উন্নয়ন অগ্রযাত্রায় উন্নয়ন সহযোগীরা সহযোগিতা করবেন: প্রত্যাশা প্রধানমন্ত্রীর

বাংলাদেশ প্রতিবেদক: সরকারের উন্নয়ন অগ্রযাত্রায় উন্নয়ন সহযোগীরা শর্ত আরোপ না করে, সহযোগীতা করবেন বলে প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার (২৯ ডিসেম্বর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে এমন প্রত্যাশা করেন তিনি।
প্রধানমন্ত্রী বলেন, কোনো দেশই রাজনৈতিক অঙ্গীকার ছাড়া উন্নয়ন করতে পারে না। এছাড়া চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের কর্মক্ষম জনশক্তির সর্বোত্তম ব্যবহার নিশ্চিতের পরিকল্পনা নিতে হবে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বিভিন্ন দেশের সহযোগীতা চেয়েছেন।
জলবায়ু পরিবর্তনের প্রভাব ঠেকাতে ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি আরো বলেন, দেশের তথ্য প্রযুক্তির উন্নয়নের ফলে তরুণদের কর্মসংস্থান তৈরী হয়েছে। কারিগরি শিক্ষায় দক্ষতা বাড়িয়ে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হতে হবে বলেও জানান শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আমরা একটি পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ করি। সেটি ছিল ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা। পাশাপাশি আমরা একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিই ২০১০ থেকে ২০২০, এর মধ্যে বাংলাদেশকে আমরা কীভাবে আমরা গড়তে চাই। এ লক্ষ্যে আমরা রূপকল্প ২০২১ প্রণয়ন করি। রূপকল্পে আমরা দেশের মানুষের মৌলিক চাহিদা পূরণকে অগ্রাধিকার দিয়ে পরিকল্পনা প্রণয়ন করি।