শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাজমি নিয়ে বিরোধের জের কেশবপুরে কৃষক পরিবারের ৬ মাস অবরুদ্ধ জীবন যাপন

জমি নিয়ে বিরোধের জের কেশবপুরে কৃষক পরিবারের ৬ মাস অবরুদ্ধ জীবন যাপন

জি এম মিন্টু: যশোরের কেশবপুরে এক কৃষক পরিবার গত ৬ মাস ধরে অবরুদ্ধ জীবন যাপন করছে বলে অভিযোগ পাওয়া গেছে। জমি সংক্রান্ত বিরোধে চারপাশের প্রতিবেশীরা ওই পরিবারকে উচ্ছেদ করতে বাড়ি থেকে বের হওয়ার পথ বন্ধ করে দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে তাদের মেধাবী স্কুল, কলেজ পড়–য়া শিক্ষার্থীদের লেখাপড়াসহ মাঠের ফসল বাড়ি ওঠাতে সিমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ ঘটনায় উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ঘটনাস্থল পরিদর্শন করেন।
উপজেলার মোমিনপুর গ্রামের মৃত আনার আলী খার কন্যা হালিমা খাতুন ছাড়া আর কোন সন্তনাদি নেই। ২০ বছর আগে কন্যা হালিমাকে উপজেলার বাঁশবাড়িয়া গ্রামের রফিকুল ইসলাম নামে এক যুবকের সাথে বিয়ে দেয়। দাম্পত্য জীবনে তাদের ঘরে ৩ সন্তান জন্ম নেয়। একমাত্র ছেলে ইউসুপ হোসেন সীমান্ত কেশবপুর সরকারি কলেজের এইচএসসিতে অধ্যায়নরত। বড় মেয়ে জান্নাতুল ফেরদৌসী জিপিএ-৫ পেয়ে ৬ষ্ঠ শ্রেণীতে ও ছোট মেয়ে প্রান্ত ৪র্থ শ্রেণীতে পড়াশুনা করছে। তারা স্বামী-স্ত্রী উভয়েই উচ্চ শিক্ষিত হলেও ভাগ্যে জোটেনি কোন চাকারী। ফলে কৃষিকাজ করেই চলে তাদের সংসার।
হালিমা বেগমের অভিযোগ, এক বছর আগে বসত ভিটার জমি নিয়ে বিরোধ শুরু হয় প্রতিবেশী আব্দুল মাজেদ, তোজাম খা, আতিয়ারগং ও নজরুল ইসলামগংদের সাথে। এরপর থেকে হালিমা বেগমের পরিবারকে ভিটা থেকে উচ্ছেদ করতে প্রতিবেশীরা নানারকম ষড়যন্ত্রে লিপ্ত হয়। গত ১৬ জানুয়ারী তাঁর স্বামী রফিকুল ইসলামকে ঘরের মধ্যে আটকে রেখে গাছ-গাছালি কাটাসহ পাচিল, বিচলী গাদা ভেঙে জোরপূর্বক রাস্তা নির্মাণ করতে যায়। খবর পেয়ে পুলিশ রফিকুল ইসলামকে ৭ ঘন্টা পর উদ্ধার করে। এ ঘটনায় হালিমা বেগম বাদি হয়ে বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আমলী আদালতে একটি মামলা করেন। এছাড়া তাঁর পূর্ব পুরুষেরা সারা জীবন যে পথ দিয়ে যাতায়াত করত, সেই সরকারি জায়গা দখল করে গত নভেম্বর মাসে এক প্রতিবেশী ঘর নির্মাণ শুরু করে। এ ঘটনায় হালিমা বেগম বাদি হয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বরাবর অভিযোগ করলে তিনি ঘটনাস্থল পরিদর্শন করে নির্মাণ কাজ বন্ধ করেন। এরপর থেকে পরিবারটি বাঁশ বাগান ভেতর দিয়ে যাতায়াত করতে থাকে। সে পথও অপর প্রতিবেশী মাজেদ খাঁ, তোজাম খাঁ বাঁশের চটা দিয়ে ঘিরে বন্ধ করে দেয়। সেই থেকে তাঁর পরিবার অবরুদ্ধ জীবন যাপন করছে।
রফিকুল ইসলাম বলেন, বছরের একমাত্র ফসল বোরো ধান মাঠে পেকে গেছে। কাটার সময় হলেও পথের অভাবে বাড়ি আনতে পারছি না। ছেলে মেয়েদের স্কুল, কলেজে যাতায়াতে সিমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ অবস্থায় তার মেধাবী সন্তানদের পড়াশুনা বন্ধ হওয়ার উপক্রম হয়ে পড়েছে। তারা শত্রুতাবশত: ঘরের সামনে কাঁচা ল্যাট্রিন করেছে আমার পরিবারকে উচ্ছেদ করার জন্যে।
এ ব্যাপারে প্রতিবেশী মোজামগং জানান, আমরা কাউকে উচ্ছেদ করছি না। যার জায়গা দিয়ে সেই যাবে।
এলাকার মেম্বার জাকির হোসেন বলেন, বিষয়টি নিয়ে হালিমা তার কাছে অভিযোগ করেছিল। পাশের প্রতিবেশীরা সবাই হালিমার বিপক্ষে। বিষয়টি নিরসনে তাদের ঊধ্বর্তন কর্তৃপক্ষের স্মরণাপন্ন হতে বলা হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments