হুমায়ূন কবির: নেত্রকোনার কেন্দুয়া উপজেলার সান্দিকোনা ইউনিয়নের সাহিতপুরবাজারে সরকারি জমি দখল করে গড়ে তোলা ব্যবসায়ীদের বিভিন্ন স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে দুজন ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে গত মঙ্গলবার এ অভিযান পরিচালিত হয়।
ওইদিন দুপুর থেকে বিকাল পর্যন্ত এ অভিযান চলে।
এ সময় বাজারের সরকারি জমিতে ব্যবসায়ী গোলাম মস্তোফা,সাইদুল ইসলাম ও জুম্মন তালুকদারের গড়ে তোলা পাকা,আধাপাকা ও টিনশেডের বিভিন্ন স্থাপনা উচ্ছেদ করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (আরডিসি) মো.মঈনউদ্দিন খন্দকার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শিরিন সুলতানা।

এ সময় উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার রেজাউল করিম ও সাহিতপুরবাজার ভূমি অফিসের কর্মকর্তা নাজমুল হুদা উপস্থিত ছিলেন।
কেন্দুয়া থানার এসআই আবুল বাশারের নেতৃত্বে একদল পুলিশ এ অভিযানে সহায়তা করে।

প্রশাসন সূত্র জানায়,৩৫ বছর আগে মো.নূরুজ্জামান নামে একজন স্কুলশিক্ষককে কিছু সরকারি জায়গা বন্দোবস্ত দেওয়াকে কেন্দ্র করে ওই জায়গা নিজেদের পৈত্রিক সম্পত্তি দাবি করে বাজারের একজন ব্যবসায়ী আদালতে মামলা ঠুকে দিয়েছিলেন।
অবশেষে উচ্চ আদালতে (সুপ্রীম কোর্ট) ওই মামলার আপিলের রায় সরকারের অনুকূলে যাওয়ার প্রেক্ষিতে জেলা প্রশাসন আদালতের আদেশ বাস্তবায়নে উদ্যোগ নেয়।

এরইপ্রেক্ষিতে অবৈধ দখলদারদের হাত থেকে ওই ৯ শতাংশ সরকারি ভূমি উদ্ধার করতে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।