শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলারাজধানীসহ সারাদেশে বন্দুকযুদ্ধে ৬ জন নিহত

রাজধানীসহ সারাদেশে বন্দুকযুদ্ধে ৬ জন নিহত

কাগজ ডেস্ক: ঢাকা, কুমিল্লা, ময়মনসিংহ, খুলনা ও কক্সবাজারে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে অন্তত ৬ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাতে ও শুক্রবার ভোরে এ ঘটনা ঘটে।

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ীর পার গেণ্ডারিয়া এলাকায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ হযরত আলী (৩৫) নামে এক মাদকবিক্রেতা নিহত হয়েছেন। এ ঘটনায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন।
বৃহস্পতিবার দিবাগত রাত সোয়া ২টার দিকে এ ‘বন্দুকযুদ্ধ’ হয়।
আহত দুই পুলিশ সদস্য হলেন- সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সালাম, কনস্টেবল জাহেদ। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।
যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী গণমাধ্যমকে জানান, কিছু সন্ত্রাসী পার গেণ্ডারিয়া এলাকায় অবস্থান করছে, এমন সংবাদের ভিত্তিতে রাতে পুলিশের একটি দল সেখানে যায়। এসময় সন্ত্রাসীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল ছুড়ে। আত্মরক্ষার্থে পুলিশও গুলি ছুড়ে। একপর্যায়ে ঘটনাস্থলে গুলিবিদ্ধ অবস্থায় একজনকে পড়ে থাকতে দেখা যায়। পরে স্থানীয় লোকজন শনাক্ত করে সে কুখ্যাত মাদকবিক্রেতা হযরত আলী।
তিনি আরও জানান, এসময় ঘটনাস্থল থেকে ১১ পিস ইয়াবা, অবিস্ফোরিত ককটেল, বিস্ফোরিত ককটেলের অংশবিশেষ ও চাপাতি উদ্ধার করা হয়।
ওসি জানান, তার বিরুদ্ধে ৪০টি মামলা রয়েছে। হযরত আলী ও তার স্ত্রী রহিমা কুখ্যাত মাদকবিক্রেতা। বর্তমানে তার স্ত্রী ভারতে পলাতক রয়েছেন।
কুমিল্লা: কুমিল্লার তিতাসে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মো. আল-আমিন নামে এক ডাকাত নিহত হয়েছেন। এ সময় ঘটনাস্থল থেকে একটি রিভলবার, একটি এলজি ও ৫ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়।
বৃহস্পতিবার গভীর রাতে জেলার তিতাস উপজেলার ঝড়িকান্দি এলাকায় এ ঘটনা ঘটে।
নিহত আল-আমিন ওই উপজেলার জিয়ারকান্দি ইউনিয়নের নয়াগাঁও গ্রামের মাঈনুদ্দিনের ছেলে।
পুলিশ জানায়, দাউদকান্দির গৌরীপুর বাজারের রিয়াজ ট্রেডের ৫ জন সেলসম্যান সিএনজি অটোরিকশাযোগে বৃহস্পতিবার সকালে টাকা নিয়ে হোমনা যাওয়ার পথে গৌরীপুর-হোমনা সড়কের তিতাস উপজেলার দড়িকান্দি সেতু অতিক্রম করার সময় একদল ছিনতাইকারী তাদের কাছ থেকে বিকাশ ডিলারের ৫৮ লাখ টাকা ছিনতাই করে। পরে স্থানীয়দের সহযোগিতায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ওই চক্রের ২ সদস্যকে ১৫ লাখ টাকাসহ আটক করে পুলিশ।
এ ঘটনার পর বৃহস্পতিবার রাতে আটক আল-আমিনকে সঙ্গে নিয়ে জেলা ডিবি পুলিশ ও তিতাস থানা পুলিশ অবশিষ্ট টাকা এবং অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযানে নামে। রাত সাড়ে ৩টার দিকে তিতাসের দড়িকান্দি নামক এলাকায় পৌঁছালে একদল ডাকাত পুলিশের গাড়িতে হামলা চালিয়ে আল-আমিনকে ছিনিয়ে নেয়ার চেষ্টা চালায়। এ সময় পুলিশ আত্মরক্ষার্থে গুলি ছুড়লে ডাকাতদল পালিয়ে যায়।
তিতাস থানা পুলিশের ওসি সৈয়দ মোহাম্মদ আহসানুল ইসলাম জানান, ডাকাতদের একটি গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে আল-আমিনের ওপর পড়ে। এতে সে আহত হয়। এ সময় আমরা তাকে প্রথমে তিতাস উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে আশঙ্কাজনক অবস্থায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
ময়মনসিংহ: ময়মনসিংহেও জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ আব্দুর রশিদ (৫০) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। এ ঘটনায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। তাদের পুলিশ লাইন হাসপাতাল চিকিৎসা দেয়া হয়েছে।
আব্দুর রশিদ শহরের ত্রিশাল বাসস্ট্যান্ড এলাকার রফিক মিয়ার ছেলে।
বৃহস্পতিবার দিবাগত রাতে বাসস্ট্যান্ড সংলগ্ন হোমিও মেডিকেল কলেজ মাঠে এ ঘটনা ঘটে।
পুলিশের দাবি, নিহত রশিদ একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে মাদক, বিস্ফোরকসহ সাতটি মামলা রয়েছে।

টেকনাফ: টেকনাফে শালবাগান আনসার ক্যাম্পে হামলা চালিয়ে আনসার কমান্ডারকে হত্যাকারী ও অস্ত্র লুটের ঘটনার মূল নায়ক শীর্ষ রোহিঙ্গা সন্ত্রাসী নুরুল আলম র্যাবের সাথে কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। নিহত নুরুল আলম মিয়ানমারের আকিয়াব জেলার মংডু থানার বাসিন্দা। আজ শুক্রবার ভোরে টেকনাফের দমদমিয়া এলাকায় বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।
সে দীর্ঘদিন ধরে সীমান্ত এলাকায় অবস্থান করে বাংলাদেশ ও মিয়ানমারে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে আসছিল বলে আইনশৃঙ্খলা বাহিনীর দাবি।

র‌্যাব জানিয়েছে, শুক্রবার ভোরে টেকনাফের দমদমিয়া এলাকায় বন্দুকযুদ্ধে শীর্ষ রোহিঙ্গা সন্ত্রাসী নুরুল আলম নিহত হয়। ঘটনাস্থল থেকে ২টি বিদেশি পিস্তল, ম্যাগাজিন ও গুলি উদ্ধার করা হয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
র‌্যাব আরো জানিয়েছে, শীর্ষ রোহিঙ্গা সন্ত্রাসী নুরুল আলম ২০১৭ সালের ১ মার্চ আনসার ক্যাম্পের লুণ্ঠিত ৬টি ম্যাশিনগান ও রাইফেলসহ র‌্যাবের হাতে আটক হয়েছিল। পরে সে জামিনে বের হয়ে এসে টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পে হত্যা, অপহরণ, ডাকাতিসহ বিভিন্ন অপকর্ম করে আসছিল। তার বিরুদ্ধে অনেক মামলা রয়েছে।

খুলনা: খুলনায় পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ মাসুদ রানা ওরফে মাসুদ (৩৫) নামে এক মাদকবিক্রেতা নিহত হয়েছেন। এসময় ঘটনাস্থল থেকে একটি দেশি পাইপগান, একটি চাপাতি, একটি বড় ছোরা ও ১০০ পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করেছে পুলিশ।

বৃহস্পতিবার দিনগত রাত সাড়ে ৩টার দিকে নগরীর নিরালা কবরস্থান সংলগ্ন দীঘিরপাড় এলাকায় এ ঘটনা ঘটে। তিনি মাসুদ খুলনা নগরীর সোনাডাঙ্গা থানার বসুপাড়া এলাকার মৃত আব্দুল হকের ছেলে।

শুক্রবার সকালে খুলনা মহানগরের পুলিশের (কেএমপি) অতিরিক্ত উপ-কমিশনার শেখ মনিরুজ্জামান মিঠু গণ্যমাধমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রাতে নিরালা দীঘিরপাড় কবরস্থান এলাকায় মাদক উদ্ধারে অভিযান চালায় সদর খানা পুলিশ। এসময় পুলিশের সঙ্গে দুই পক্ষের মধ্যে গোলাগুলিতে মাদকবিক্রেতা মাসুদ রানা নিহত হন।

নিহত মাদকবিক্রতা মাসুদের বিরুদ্ধে বিভিন্ন থানার একাধিক মামলা রয়েছে বলেও জানান পুলিশে এ ঊর্ধ্বতন কর্মকর্তা।

কক্সবাজার: জেলার টেকনাফ উপজেলায় র‌্যাব ও বিজিবির সাথে পৃথক বন্দুকযুদ্ধে নুরুল আলম (৩৫) নামের এক ডাকাত এবং বিল্লাল হোসেন নামে একজন ডাকাত নিহত হয়েছেন। এ সময় ঘটনাস্থল থেকে ইয়াবা, ২টি বিদেশি পিস্তল, ২টি ম্যাগাজিন ও ১৩ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়। বৃহস্পতিবার দিবাগত রাত এবং বৃহস্পতিবার ভোররাতে হ্নীলা ইউনিয়নের দমদমিয়া ও সাবরাং ইউপির সাবরাং কাটাবুনিয়া এলাকায় এ ঘটনা ঘটে। এদের মধ্যে রোহিঙ্গা নুরুল আলম টেকনাফের নয়াপাড়া আনসার ক্যাম্পের অস্ত্র লুট ও আনসার কমান্ডার আলী হোসেন হত্যা মামলার প্রধান আসামি।

কক্সবাজার র‌্যাব-১৫ এর কোম্পানি কমান্ডার মেজর মেহেদী হাসান বলেন, রাতে র‌্যাবের একটি বিশেষ টহলদল হ্নীলা ইউনিয়নের দমদমিয়া এলাকায় কিছু লোককে দেখে চ্যালেঞ্জ করলে তারা র‌্যাবের ওপর এলোপাতাড়ি গুলি চালায়। র‌্যাবও আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। এ সময় অন্যরা পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় একজনকে উদ্ধার করা হয়। পরে হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়। পরে র‌্যাব রোহিঙ্গা ডাকাত নুরুল আলমের লাশ শনাক্ত করে।’

তিনি আরও বলেন, ‘র‌্যাব জানতে পারে, টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত আনসার ক্যাম্পের অস্ত্র লুট ও আনসার কমান্ডার আলী হোসেনের হত্যা মামলার প্রধান আসামি এই নুরুল আলম। সে দীর্ঘদিন পলাতক ছিল।

টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ বলেন, পুলিশের একটি টিম ঘটনাস্থল গেয়ে লাশটি উদ্ধার করে। নিহত রোহিঙ্গা ডাকাতের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। সুরুতাহল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।

এদিকে, টেকনাফে বিজিবির ও চোরাকারীদের মধ্যে বন্দুকযুদ্ধে এক ইয়াবা ব্যবসায়ী নিহত হয়েছেন। টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. আছাদুদ-জামান চৌধুরী জানান, বহস্পতিবার রাতে কক্সবাজার ৩৪ বিজিবি কর্তৃক মরিচ্যা চেকপোস্টে লক্ষীপুর জিএমহাট শাকচর এলাকার সিরাজুল ইসলামের ছেলে মো. বিল্লাল হোসেনকে (২৫) ইয়াবাসহ আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদের পর জানা যায় যে, বিপুল পরিমাণ ইয়াবা শুক্রবার ভোররাতে সাবরাং ইউপির সাবরাং কাটাবুনিয়া এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে। এমন সংবাদের ভিত্তিতে টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের নায়েক মো. হাবিল উদ্দিন ও কক্সবাজার ৩৪ বিজিবির নায়েব সুবেদার মো. ওহিদুল ইসলামের নেতৃত্ব যৌথ টহলদল দ্রুত ঘটনাস্থলে গিয়ে ওঁৎ পেতে থাকে। কিছুক্ষণ পর একদল ব্যক্তিকে দেখে টহলদল তাদের চ্যালেঞ্জ করে। টহলদলের উপস্থিতি লক্ষ্য করা মাত্রই চোরাকারবারী দলের লোকজন টহলদলের উপর অতর্কিতভাবে গুলি বর্ষণ করতে। আত্মরক্ষার্থে বিজিবিও গুলি বর্ষণকরে। পরে ভোরের আলোতে টহল দলের সদস্যরা এলাকায় তল্লাশী করে মো. বেল্লাল হোসেন (২৫) গুলিবিদ্ধ লাশ পড়ে থাকতে দেখা যায়। এছাড়াও ঘটনাস্থল থেকে ৯ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়। এ ব্যাপারে আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

এ ব্যাপারে টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments