বাংলাদেশ ডেস্ক: টেস্টে বিশ্বজয়ী নিউজিল্যান্ডকে তাদের দেশের মাটিতেই ধরাশায়ী করে ইতিহাস গড়ল বাংলাদেশ। আর এই ইতিহাসের সাথে পয়েন্ট টেবিলও সাক্ষী হয়ে রইল বাংলাদেশের।

এই জয়ের মাধ্যমে বাংলাদেশ এক লাফে তলানি থেকে পাঁচে উঠে এসেছে। এছাড়া এই প্রথম আইসিসি ক্রমপর্যায়ের প্রথম পাঁচে থাকা কোনো দেশকে বিদেশের মাটিতে টেস্টে হারাল বাংলাদেশ। সেই হিসেবে এই জয় কেবল একটা জয় মাত্র নয়, বরং এর পরিপ্রেক্ষিত বাংলাদেশের ক্রিকেটে আগামী দিনেও বড় প্রভাব ফেলবে বলেই প্রত্যাশা।

বাংলাদেশের এই জয় নিঃসন্দেহে ঐতিহাসিক। সবচেয়ে বড় কথা, দেশের মাটিতে টানা ১৭ ম্যাচ অপরাজিত ছিল নিউজিল্যান্ড। ২০১৭ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার কাছে ওয়েলিংটনে হেরেছিল কিউয়িরা। প্রায় ৫ বছরের ব্যবধানে ফের তাদের পরাস্ত হতে হলো।

এই জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মূল্যবান ১২টি পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। বুধবার আপডেট করা পয়েন্ট তালিকায় দেখা যাচ্ছে, ১২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান পাঁচে। তাদের আগে আছে কেবল চারটি দেশ। তিন জয়ে ৩৬ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে অস্ট্রেলিয়া। চলমান অ্যাশেজ সিরিজের প্রথম তিনটি টেস্টেই ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে এমন অবস্থান তাদের।

এদিকে দুই জয়ে ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। অন্যদিকে শ্রীলঙ্কার চেয়ে ১২ পয়েন্ট বেশি নিয়েও এক ম্যাচ হারার কারণে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তান। তাদের পয়েন্ট ৩৬। আর চার জয়, এক হার ও দুই ড্রয়ে ৫৩ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ভারত।

এছাড়া বাংলাদেশের পরে যথাক্রমে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

Previous articleশ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানে বিরল প্রজাতির ব্যাম্বু ট্রি নেকেট স্নেক অবমুক্ত
Next articleঐতিহাসিক টেস্ট জয়ে টাইগারদের অভিনন্দন প্রধানমন্ত্রীর
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।