বাংলাদেশ ডেস্ক: সম্প্রতি বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যে প্রতিবাদ সভা ও মিছিল হচ্ছে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে। ঠিক এ সময় ভারত সরকারকে মুসলমানদের টার্গেট না করতে কঠোর বার্তা ‍দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

একটি সংবাদমাধ্যমে বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বে একঘরে হয়ে যায় ভারত। একাধিক দেশ ভারতের রাষ্ট্রদূতকে ডেকে শাসক দলের মুখপাত্রের মন্তব্যের বিরোধিতা করে। পশ্চিম এশিয়ার একাধিক বাণিজ্যিকস্থলে ভারতীয় পণ্য বয়কট করা হয়। বিরোধিতা, বিক্ষোভ শুরু হয় দেশের মধ্যেও। কিন্তু বিজেপি শাসিত রাজ্যগুলো সেই বিক্ষোভ দমনে অতিরিক্ত কঠোর পদক্ষেপ গ্রহণ করে বলে অভিযোগ উঠে।

ওই প্রেক্ষিতে কঠোর বার্তা জারি করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এক বিবৃতিতে অ্যামনেস্টি জানায়, বিক্ষোভ দমনে ভারত সরকার যেন অবিলম্বে অতিরিক্ত বলপ্রয়োগ থেকে বিরত হয়। বিক্ষোভ দমনের কঠোর প্রক্রিয়ায় দেশে একজন শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে বলেও দাবি করেছে অ্যামনেস্টি।

প্রেস বিবৃতিতে অ্যামনেস্টি জানিয়েছে, শান্তিপূর্ণ উপায়ে যারা প্রতিবাদ জানাচ্ছেন তাদের যে কায়দায় আইনশৃঙ্খলার ক্ষেত্রে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হচ্ছে তা গভীর উদ্বেগের বিষয়। একইসাথে মুসলমানদের নিশানা করে সরকার ক্রমাগত যে পদক্ষেপ করছে তাও চিন্তার বিষয়। ভারত সরকার মুসলমানদের টার্গেট করছে বলেও দাবি করেছে অ্যামনেস্টি।

বিবৃতিতে তারা লিখেছে, ভারত সরকার প্রতিশোধমূলকভাবে বেছে বেছে সেই সকল মুসলমানদের উপর নিপীড়ন করছে যারা মুখ খোলার স্পর্ধা দেখিয়েছেন বা শান্তিপূর্ণ উপায়ে তাদের ওপর হওয়া জুলুমের প্রতিবাদ জানিয়েছেন।

এ বিষয়ে এখন পর্যন্ত ভারত সরকারের কোনো প্রতিক্রিয়া আসেনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Previous articleএকনেকে ১০ প্রকল্প অনুমোদন, নির্মিত হবে পদ্মাসেতু জাদুঘর
Next articleস্ত্রীকে আত্মহত্যায় প্ররোচনার মামলায় এসআই গ্রেপ্তার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।