শনিবার, মে ৪, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাহাঁটু ‘ব্যথা’ : প্রফেসর আলতাফ হোসেন সরকার

হাঁটু ‘ব্যথা’ : প্রফেসর আলতাফ হোসেন সরকার

জীবন চলতে চলতে আমরা প্রতিনিয়ত বার্ধক্যর দিকে অগ্রসর হচ্ছি। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে যদি যুক্ত হয় ব্যথা বা এমন কোন সমস্যা যা জীবন চলতে বা চলাফেরা বন্ধ করে দিতে চায়, তা সত্যি কষ্টদায়ক। তবে কষ্ট যাই হোক না কেন আজকের চিকিৎসা বিজ্ঞানের নিত্য নতুন আবিষ্কার এবং ফিজিওথেরাপি বিজ্ঞানীরা মাস্কুলোস্কেলিটাল অসুস্থতার জন্য অপারেশন বিহীন চিকিৎসা আবিষ্কার করে আমাদের জীবনকে করেছে স্বস্থিময়।

হাঁটু ব্যথার জন্য অত্যাধুনিক চিকিৎসা আবিষ্কার করায় রুগীরা আগের চেয়ে অনেক মোবাইল ও উপকৃত। সুপ্রিয় পাঠক, আজকের আমার এই ছোট লেখার মধ্যে উপস্থাপন করতে চেষ্টা করব কোন অসুস্থতাই যেন আমাদের জীবন চলা বন্ধ করে দিতে না পারে। আর সেই সুবাদে হাঁটু ব্যথায় আমার আধুনিক চিকিৎসা রোগীদেরকে করবে কষ্টমুক্ত।

মিসেস মেহেরুন্নেছা বয়স ৪৩ বৎসর। পেশায় গৃহিণী, থাকনে ডুপ্লেক্স ফ্ল্যাট-এ। গত ১৯ মাস যাবৎ বাম হাঁটুর ব্যথায় ভুগছেন। গত ১৯ মাসে বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিভিন্ন প্রকার ঔষধ সেবন করেছেন। কিন্তু তাঁর বাম হাঁটুর ব্যথার কোন উন্নতি হয়নি। হাঁটু পরিক্ষা করে দেখা গেল- বাম হাঁটু সম্পূর্ণ সোজা হয় না এবং বাঁকাও হয় না। বাঁকা বেশি কমে গেছে সোজা হওয়ার চেয়ে। তাঁর হাঁটুর বাটির পাশে চাপ দিয়ে দেখলাম কোয়ার্ডিসেফ এক্সপানশন-এর দুই জায়গায় ব্যথা। এছাড়াও মিডিয়াল হেমিস্ট্রিং মাসেলের মাস্কুলো টেন্ডিনিয়াস জাংশন এবং টেন্ডোনে ব্যথা। এক্স-রে রিপোর্টে বলা হয়েছে হাড়ের কোন সমস্যা নেই।

মিসেস মেহেরুন্নেছার জন্য সঠিক চিকিৎসা পরিকল্পনা হবে ফিজিওথেরাপি চিকিৎসা। ব্যথা যুক্ত টিস্যু গুলোতে ওয়াক্সপ্যাক স্ট্রোকিং করে, সফট টিস্যু মোবালাইজেশন এবং ডিপ ট্রানভার্সফিকশন করতে হবে। এর সাথে ইলেক্ট্রিক্যাল মোডালিটিস-এর মধ্যে লো-লেভেল লেজার থেরাপি ব্যবহার করতে হবে। হেমেস্ট্রিং এবং কোয়ার্ড্রিসেফ স্ট্রেসিং ও স্ট্রেন্দেনিং করতে হবে সঠিক নিয়ম অনুযায়ী। বায়োমেকানিক্স অনুযায়ী হাঁটুর মোবালাইজেশন করে হাঁটুকে সম্পূর্ণ বাঁকা এবং সোজা করতে হবে এবং সোজা-বাঁকা বাড়ানো বা রেঞ্জ বাড়ানো সম্ভব। তারপর হোল্ড রিলাক্স টেকনিক-এর মাধ্যেমে মাংসকে লম্বা এবং আরও শক্তিশালী করতে হবে। এভাবে কয়েক সপ্তাহ চিকিৎসা নিলে আশা করি মিসেস মেহেরুন্নেছা ব্যথা মুক্ত হবে।

এই চিকিৎসার পাশাপাশি তাঁর কিছু উপদেশ মেনে চলতে হবে। যেমন- সিড়িতে উঠানামা আপাতত কম করতে হবে। ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাসায় সঠিক ব্যায়াম করতে হবে। প্রিয় পাঠক, আমি আমার এই ছোট লেখার মাধ্যেমে ধারণা দিতে চেষ্টা করেছি যে, আপনার যদি এইরকম হাঁটুর কষ্ট হয় তাহলে আপনি কি ধরনের চিকিৎসা করবেন এবং মনে রাখবেন, হাঁটু ব্যথা মানেই অস্টিওআর্থ্রাইটিস নয়। এখানে উল্লেখ করা যেতে পারে যে, আমার চিকিৎসা অন্যান্যদের চেয়ে সর্বাধুনিক, উন্নতর এবং প্রমান ভিত্তিক। আপনার হাঁটুর যতœ নিন, সুস্থ জীবন-যাপন করুন।

মাস্কুলোস্কেলিটাল ব্যথা বিশেষজ্ঞ লেজার ফিজিওথেরাপি সেন্টার

পান্থপথ, ঢাকা।

০১৭৬৫ ৬৬ ৮৮ ৪৬

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments