বৃহস্পতিবার, মে ২, ২০২৪
Homeজাতীয়আবরার হত্যায় অমিত সাহার মৃত্যুদণ্ডই আশা করেছিল পরিবার

আবরার হত্যায় অমিত সাহার মৃত্যুদণ্ডই আশা করেছিল পরিবার

বাংলাদেশ প্রতিবেদক: ছাত্রলীগ নেতা-কর্মীদের হাতে নির্মমভাবে নিহত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় ছাত্রলীগের সাবেক ২০ নেতাকর্মীর ফাঁসি ও ৫ জনের যাবজ্জীবনের আদেশ দিয়েছে আদালত।

এ রায়ে সন্তুষ্টি প্রকাশ করলেও আবরার হত্যায় সরাসরি পরিকল্পানাকারী অমিত সাহার মৃত্যুদণ্ড না হওয়াতে ক্ষোভ প্রকাশ করেছে আবরারের পরিবার।

বুধবার দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক আবু জাফর মো: কামরুজ্জামানের আদালত এ রায় ঘোষণা করে। এর আগে আসামিদের আদালতে এনে বেলা পৌনে ১২টায় তাদের এজলাসে তোলা হয়।

গত ২৮ নভেম্বর রায় ঘোষণার দিন ধার্য ছিল, তবে রায় প্রস্তুত না হওয়ায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো: কামরুজ্জামান রায় ঘোষণার জন্য ৮ ডিসেম্বর দিন ধার্য করেন। ওই দিনও আদালতে আসামিদের হাজির করা হয়।

রায়ে মৃত্যুপ্রাপ্তরা হলেন, বুয়েট ছাত্রলীগের তথ্য ও গবেষণা সম্পাদক মো: অনিক সরকার, উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক ইফতি মোশাররেফ সকাল, ক্রীড়া সম্পাদক মো: মেফতাহুল ইসলাম জিয়ন, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান রবিন, মো: মনিরুজ্জামান মনির, খন্দকার তাবাখখারুল ইসলাম তানভীর, শিক্ষার্থী মো: মুজাহিদুর রহমান ও এ এস এম নাজমুস সাদাত, বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল, মুনতাসির আল জেমি, শিক্ষার্থী আবরারের রুমমেট মিজানুর রহমান, শাসছুল আরেফিন রাফাত, মো: মাজেদুর রহমান মাজেদ, শামীম বিল্লাহ, হোসেন মোহাম্মাদ তোহা, বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারং বিভাগের ১৭তম ব্যাচের ছাত্র মোর্শেদ অমত্য ইসলাম ও এস এম মাহমুদ সেতু, বুয়েটের ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স বিভাগের ১৭তম ব্যাচের ছাত্র মুহাম্মাদ মোর্শেদ-উজ-জামান মন্ডল ওরফে জিসান, সিভিল ইঞ্জিনিয়ারং বিভাগের ১৭তম ব্যাচের ছাত্র এহতেশামুল রাব্বি ওরফে তানিম ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারং বিভাগের ১৬তম ব্যাচের ছাত্র মুজতবা রাফিদ।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, আইন বিষয়ক উপ-সম্পাদক অমিত সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক মুহতামিম ফুয়াদ, গ্রন্থ ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইসাতিয়াক আহম্মেদ মুন্না, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬তম ব্যাচের তৃতীয় বর্ষের ছাত্র আকাশ হোসেন ও মুয়াজ ওরফে আবু হুরায়রা।

এদিকে রায় শোনার পর কুষ্টিয়ার বাসায় অঝোরে কেঁদেছেন আবরারের মা রোকেয়া খাতুন। প্রতিবেশীরা তাকে কিছুতেই সান্ত্বনা দিতে পারছেন না। সব আসামির মৃত্যুদণ্ড দাবি করেছেন মা রোকেয়া খাতুন। তিনি বলেন, হত্যাকাণ্ডের মূলহোতা অমিত সাহ ঘটনাস্থলে না থাকলেও মোবাইলের মাধ্যমে সে হত্যাকাণ্ডের সব পরিকল্পনা করেন। অথচ তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়নি। কিভাবে সে মৃত্যুদণ্ড থেকে বাদ গেল- আমি বুঝতে পারলাম না। আপনারাও ভিডিও ফুটেজের মাধ্যমে দেখেছেন হত্যাকাণ্ডে ২৫ আসামি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিল। তাহলে কিভাবে ৫ আসামির মৃত্যুদণ্ড থেকে বাদ গেল।

রোকেয়া খাতুন বলেন, আববার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী অমিত সাহার মৃত্যুদণ্ডের দাবিতে আমাদের উকিলের সাথে আমরা পরামর্শ করে উচ্চ আদালতে আপিল করব। বুধবার দুপুরে শহীদ আবরার ফাহাদ হত্যা মামলার রায় ঘোষণার পরে কুষ্টিয়া শহরের নিজ বাড়িতে এসব কথা বলেন আবরারের মা রোকেয়া খাতুন।

মামলায় এই রায় শুনে কাঁদলেন আবরার ফাহাদের বাবা বরকতুল্লাহও। ২০ জনকে মৃত্যুদণ্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার পর সন্তুষ্টি প্রকাশ করে বরকতুল্লাহ বলেন, আদালতে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে। এই রায় উচ্চ আদালতে যেন বহাল থাকে। এ সময় বরকতুল্লাহ রায় দ্রুত কার্যকরের দাবি জানান। তিনি বলেন, মোবাইলে যোগাযোগ করে অমিত সাহা হত্যার আদেশ দিলেও তার মৃত্যুদণ্ড না হওয়ায় আমি হতাশ। সে সময় তিনি আরো জানান, সেময় ৫ তারিখের একটা মিটিং-এ অমিত সাহা উপস্থিত ছিলেন এবং আবরারকে হত্যার নির্দেশ দাতার তিনি একজন মূল হোতা।

আবরারের ছোট ভাই ফায়াজ আবরার জানান, আমরা আশা করেছিলাম সবারই মৃত্যুদণ্ড রায় হবে। বিশেষ করে অমিত সাহার বিষয়ে আমরা হতাশ। মোবাইল ফোনের ম্যাসেনজারে আড়াল থেকে হলেও তার সক্রিয় নির্দেষনা ছিল। আইনজীবীদের সাথে কথা বলে বাকি ৫ জনের রায় পুনঃবিবেচনা করে মৃত্যুদণ্ডের আশা করবো আমরা।

২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় আবরারের বাবা চকবাজার থানায় হত্যা মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে বুয়েটের ২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে ২০১৯ সালের ১৩ নভেম্বর পুলিশ আদালতে অভিযোগপত্র দেয়। তা আমলে নিয়ে ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। আসামিদের মধ্যে ২২ জনকে আদালতে আনা হয় তবে এ মামলায় আরো পলাতক রয়েছেন তিনজন।

এর আগে বুধবার সকাল সোয়া ৯টার দিকে তাদের আদালতে আনা হয়। এদিকে রায় ঘোষণার সময় উপস্থিত ২২ আসামি আদালতে স্বাভাবিক ছিল। আসামিদের কেউই কোনো প্রতিক্রিয়া দেখায়নি, প্রতিবাদ বা কোনো কথাও বলেনি তারা। পরে দুপুর সাড়ে ১২টা নাগাদ তাদের এজলাস থেকে নামিয়ে আদালতের হাজতখানায় রাখা হয়। এ সময় তারা পরিবারের সাথেও কোনো কথা বলেনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments