শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ায় শ্রেণিকক্ষের অভাবে খোলা আকাশের নীচে পাঠদান

সাঁথিয়ায় শ্রেণিকক্ষের অভাবে খোলা আকাশের নীচে পাঠদান

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়া গৌরিগ্রাম ফাতেহিয়া সিনিয়র ফাজিল মাদরাসায় শ্রেণিকক্ষের অভাবে মাঠের মধ্যে খোলা আকাশের নীচে ক্লাস নিতে হচ্ছে শিক্ষকদের। প্রতিষ্ঠানটি প্রায় ৮২ বছর পুরাতন হলেও সরকারী অনুদানে কোন অবকাঠামো গড়ে ওঠেনি প্রতিষ্ঠানটিতে। ফলে শ্রেণী কক্ষের অভাবে শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে ওই মাদরাসাটিতে। জানা যায়, এই মাদ্রাসাটি উপজেলার অন্যতম একটি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান। । ১৯৩৭ খ্রিঃ এ মাদরাসাটি প্রতিষ্ঠিত হলেও এমপিও ভূক্ত হয় ১৯৮৫ সালে। আজ পর্যন্ত সরকারি ভাবে কোনো ভবন তৈরি হয়নি এই প্রতিষ্ঠানটিতে। মাদরাসার নিজস্ব অর্থায়নে দু’টি দ্বিতল ভবন ও চারটি টিনের ঘর তৈরি করে পাঠাদান কার্যক্রম চলে আসছে। দিনকে দিন শিক্ষার্থী বেশী হওয়ায় শ্রেণিকক্ষের অভাবে ছাত্র/ছাত্রীদের সংকুলান হচ্ছেনা মাদরাসাটিতে। বর্তমানে ওই মাদরাসায় ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৭’শ৫০ জন। যে কয়েকটা শ্রেণিকক্ষ রয়েছে তাতে জায়গা না হওয়ায় খোলা আকাশের নীচে পাঠদান করাতে হচ্ছে শিক্ষকদের। সামনে ঝড় বৃষ্টির দিন আসছে এ নিয়ে শংকায় রয়েছে ওই বিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থীরা। সরেজমিন দেখা যায় মাদরাসাটির দুটি ভবনের মধ্যে একটি ভবন অনেক পুরাতন হওয়ায় ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। শ্রেণী কক্ষ না থাকায় ওই ঝুঁকিপূর্ণ ভবনেই ঝঁকি নিয়ে পাঠদান করছে শিক্ষকরা। গৌরিগ্রাম ফাতেহিয়া সিনিয়র ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আক্কাস আলী জানান, ছাত্র/ছাত্রী বেশী হওয়াতে শ্রেণিকক্ষের সংকটে রয়েছি আমরা। মাদরাসাটির দুটি ভবনের মধ্যে একটি ভবন ঝুঁকিপূর্ণ রয়েছে। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এ পর্যন্ত সরকারী অনুদানে অবকাঠামো গড়ে ওঠেনি এ মাদরাসাটিতে। স্থানীয় সংসদ সদস্য সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডঃ শামসুল হক টুকু ভবনের জন্য একটি ডিও লেটার দিয়েছেন। যা মন্ত্রণালয়ে জমা রয়েছে। শিক্ষার্থীদের জন্য সরকারি

ভাবে অত্র মাদরাসায় একটি বহুতল বিশিষ্ট একটি ভবনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসী। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান জানান, ওই মাদরাসাটিতে শিক্ষার মান অনেক ভাল। ছাত্র/ছাত্রীও অনেক বেশী হওয়ার কারণে একটা ভবন জরুরি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments