার।’
জেনারেল বাজওয়া বলেন, পাকিস্তান সমস্ত প্রতিকূলতাকে পিছনে ফেলে শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের পথে হাঁটছে। কেউ কোনো হুমকিতেই আমাদেরকে এই পথ থেকে বিচ্যুত করতে পারবে না। ন্যাশনাল অ্যাকশান প্লান (এনএপি) বা জাতীয় কর্ম পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতেও সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সাথে সাম্প্রতিক উত্তেজনার সময় সামরিকবাহিনীর সদস্যদের পারফরম্যান্স ও মনোবলের প্রশংসা করেন পাকিস্তান সেনাপ্রধান। পাশাপাশি প্রয়োজনের সময় সমগ্র জাতির নিকট থেকে সমর্থন পাওয়ায় মহান আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। সীমান্তে যে কোন হুমকি মোকাবেলায় সদা প্রস্তুত থাকতেও সেনাসদস্যদের প্রতি নির্দেশ দেন তিনি।