শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeজাতীয়পিকে হালদারের সহযোগী পিপল লিজিংয়ের চেয়ারম্যান-এমডি গ্রেফতার

পিকে হালদারের সহযোগী পিপল লিজিংয়ের চেয়ারম্যান-এমডি গ্রেফতার

বাংলাদেশ প্রতিবেদক: পিকে হালদারের অর্থ লোপাটের ঘটনায় জড়িত দুই প্রধান সহযোগী পিপলস লিজিংয়ের বর্তমান চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী ও ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক এমডি ও পিকে হালদারের ডানহাত রাশেদুল হককে গ্রেফতার করেছে দুদক।

রোববার (২৪ জানুয়ারি) বিকেলে তাদের সেগুনবাগিচা থেকে গ্রেফতার করা হয়।

পিকে হালদারের ১০ হাজার দু’শ কোটি টাকা লোপাটের ঘটনার তদন্তে দেখা যায়, এর মধ্যে পিকে হালদার এটাই দু’হাজার কোটি টাকা পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লি থেকে এবং আড়াই হাজার কোটি টাকাই ইন্টারন্যাশনাল লিজিং থেকে সরিয়ে নেন। যার পেছনে রয়েছে রিলায়েন্স ফাইনান্সের রাশেদুল হক এবং পিপলস লিজিংয়ের চেয়ারম্যান উজ্জল কুমার নন্দী।

রোববার বিকেলে সেগুন বাগিচা থেকে অর্থ, ঋণ কেলেঙ্কারি, পাচার ও পিকে হালদারকে অর্থ লোপাটে সাহায্যের অভিযোগে রাশেদুল ও উজ্জল কুমার নন্দীকে গ্রেফতার করে দুদক।

দুদক সূত্রে জানা যায়, রাশেদুল ও উজ্জল কুমার নন্দী পিকে হালদারের দীর্ঘদিনের পরিচিত ও সহকর্মী ছিলেন। ২০১০ সালে পিকে হালদার যখন রিলায়েন্স ফাইন্যান্সের এমডি ছিলেন তখন রাশেদুল হক রিলায়েন্স ফাইন্যান্সের ডিএমডি ছিলেন। পিকে হালদার যখন এনআরবি গ্লোবাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হন তখন রাশেদুল হক ইন্টারন্যাশনাল লিজিংয়ের এমডি হিসেবে ২০১৫ সালে যোগদান করেন। এমডি হিসেবে যোগ দিয়েই কোনো নিয়ম না মেনেই প্রায় ৪০টি প্রতিষ্ঠানকে ২৫০০ কোটি টাকা ঋণ দিয়েছেন, যার বেশিরভাগ ক্ষেত্রেই কোনো মর্টগেজ ছিল না। এভাবেই লিজিং কোম্পানিটিকে পথে বসায় রাশেদুল।

অন্যদিকে পি কে হালদারের ডাকে সারা দিয়ে ২০১৩ সালে প্রথমে এফএএফ ফাইন্যান্স ও পরে পিপলস লিজিংয়ের চেয়ারম্যানের দায়িত্ব নেন উজ্জ্বল কুমার নন্দী। পিকে হালদারের নিয়ন্ত্রণাধীন পরিবারের প্রতিষ্ঠান নর্দান জুট, রহমান কেমিক্যাল, ক্লিউইস্টন ফুডের চেয়ারম্যানের পদ দেন পি কে হালদার। এর মধ্যে নর্দান জুটের দায়িত্বে ছিলেন পিকে হালদারের ভাই প্রিতিশ কুমার হালদার। এসব প্রতিষ্ঠানের নামে পিপলস লিজিং থেকে পিকে হালদার একাই দু হাজার কোটি টাকা অর্থ ছাড় করিয়ে নেন বলে অভিযোগে প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে দুদক।

সোমবার (২৫ জানুয়ারি) রাশেদুল ও উজ্জল কুমার নন্দীকে আদালতে তুলে রিমান্ডের আবেদন করা হবে বলে জানান তদন্ত কর্মকর্তা ও দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান।

এর আগে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) পিকে হালদারের মেয়ে অনিন্দিতা মৃধা ও প্রধান সহযোগী সুকুমার মৃধাকে গ্রেফতার করে দুর্নীতি দমন কমিশন। এদিকে, গত সোমবার দুদকের জব্দ করা ৭৬৯ কোটি টাকার বিষয়ে পিকে হালদারের সহযোগী বাসুদেব ব্যানার্জি ও পাপিয়া ব্যানার্জিকে জিজ্ঞাসাবাদের কথা থাকলেও দুদকে হাজির হননি কেউ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments