শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeজাতীয়তীব্র শীতে কাঁপছে গোটা দেশ: আজ তাপমাত্রা রেকর্ড পরিমান কমে যাবে

তীব্র শীতে কাঁপছে গোটা দেশ: আজ তাপমাত্রা রেকর্ড পরিমান কমে যাবে

সদরুল আইন: তীব্র শীতে কাঁপছে গোটা দেশ। উত্তরের হিমেল হাওয়ার সঙ্গে বইছে শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশায় ঢাকা চারদিক। সূর্যের দেখা নেই গত কয়েক দিন।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কমছে তাপমাত্রা। আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা আরও দুই থেকে তিন ডিগ্রি কমবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ইতোমধ্য তীব্র শীতে বিপর্যয় নেমে এসেছে নিম্নবিত্ত ও খেটে খাওয়া মানুষের জীবনে। সবচেয়ে বেশি অসহায় অবস্থায় আছে শিশু ও ছিন্নমূল মানুষেরা।

রাজধানীবাসী এই শীতে যতটা কাতর, তারচেয়ে ঢের বেশি বিপর্যয়ে উত্তরাঞ্চল, উত্তর পশ্চিমাঞ্চল ও দক্ষিণাঞ্চলের মানুষেরা।

এসব এলাকায় তাপমাত্রা রাজধানীর তুলনায় বেশি কমেছে চার থেকে ৭ ডিগ্রি পর্যন্ত।

আজ (২১ ডিসেম্বর) সারাদিন শীতের প্রকোপ অব্যাহত থাকবে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও রাতের তাপমাত্রা হ্রাস পাবে।

আবহাওয়াবিদ আশরাফুল আলম বলেন, ‘আজ ২১ ডিসেম্বর তাপমাত্রা আরও কমবে। সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ৬/৭ ডিগ্রি সেলসিয়াস।

এখন রাজশাহী, পাবনা, নওগাঁ, কুড়িগ্রাম, নীলফামারী, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

এই এলাকা আরও বিস্তৃতি ঘটতে পারে। ঢাকার তাপমাত্রা আরও ২/৩ ডিগ্রি কমতে পারে।’

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৭.৯ ডিগ্রি সেলসিয়াস। দেশের আরও ৬ জেলার তাপমাত্রা এক অংকে নেমে এসেছে।

রাজশাহীর তাপমাত্রা ছিল ৯.৫, পাবনার ইশ্বরদীতে ৮.৮, নওগাঁয় ৯.৫, কুড়িগ্রামে ৯.৮ এবং যশোরে ৯.২। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩, এছাড়া চট্টগ্রামে ১৬, সিলেটে ১৫.৮, রংপুরে ১১, খুলানায় ১২ এবং বরিশালে ১২ ডিগ্রি সেলসিয়াস।

আজ থেকে দেশের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে, তবে সেটা অস্থায়ী। চলতি মাসের শেষ দিকে আরও এক থেকে দুটি শৈত্যপ্রবাহ দেশের উত্তরাঞ্চল ও উত্তর পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments