শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাসাঁথিয়ায় পেয়াঁজের বাম্পার ফলনের সম্ভাবনা, তবে দাম নিয়ে চিন্তা

সাঁথিয়ায় পেয়াঁজের বাম্পার ফলনের সম্ভাবনা, তবে দাম নিয়ে চিন্তা

আব্দুদ দাইন: পাবনার সাঁথিয়ায় এ বছর পেঁয়াজের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর পেঁয়াজের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে এলাকার কৃষকেরা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। পাবনা জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, বাংলাদেশের প্রায় ৭০ ভাগ পেঁয়াজের চাহিদা পুরণে সক্ষম পাবনা জেলার ৯ টি উপজেলায় এ বছরে মুলকাটা ও চারা পেঁয়াজ মিলে ৪৯ হাজার ৩ শ’ ১৫হেক্টর জমিতে পেঁয়াজের আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে সাঁথিয়া উপজেলাতেই ১৬ হাজার ৯’শ৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। এলাকার বিভিন্ন হাট বাজারে খবর নিয়ে জানা যায়, এ বছর মুল কাটা পেঁয়াজের বিঘাপ্রতি ফলন হয়েছে ৫০ থেকে ৬০ মণ। মুলকাটা পেঁয়াজের বাম্পার ফলন হলেও দাম কম হওয়ায় লোকসান গুনতে হচ্ছে কৃষকদের।উপজেলার পেঁয়াজের সবচেয়ে বড় হাট সিএন্ডবি চতুর হাট ও বোয়ালমারী হাটে গিয়ে দেখা যায়, মুলকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে মান ভেদে ৪’শ থেকে সর্বোচ্চ ৬’শ৫০ টাকায়। ফলে কৃষকের উৎপাদন খরচই উঠছে না। তারা জানায়, মুলকাটা পেঁয়াজের দাম এত নিচে নামবে তা কখনও ভাবিনি। কমপক্ষে ১ হাজার টাকায় বিক্রি করলে কিছু লাভ থাকতো, জানান পেঁয়াজ বিক্রি করতে আসা কৃষকরা। উপজেলার বিভিন্ন এলাকার পেঁয়াজের মাঠ ঘুরে দেখা যায়, মাঠকে মাঠ শুধু পেঁয়াজ আর পেঁয়াজ। যতদুর চোখ যায় শুধু পেঁয়াজের ক্ষেত। কয়েকদিন আগে হঠাৎ বৃষ্টি হওয়ায় একে পেঁয়াজের জন্য মধু হিসাবে গন্য করছে কৃষকেরা। এখন দানা মোটা হওয়ার সময় বলে বৃষ্টি খুবই উপকারে আসবে তাদের। গত বছরও ঠিক এই সময়টাতে বৃষ্টি হওয়ায় উৎপাদন বেশী হয়েছিল। অন্যদিকে মোটা দানার পেঁয়াজের আবাদে খরচ যেমন বেশী তেমনী ফলনও বেশী। সঠিক দাম না পেলে এখানেও লোকসান গুনতে হবে কৃষকদের। কৃষকেরা জানায়, গত ২ বছর ধরে পেঁয়াজের লোকসান

গুনছি। এখন দুঃচিন্তায় আছি যদি চারা পেঁয়াজের দাম এ রকমই থেকে যায় তবে এ বছরও চরম লোকসানে পড়ে যাবে। তবে এবার গত বছরের লোকসানের খরচ পুষিয়ে নিতে পেঁয়াজের ন্যায্য দাম আশা করছে এলাকার কৃষকেরা ।সাঁথিয়া উপজেলার ঘুঘুদহ গ্রামের আব্দুল কদ্দুস মেম্বর জানান, মুল কাটা পেঁয়াজের খুবই ভাল ফলন হয়েছে। চারা পেঁয়াজেরও ভাল ফলন হবে আশা করছি। তবে বর্তমানে বাজারে পেয়াজের যে দাম চলছে তাতে খরচই উঠবে না। বোয়াইলমারী হাটে পেঁয়াজ বিক্রি করতে আসা চরশংকর পাশা গ্রামের কৃষক মুন্নাফ জানায়, আমার ২ বিঘা জমিতে এবার মুলকাটা পেয়াজ লাগিয়েছিলাম। ভেবে ছিলাম এই পেয়াজ বিক্রি করে চারা ঁেপয়াজের পরিচর্যা করবো। কিন্তু তা আর হচ্ছে কোথায়? যে দামে বিক্রি করলাম পুরোটা লোকসান এবার। পৌরসভাধীন আমোশ গ্রামের শাহিন ও শালঘর গ্রামের আঃ রাজ্জাক জানান, এক বিঘা পেঁয়াজ আবাদে খরচ হয় প্রায় ৩০হাজার টাকা। ৫বিঘা জমিতে পেঁয়াজ আবাদ করতে গিয়ে এ বছর যে খরচ হয়েছে তাতে ন্যায্য মুল্য না পেলে অনেক লোকসানে পড়ে যাব। পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আজহার আলী জানান, আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর মুলকাটা পেয়াজের মতই মোটা বা চারা পেঁয়াজেরও বা¤পার ফলন হবে। এ বছর মুলকাটা পেয়াজের দাম কম থাকায় উৎপাদন খরচ উঠলেও লাভবান হতে পারছেন না কৃষক। সরকার যদি অন্যান্য ফসলের মত পেয়াজ সংরক্ষণ করেন এবং তাতে কৃষকেরা যদি ন্যায্য মূল্য পান তবে তারা তারা লাভবান হতে পারবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments