খোকার পরিবার ফেরার আবেদন করলে বিবেচনা করা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাংলাদেশ প্রতিবেদক: নিউইয়র্কে চিকিৎসাধীন ঢাকার সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকার পরিবার দেশে ফিরতে ‘ট্রাভেল পারমিট’ এর জন্য আবেদন করলে বাংলাদেশ মিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
রোববার নিজের ফেইসবুক ওয়ালে এক পোস্টে একথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী লিখেছেন, ‘নিউইয়র্কে সাদেক হোসেন খোকার পরিবার ‘ট্রাভেল পারমিট’ এর জন্য আবেদন করলে আমাদের মিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তিনি এবং তার স্ত্রীর যেহেতু পাসপোর্ট নেই সেহেতু আন্তর্জাতিক ভাবে অন্য দেশ থেকে নিজের দেশে ফিরার এটাই একমাত্র ব্যবস্থা।
আমি আমাদের নিউইয়র্কের কনসুলেটে এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি।

তিনি এবং তার স্ত্রীর নামে মামলা আছে এবং গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই) কিন্তু মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সাথে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে।
উল্লেখ্য, সাদেক হোসেন খোকা ক্যান্সারে আক্রান্ত হয়ে নিউইয়র্কে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। তিনি দেশে ফিরতে চান বলে পরিবারের সদস্যরা জানিয়েছেন। নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়েন ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসা নিচ্ছেন। তবে তার শারীরিক অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে।
পরিবারের সদস্যরা জানান, ২০১৭ সালে তার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বর্তমানে তার এবং তার পরিবারের কয়েকজন সদস্যের কোনো পাসপোর্ট সরকার দেয়নি।