কাগজ প্রতিনিধি: বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ, সিবিএ ও অবসরপ্রাপ্ত সিবিএ নেতাদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামের সকল পাটকল শ্রমিকদের ২৪ ঘণ্টার ধর্মঘট চলছে। মঙ্গলবার সকাল থেকে চট্টগ্রামের আমিন জুট মিল, গালফ্রা হাবিব লিমিটেড, আর আর জুট মিলস, গুল আহমদ ও হাফিজ জুট মিলের হাজারো শ্রমিক-কর্মচারী এ ধর্মঘট পালন করছে। এতে পাটকল গুলোতে উৎপাদন কার্যক্রম বন্ধ রয়েছে।

মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া মজুরি পরিশোধ, পাটক্রয়ের টাকা যথাসময়ে মিলে প্রেরণ, কর্মরত শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে এ কর্মসূচি পালন করছেন পাটকল শ্রমিকরা।

এছাড়া অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বীমার বকেয়া প্রদানের ক্ষেত্রে হয়রানির প্রতিকার চেয়ে শ্রমিকরা বস্ত্র ও পাট মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বিজেএমসি, শ্রম অধিদপ্তরে মহাপরিচালক, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সহ বিভিন্ন দপ্তরে চিঠি দিলেও কোনো কাজ হয়নি বলে জানান শ্রমিকরা।

এর আগে ১০ মার্চ রবিবার সকালে বিক্ষোভ সমাবেশ করেন আমিন জুট মিলের শ্রমিকরা। এ সময় মিল গেইট থেকে মিছিল বের করে মুরাদপুর-হাটহাজারী সড়কে গিয়ে সমাবেশ করেন তারা।