বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
Homeআন্তর্জাতিকভারতীয়র শরীরে নতুন প্রজাতির করোনা শনাক্ত, ১০ গুণ বেশি ছোঁয়াচে!

ভারতীয়র শরীরে নতুন প্রজাতির করোনা শনাক্ত, ১০ গুণ বেশি ছোঁয়াচে!

বাংলাদেশ ডেস্ক: প্রতিনিয়ত চেহারা বদলাচ্ছে করোনা ভাইরাস। একেক দেশে একেক রকম রূপ ধারণ করছে। এরকমই এক নতুন স্ট্রেনের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। ফিলিপাইনে যে ধরনের ভাইরাসের জেরে সংক্রমণের আকার ধারণ করেছে, এবার দক্ষিণ-পূর্ব এশিয়ায় তেমনই এক ভাইরাসের সন্ধান মিলল।

করোনা ভাইরাসের এই ধরনের স্ট্রেনকে বলা হচ্ছে D614G. মালয়েশিয়ায় বেশ কয়েকজনের শরীরে এই ধরনের ভাইরাসের খোঁজ মিলেছে। এরকম ৪৫ জনকে চিহ্নিত করা হয়েছে। এদের মধ্যে কেউ একজন ভারত থেকে গেছে, আর তার থেকেই সংক্রমণের সূত্রপাত বলে জানা গেছে। ওই ভারতীয় ১৪ দিনের কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙাতেই সংক্রমণ ছড়িয়ে পড়ে।

আসলে ভাইরাসের মিউটেশন হয়ে নানা ধরনের রূপ নেয়, এটা তার মধ্যেই একটা। ফিলিপাইন্সের স্বাস্থ্য বিভাগের এক সচিব রোজারিও ভার্গিয়ার বলেন, এই ধরনের ভাইরাসের সংক্রামিত হওয়ার প্রবণতা অনেক বেশি। যদিও এখনও পর্যন্ত পর্যাপ্ত প্রমাণ নেই।
এই ধরনের স্ট্রেন ইউরোপ ও আমেরিকাতেও পাওয়া গেছে বলে দাবি গবেষকদের। সম্প্রতি চীনেও এই ধরনের স্ট্রেন চোখে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, যে এই স্ট্রেন অনেক বেশি সংক্রমণ ছড়াতে পারে, এমন প্রমাণ মেলেনি।

ভারত থেকে যাওয়া ওই ব্যক্তি কোয়ারেন্টাইন ভাঙায় তাকে পাঁচ মাসের জেলের শাস্তি দেওয়া হয়েছে ও জরিমানাও ধার্য করা হয়েছে।

মালয়েশিয়ার স্বাস্থ্য বিভাগের ডিরেক্টর জেনারেল নূর হিসাম আব্দুল্লা জানিয়েছে, মালয়েশিয়ার মানুষকে অনেক বেসি সতর্ক থাকতে হবে কারণ, নতুন এই স্ট্রেনের সন্ধান পাওয়া গেছে সেখানে। এই স্ট্রেন ১০ গুণ বেশি সংক্রমণের প্রবণতা রাখে বলে একটি ফেসবুক পোস্টে জানিয়েছেন তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments