শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাএফআর টাওয়ারে আগুন: যেভাবে বেঁচে ফিরলেন এই ব্যক্তি

এফআর টাওয়ারে আগুন: যেভাবে বেঁচে ফিরলেন এই ব্যক্তি

কাগজ প্রতিবেদক: আর সব দিনের মতোই শুরু হয়েছিল বৃহস্পতিবারের দিনটি। সব ঠিকঠাক চলছিল দুপুর ১২:৪৫ পর্যন্ত। বনানীর এফআর টাওয়ারের ‘এভারবেস্ট লজিস্টিকস লিমিটেড ঢাকা’ কম্পানির গ্রাফিক ডিজাইনার অনন্ত মামুন মনযোগ দিয়ে নিজের ডেস্কে বসে কাজ করে যাচ্ছিলেন। ঠিক ১২ টা ৪৭ মিনিটে তিনি জানতে পারেন, তিনি যে ফ্লোরে কাজ করছেন তার নিচ তলায় আগুন লেগেছে।

এর পরের দৃশ্যগুলো অবণর্নাতীত। ২৮ মার্চের সেই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ২৬ জনের প্রাণহানী ঘটেছে। এ ঘটনায় জাতি এখনও স্তব্ধ, শোকাহত। যেন সম্প্রতি ঘটে যাওয়া চকবাজারের চুড়িহাট্টার মর্মান্তিক অগ্নিকাণ্ডের পূণরাবৃত্তি দেখল জাতি।

অনন্ত মামুন এফআর টাওয়ার অগ্নিকাণ্ডে বেঁচে ফেরা একজন ভাগ্যবান। দ্বিতীয় জীবন পেয়ে তিনি মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে সেদিন রাতে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন।

তার সেই স্ট্যাটাসটি তুলে ধরা হলো,

‘তখন ঘড়িতে বাজে ১২ টা ৪৭ মিনিট (দুপুর)। অফিসের পিসিতে বসে কাজ করছিলাম হঠাৎ বিদ্যুৎ চলে গেল, অফিস সহকারী কিচেন রুমে বসে খাবার খাচ্ছিল, সে তখন জানালা দিয়ে ধোয়া দেখে আমাদের জানালো নিচে হয়তো আগুন লাগছে।

পরে কোন কিছু না ভেবেই অফিস থেকে বের হয়ে নিচের দিকে নামার চেষ্টা করি। লিফটম্যান সিড়ি থেকে বাধা দেয়। বলল – ‘নিচে যাইয়েন না ছাদে চলে যান, নিচে ভয়াবহ অবস্থা।’

সঙ্গে সঙ্গে সিড়ি দিয়ে ১৮ তলা থেকে ২২ তলায় ছাদে চলে গেলাম, হোটেল সারিনার থাই গ্লাসে দেখা যাচ্ছে আগুন দাউ দাউ করে জ্বলছে, মাথায় তখন একটাই চিন্তা যে করেই হউক নিচে নামতে হবে।

পাশের বিল্ডিং (আহম্মেদ টাওয়ার) সেটাও ২২ তলা, দুই বিল্ডিংয়ের মাঝে তেমন ফাকা নেই, একটার সঙ্গে আরেকটা প্রায় লাগানো। এই বিল্ডিং থেকে ঐ বিল্ডিংয়ে যাওয়ার তেমন কোন পথ নেই, গ্রিল দিয়ে সব আটকানো, সামান্য একটু গ্রিল কাটা আছে সেখান দিয়ে কোন মতো মাথা ঢুকিয়ে লাফ দিয়ে আহম্মদ টাওয়ারের ফ্লোরে পরলাম।

এরপর আহম্মদ টাওয়ারের সিড়ি দিয়ে ২২ তলা থেকে নিচে নামলাম সে সময়, আহম্মদ টাওয়ার থেকেও সবাই নামছিলো। নিচে এসে দেখলাম আগুন সে সময় ২/৩ টা ফ্লোরে ছড়িয়ে পরেছে। অনেক মানুষ আটকে আছে, অনেকে আবার ক্যাবল/পাইপ বেয়ে নিচে নামছে, ৩ জন পাইপ বেয়ে নামতে গিয়ে রাস্তায় পরে মারা গেলো চোখের সামনে।

আগুন লাগার প্রায় ৪০-৪৫ মিনিট পর ফায়ার সার্ভিসের একটা গাড়ি আসছে, সে গাড়ির পানি ২/৩ তলার ওপরে ওঠাতে পারেনি অথচ আগুনের সূত্রপাতই হয়েছে বিল্ডিংয়ের ৯ তলা থেকে।

পরে আরও একটা গাড়ি এসে ৮/৯ তলায় পানি দিতে থাকে। এর মাঝেই প্রায় দেড় ঘন্টা পার হয়ে গেছে, তবুও ফায়ার সার্ভিস মানুষ উদ্ধার করতে সফল হয়নি। কারন তাদের কাছে সেরকম কোনো সরঞ্জাম ছিলো না।

মানুষ যে যার মত ক্যাবল/পাইপ বেয়ে নামছে আর ছুটে ছুটে রাস্তায় পরে মারা যাচ্ছে। ফায়ার সার্ভিস কোনো মই বা রশির ব্যবস্থা করলেও মানুষগুলো নিরাপদে নামতে পারতো।

ঢাকা শহরে এত বড় বড় বিল্ডিং অথচ জরুরী মুহুর্তে নামার জন্য ফায়ার সার্ভিসের সে রকম কোনো ব্যবস্থাই নাই। যখন সব কিছুর ব্যবস্থা করছে, ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। মানুষ ধোঁয়ায় কতক্ষণ টিকতে পারে, ধোঁয়ায় আটকেই অনেকে মারা গেছে।

নিজে বেঁচে আসছি কিন্তু ওই সব মানুষের আহাজারি চোখের সামনে ভাসছে, আল্লাহ তাদের জান্নাতবাসী করুন। আল্লাহ সবাইকে শোক সইবার তৈাফিক দাও-আমিন।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments