শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাঝালকাঠির রাজাপুরে রাজস্বের টাকা হাতিয়ে নিচ্ছে দুই শিকারী

ঝালকাঠির রাজাপুরে রাজস্বের টাকা হাতিয়ে নিচ্ছে দুই শিকারী

কাগজ প্রতিনিধি: ঝালকাঠির রাজাপুরে রাজস্ব খাতের টাকা হাতিয়ে নিচ্ছেন উপজেলা নির্বাচন অফিসার আবু ইউসুফ সহ সংঘবদ্ধ একটি চক্র এমন অভিযোগ পাওয়া যায়। সরকারি কোষাগারে জমা পড়ে না রাজস্ব যায় কই ? এমন প্রশ্নের অনুসন্ধানে সেই প্রশ্নের উত্তর মিলেছে।সরেজমিনে ২৫ জুলাই (বৃহস্পতিবার) দুপুরে উপজেলার শুক্তাগড় ইউনিয়ন পরিষদে স্মার্ট কার্ড বিতরণের সময় দেখা যায় ডাচ্ বাংলা মোবাইল ব্যাংকিং এর নামে ভুয়া কাগজ দিয়ে হাতিয়ে নেয়া হচ্ছে যার কারনে অবৈধ চক্র ও সক্রিয় সিন্ডিকেটের কব্জায় রাজস্ব হারাচ্ছে সরকার। জাতীয় পরিচয়পত্রের মূলকপি ও নতুন ভোটার হালনাগাদের স্লিপ যারা হারিয়েছেন তাদের হারানো ও ডুপ্লিকেট হাজার হাজার কার্ডের বিপরিতে আদায়কৃত জনপ্রতি ৩৬০ টাকা হারে রাজস্ব হচ্ছে লুটপাট, পকেটে পুরছেন কর্মকর্তারাও। ফলে সরকারের লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাকি দিচ্ছেন সংঘবদ্ধ এই চক্রটি।
সরেজমিনে দেখা যায়, ইউনিয়ন পরিষদের দ্বিতীয় তলার একটি রুমে কোন রকমের ডিবাইস বিহীন গৌরনদী উপজেলায় অবস্থিত পার্থ কম্পিউটার সিস্টেম এর কর্মচারী জনৈক শুসান্ত শিকারীর ছেলে সৌরভ শিকারী নামের এক যুবক ডাচবাংলা মোবাইল ব্যাংকিং রকেট’র নামে (কথিত এজেন্ট) ‘ভুয়া রশিদে’ এ টাকা আদায় করছে। সেই ভুয়া রশিদটি আবার তারাই রেখে দিচ্ছে স্মার্ট কার্ড বিতরণের সময়।আদায়কৃত টাকার অনুকূলে ঐ সকল ব্যক্তিদের কোন চালান ইস্যু করা হয় না, দেওয়া হয় না কোন ট্রানজাকশন স্লিপ বা নম্বর কিংবা ব্যাংকের জমার স্লিপ। টাকা দিয়ে পাবলিক শূন্য হাতে বাড়ি ফিরছে তাদের কাঙ্খিত স্মার্ট কার্ডটি নিয়ে। তবে নির্বাচন কমিশনের নিয়মানুযায়ী, যাদের পুরাতন মূল পরিচয়পত্র হারিয়ে গেছে তাদের চালান ফরমের মাধ্যমে সরকারের নির্ধারিত কোডে ৩৪৫ টাকা ব্যাংকে জমা দিয়ে ভেন্যু থেকে স্মার্ট কার্ড গ্রহন করতে হবে। এভাবে টাকা নেওয়ার বিষয়ে সৌরভ শিকারীর কাছে জানতে চাইলে তিনি জানান, আমি গ্রাহকদের সুবিধার্থে রেজিষ্টারে লিখে রাখি পরবর্তীতে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠিয়ে দিবো। এ বিষয়ে শুক্তাগড় ইউপি চেয়ারম্যান মজিবুল হক মৃধা জানান, আমি আগে শুনেছি হারিয়ে যাওয়া কার্ডের জনপ্রতি ৩৪৫ টাকা নেওয়ার কথা কিন্তু এখন দেখি তারা ৩৬০ টাকা নিচ্ছেন। তবে তারা রাজস্ব ফাঁকি দিচ্ছেন কিনা তা জানিনা।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, সম্প্রতি রাজাপুর উপজেলার সাতুরিয়া ইউপি এলাকার স্মার্ট কার্ড বিতরনের সময় নির্বাচন অফিসার লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন এবং যদি এই চক্রটি বাকী সব ইউনিয়নে তাদের প্লান বাস্তবায়ন করতে পারেন তাহলে এই উপজেলা থেকে বড় অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে হাতিয়ে নিবেন।
এ বিষয়ে উপজেলা নির্বাচন অফিসার আবু ইউসুফ জানান, হারিয়ে যাওয়া কার্ডের জনপ্রতি ৩৪৫ টাকা এবং ডাচ বাংলা ব্যাংকের ভ্যাট বাবদ ১৫ টাকা নেওয়া হচ্ছে। টাকা নেওয়ার সময় এন্টি করতে দু একটা ভুল হতে পারে তবে আমরা গ্রাহকদের কাছ থেকে স্মার্ট কার্ড দেওয়ার সময় টাকা জমা দেওয়ার স্লিপ খানা রেখে দেই পরে আমরা মিলিয়ে নিবো। আর এতে রাজস্ব খাতের কোন টাকার হেরফের হবে না।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments