শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাজাবিতে হলে ডেকে অস্ত্র ঠেকিয়ে ছাত্রলীগের চাঁদাবাজি

জাবিতে হলে ডেকে অস্ত্র ঠেকিয়ে ছাত্রলীগের চাঁদাবাজি

কাগজ প্রতিনিধি: আবাসিক হলের রুমে ডেকে এনে এক ট্রাভেল এজেন্সির মালিকের কাছ থেকে ৯৫হাজার ৫০০ টাকা চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের দুই নেতাকর্মীর বিরুদ্ধে।

অভিযুক্তরা হলেন শাখা ছাত্রলীগের সহ সম্পাদক হাবিবুর রহমান লিটন এবং কর্মী সৈয়দ লায়েব আলী। লিটন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের এবং লায়েব মীর মশাররফ হোসেন হলের আবাসিক ছাত্র। তারা উভয়েই দর্শন বিভাগের ৪৩তম আবর্তনের শিক্ষার্থী। গত ২৭ জানুয়ারি মীর মশাররফ হোসেন হলে লায়েবের রুমে এই চাঁদাবাজির ঘটনা ঘটে বলে অভিযোগ করেছেন রাজধানীর একটি ট্রাভেলস এজেন্সির মালিক মো মিজানুর রহমান।

চাঁদাবাজির অভিযোগ করে মিজান আজকের কাগজকে জানান, ৫ বছর ধরে তিনি এই ট্রাভেল এজেন্সি পরিচালনা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি বিভাগের সাথেই তার কাজ করার অভিজ্ঞতা আছে। গত ৩ বছর ধরে তিনি জাবিতে কাজ করছেন। এর মধ্যে জাবির ১০টিরও বেশি বিভাগের সাথে একাধিকবার কাজ করেছেন তিনি। দর্শন বিভাগের ট্যুর আয়োজন করার মধ্য দিয়ে লায়েব এবং লিটনের সাথে তার পরিচয় ঘটে। এরপর অন্যান্য দু একটি বিভাগের ট্যুর আয়োজন করার জন্য তারা মিজানকে সেইসব বিভাগের সাথে পরিচয় করিয়ে দেয়।
এরই সূত্র ধরে গত এক মাস ধরে লায়েব ও লিটন তার কাছে চাঁদা দাবি করে আসছিল। সর্বশেষ গত ২৭ জানুয়ারি দর্শন বিভাগের সভাপতির কাছ থেকে ট্যুরের বকেয়া টাকা আনতে দর্শন বিভাগে যান মিজান। টাকা নিয়ে বের হওয়ার পর কলা ও মানবিকী অনুষদ ভবনের সামনে দাঁড়িয়ে থাকা লায়েব দরকারি কথা আছে বলে মিজানকে তার বাইকে উঠতে বলেন। মিজান বাইকে উঠলে লায়েব তাকে মীর মশাররফ হোসেন হলে তার কক্ষে (কক্ষ নং ২১৭/বি) নিয়ে যায়। রুমে নিয়ে লায়েব মাথায় পিস্তল ঠেকিয়ে মিজানের সাথে থাকা নগদ ৮৮হাজার ৫শত টাকা এবং মোবাইলের বিকাশ একাউন্ট থেকে ৭হাজার টাকাসহ মোট ৯৫হাজার ৫শত টাকা জোরপূর্বক নিয়ে নেয়। এই পুরো ঘটনার সময় লিটন মোবাইল ফোনের মাধ্যমে লায়েবকে নির্দেশনা দিচ্ছিলেন বলে বাংলাদেশ প্রতিদিনকে জানান মিজান।

এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কোনো লিখিত অভিযোগ দিয়েছেন কি না জানতে চাইলে মিজান বলেন, “ওই ঘটনার পর ক্যাম্পাসে দেখতে পেলে মেরে আমার হাত পা ভেঙে ফেলবে বলে হুমকি দিয়েছে তারা। এত দিন তাই ভয়ে কারো কাছে অভিযোগ করিনি। তবে দর্শন বিভাগের সভাপতির কাছে ঘটনা জানিয়ে ছিলাম। আর আজ (শনিবার) প্রক্টরকে মোবাইল ফোনে জানিয়েছি।”

দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তফা নাজমুল মানছুর বাংলাদেশ প্রতিদিনকে বলেন, “ঘটনা শুনেছি। তবে এই বিষয়ে কোনো ব্যবস্থা নেয়ার এখতিয়ার আমার কিংবা বিভাগের কারো নেই। আমি তাকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে অভিযোগ করতে বলেছি।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) সহকারি অধ্যাপক আ স ম ফিরোজ উল হাসান বলেন, “মিজান আমাকে মৌখিকভাবে অভিযোগ করেছে। লিখিত অভিযোগ করার কথা বলেছি তাকে। সেটা হাতে পেলে পরবর্তী পদক্ষেপ হিসেবে ঘটনা তদন্ত করে দেখবো।”

জানতে চাইলে লিটন ঘটনা অস্বীকার করে বলেন, “ঘটনার দিন আমি কুমিল্লায় এক বন্ধুর বিয়ের দাওয়াত খেতে গিয়েছিলাম। মিজানের সাথে আমার অত্যন্ত সুসম্পর্ক। এ ধরনের অভিযোগের ঘটনা শুনে আমি বিস্মিত।”

পিস্তল ঠেকিয়ে চাঁদাবাজির অভিযোগের বিষয়ে লায়েব আলী বলেন, “আমার কাছে কোনো পিস্তল নেই। মিজানের সাথে আমার আর লিটনের ব্যবসায়িক সম্পর্ক আছে। সে তার ট্যুর অ্যান্ড ট্রাভেলস ব্যবসার জন্য আমাদের কাছে টাকা ধার নিয়েছিল। সেই টাকা ফেরত দেওয়ার জন্য আমরা তাকে বলেছিলাম। কিন্তু উনি টাকা ফেরত দেননি। চাঁদাবাজির কোনো ঘটনা ঘটেনি। কিছুদিন আগে উনি নিজেই আমার রুমে গিয়েছিলেন ব্যবসায়িক বিষয়ে আলোচনা করতে।”

জাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চলকে ঘটনা সম্পর্কে জানালে তিনি বলেন, “অভিযোগ শুনেছি। তবে ঘটনা সত্য নয় বলেই জানি। যদি সত্যি হয় তবে দোষীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments