শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeসারাবাংলারায়পুরে এনজিওর ঋণের জালে বন্দি জেলে ও ব্যবসায়ীরা

রায়পুরে এনজিওর ঋণের জালে বন্দি জেলে ও ব্যবসায়ীরা

তাবারক হোসেন আজাদ: শিল্প-কলকারাখানা ও বৃহৎ কোন কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় এ উপজেলার বেশির ভাগ মানুষ রিকশা-ভ্যান চালানো, মাছ ধরা, কৃষিকাজ, খুচরা মালামাল বিক্রয়, মুদি মালামাল, পোষাকের দোকান ইত্যাদি পেশার উপর নির্ভরশীল। এসব ব্যবসা পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় মূলধন না থাকায় বাধ্য হয়ে বিভিন্ন ব্যাংক ও এনজিওর দারস্ত হতে হচ্ছে তাদের। কিন্তু ব্যবসা মন্দা এবং বিনিয়োগ অনুযায়ী পর্যাপ্ত বেচা বিক্রি না থাকার কারণে দিন দিন ঋণের বোঝা চেপেই বসেছে বেশিরভাগ ব্যবসায়ী ও জেলেদের উপর। কিন্তু তারপরেও থেমে নেই এনজিওদের ঋণ সেবার নামে সর্বশান্ত করার পাঁয়তারা। এক এনজিওর কিস্তি শেষ হতে না হতেই এসে যায় অন্য এনজিওর কিস্তি। একটি সংস্থার ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে তারা অন্য সংস্থার ঋণের বেড়াজালে জড়িয়ে পড়ে। কিস্তির টাকা পরিশোধ করতে না পারলে এনজিও কর্মকর্তা ও মাঠকর্মীরা দলবেঁধে বাড়িতে এসে টাকা আদায় করে নেয়। অনেকে আবার ভয়ভীতি দেখায়, করে অসৌজন্যমূলক আচরণ, দেখা দেয় বাক-বিতন্ডা। ইতিমধ্যে অনেকে ঋণ শোধ করতে না পেরে ভিটেমাটি ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে গোপনে এলাকা ছেড়ে চলে গেছেন। বিভিন্ন এনজিও ছাড়াও অনুমোদনহীন কিছু সমবায় সমিতি সংশিষ্ট প্রশাসনকে ম্যানেজ করে চড়া সুদে ঋণ বিতরণ করে। স্বাবলম্বী হওয়াতো দূরের কথা জেলে ও ক্ষুদ্র ব্যবসায়ীরা ঋণের কিস্তি পরিশোধ করতে গিয়ে দিন দিন আরো নিঃস্ব হয়ে পড়েছেন। চরবংশী ইউনিয়নের মোল্লার হাট এলাকার জেলে রফিক গাজী বলেন, বিভিন্ন কারণে ব্যাংক থেকে ঋণ না পেয়ে স্থানীয় এনজিও থেকে ঋণ নেই। ওই ঋণের টাকা দিয়ে মাছ ধরার জন্য নৌকা তৈরি করি। কিন্তুু মেঘনা নদীতে আগের মত জালে মাছ না পড়ায় ঋণের বিপরীতে সুদের টাকাও পরিশোধ করতে পারছিনা। একই এলাকার সামছু মাঝি, মাসুদ গাজী, মোস্তফা বেপারী সহ কয়েকজন জেলেও একই বক্তব্য দেন। জানতে চাইলে চরআবাবিল ইউনিয়নের ছয়াবিন খ্যাত হায়দরগঞ্জ বাজারের কয়েকজন ব্যবসায়ী জানান, ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে ব্যবসা শুরু করি। বেচাকেনা কম হওয়ায় আর ঋণের সুদ দিতে না পারায় আমাদের ব্যবসা বন্ধ হওয়ার উপক্রম। এরকম অনেক ব্যবসায়ী ঋণের বোঝা বহন করতে না পেরে ব্যবসা বন্ধ করে অন্যত্র কাজের খোঁজে চলে গিয়েছেন বলে জানা যায়।

হায়দরগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাইজুদ্দিন মোল্লা ও চরবংশী মোল্লারহাট বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মনির হোসেন মোল্লা বলেন, বেশির ভাগ জেলে ও দিনমজুর পরিবার স্থানীয় এনজিওদের কাছে জিম্মি হয়ে রয়েছে। ঝড়-জরচ্ছাস ও ঘূর্ণিঝড়ের সময়েও এনজিওর হাত থেকে রেহাই পাচ্ছে না অসহায় পরিবারগুলো। প্রশাসনিক ভাবে ব্যবস্থা নিলে মানুষ উপকৃত হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায় বলেন, ‘উপকূলীয় চরাঞ্চলের মানুষ এনজিও ও দাদন ব্যবসায়ী দ্বারা জিম্মি এ বিষয়টি আমার জানা নাই। তবে ঐ অঞ্চলে দরিদ্রতার সুযোগ নিয়ে কিছু এনজিও অধিক সুদে ব্যবসা করছে। তাদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments