শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাসুন্দরগঞ্জে একুশে বইমেলায় 'পাঠক সম্ভার'র স্টল

সুন্দরগঞ্জে একুশে বইমেলায় ‘পাঠক সম্ভার’র স্টল

আবু বক্কর সিদ্দিক: গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী একুশে বইমেলায় রয়েছে ‘পাঠক সম্ভার’র নামে একটি স্টল। আর এ উপজেলায় বইমেলার দাবীতে দীর্ঘদিন ধরে একক আন্দোলন চালিয়ে আসছিলেন কবি, সাহিত্যিক ও সাংবাদিক শামীম সরকার শাহীন ওরফে সুদীপ্ত শামীম।
প্রথমবারের মত স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় (বুধবার) একুশে বইমেলার উদ্বোধন করা হয়। মেলায় ১৫টি স্টলের মধ্যে একটি রয়েছে ‘পাঠক সম্ভার’র নামে। এতে স্থানীয় আঞ্চলিক ও জাতীয় পত্রিকা রয়েছে পত্রিকা পাঠকদের জন্য। এব্যাপারে কথা হলে পাঠক সম্ভার’র সভাপতি সূরজিত সরকার রাঙ্গা, উপদেষ্টা পরিষদের সদস্য উপাধ্যক্ষ নাছরিন সুলতানা জানান, এটা একটা ব্যাতিক্রমি উদ্যোগ। এ উপজেলায় গণমাধ্যম বা পত্রিকা পড়ার মত জনসাধারণ রয়েছে। কিন্তু, বিক্রেতা ও এজেন্টরা কয়েকটি নামের পত্রিকা ছাড়া সব নামের পত্রিকা বাজারে না নিয়ে আসায় চাহিদা থাকা সত্বেও পাঠকদের হাতে উঠছেনা তাঁর কাঙ্খিত পত্রিকাটি। তাছাড়া, যোগাযোগ বিচ্ছিন্নতা, অভাব- অনাটনের ফলে প্রত্যহ পত্রিকা কিনে নেয়ার সামর্থ না থাকাসহ নানাবিধ কারণে অনেকেই পত্রিকা পড়তে পারছেন না। এছাড়া, চরাঞ্চলের মানুষজনের নিকট এখনও শুধুমাত্র বেতার ছাড়া পত্রিকা, টিভি সংবাদ থেকে তাঁরা বিরত রয়েছে। অথচ, এসব চরের মানুষ-জনকে গণসংযোগস্থলে এসেই শিক্ষা, চিকিৎসা, হাট-বাজার করতে হয়। তাই, উপজেলার সকল গুরুত্বপূর্ণ গণসংযোগস্থল বা, পাবলিক প্লেসে উপজেলার জনসাধারণকে বিশেষ ব্যবস্থায় পত্রিকা পড়ার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে দেশ- বিদেশের বিভিন্ন খবরাখবর সম্পর্কে মানুষজন একদিকে যেমন অবগত হবে, সচেতনতা বাড়বে। অন্যদিকে, তেমনি মাদকসহ নানান ধরণের অপরাধ প্রবণতার সঙ্গে সম্পৃক্ততার প্রবণতা বহুলাংশে হ্রাস পাবে। এদিকে, সুন্দরগঞ্জ উপজেলায় বইমেলার দাবীতে একক আন্দোলন চালিয়ে আসা লেখক, কবি, সাহিত্যিক ও সাংবাদিক শামীম সরকার শাহীন ওরফে সুদীপ্ত শামীম বলেন, “আমি করালগ্রাসি তিস্তা বক্ষের ছেলে। আমরা সারাবছর ধরে নদী আর প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে লড়াই করে জীবন পাড়ি দিয়ে থাকি। এ আন্দোলন আমার একক হলেও এর ফসল সবাই ভোগ করবে। সকলকেই বইমেলার সঙ্গে সমপৃক্ত হবার জন্য ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানাই। নদীকূলে বসবাসের ফলে সংগ্রামী জীবন ধারায় শিক্ষার পাশাপাশি লেখালেখি ও সাংবাদিকতায় নিজেকে নিয়োজিত করেছি। আমার এ দাবীর প্রেক্ষিতেই হোক আর যেভাবেই হোক। সুন্দরগঞ্জ উপজেলায় প্রথমবারের মত বইমেলার আয়োজন করায় মাননীয় জাতীয় সংসদ সদস্য ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী ও উপজেলা প্রশাসনকে জানাই প্রাণঢালা অভিনন্দন ও ধন্যবাদ”। শামীম সরকার শাহীন ওরফে সুদীপ্ত শামীম গোপালগঞ্জ এসকে সরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে সম্মান ২য বর্ষে অধ্যয়ণ করছে। তিনি সুন্দরগঞ্জ রিপোর্টার্স ক্লাব’র দপ্তর সম্পাদক ও সুন্দরগঞ্জ সু-প্রকাশ সাহিত্য সংসদ (সুসাস)’র প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments